X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গুয়ানতানামো বে থেকে সরানো হলো আরও ১০ বন্দিকে

বিদেশ ডেস্ক
১৬ জানুয়ারি ২০১৭, ১৯:০২আপডেট : ১৬ জানুয়ারি ২০১৭, ১৯:০৩
image






গুয়ানতানামো কারাগার ধারাবাহিক বন্দি স্থানান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে কিউবায় অবস্থিত কুখ্যাত মার্কিন বন্দিশালা গুয়ানতানামো বে থেকে সরিয়ে নেওয়া হয়েছে আরও ১০ বন্দিকে। মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ওম্যান যুক্তেরাষ্ট্রের কাছে থেকে ওই বন্দিদের গ্রহণ করেছেন। তবে এ ব্যাপারে প্রতিরক্ষা দফতরের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।








বন্দি নির্যাতন ও মৃত্যুর ঘটনায় ক্রমেই কুখ্যাত হয়ে ওঠে গুয়ানতানামো বে কারাগার। নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই কারাগারটি বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিপরীতে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট করে ‘খারাপ’ মানুষদের বন্দী রাখতে এই কারাগারটি চালু রাখার আভাস দেন। তবে বিদায়ী ওবামা প্রশাসন তাদের প্রতিশ্রুতি মোতাবেক সবশেষ বন্দিদের অন্যত্র স্থানান্তরের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এরই অংশ হিসেবে ১০ বন্দিকে ওম্যানে স্থানান্তর করা হলো।
ওম্যানের তরফ থেকেও নিজ দেশের বন্দিদের গ্রহণ করার কথা স্বীকার করা হয়েছে। তবে বন্দিদের নাম-পরিচয় উল্লেখ করেনি দেশটি। ওম্যান দাবি করেছে, মার্কিন সরকারের বিশেষ অনুরোধে মানবিক বিবেচনায় ওই বন্দিদের সাময়িক সময়ের জন্য গ্রহণ করেছে তারা।
ফেব্রুয়ারিতে কংগ্রেসের সামনে নিজের পরিকল্পনা তুলে ধরতে গিয়ে ওবামা বলেন, ‘গুয়ানতানামো বন্দী শিবিরটি মার্কিন আদর্শের বিপক্ষেই যায়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের কোনও কাজেই আসেনি এই কারাগার। অতএব এটা বন্ধ করাই সঠিক কাজ হবে।’ সেখানে তখনও ৯১ জন বন্দি ছিলেন। এরপর দুই ধাপে বন্দি স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন করে এখন সেখানে বন্দির সংখ্যা ৫৯জন। জানুয়ারির প্রথম সপ্তাহে মুক্তি দেওয়া হয় চার ইয়েমেনি বন্দিকে। বন্দির সংখ্যা দাঁড়ায় ৫৫ জনে। সঙ্গে এবারের ১০ বন্দি স্থানান্তরের মধ্য দিয়ে সেখানে অবশিষ্ট বন্দির সংখ্যা দাঁড়ালো ৪৫ জন।
কদিন আগে কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, বাকি বন্দিদের মধ্যে ১৯ জনকে ওবামার বিদায়ের দিনে বিনাশর্তে মুক্তি দেওয়ার চিন্তাভাবনা রয়েছে মার্কিন প্রশাসনের। সেক্ষেত্রে আর ২৬ বন্দিকে স্থানান্তর করলেই অবসান হওয়ার কথা ছিল পৃথিবীর ইতিহাসে একটি কুখ্যাত ঐতিহাসিক মার্কিন নিপীড়ন-পর্বের। তবে তা নিয়ে সংশয় দেখা দেয়, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন কারাগারটি বন্ধ না করে ‘খারাপ মানুষদের’ সেখানে আটকে রাখতে চান। এরই অংশ হিসেবে ডিসেম্বরে নতুন করে কারাগারটি ঢেলে সাজানোর উদ্যোগের ব্যাপারে খবর প্রকাশিত
সে সময় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আবার নতুন করে সাজানো হচ্ছে কারাগারটি। এরই ধারাবাহিকতায় সেখানে ৮ দশমিক ৪ বিলিয়ন ডলার খরচ করে একটি মেডিকেল ক্লিনিক তৈরি করছে মার্কিন সেনাবাহিনী। এ ছাড়া ১২ দশমিক ৪ বিলিয়ন ডলার খরচ করে তৈরি করা হচ্ছে সেনাদের জন্য ডাইনিং সুবিধা। এ থেকে বোঝা যাচ্ছে যে, এত সহজে বন্ধ করা হচ্ছে না কারাগারটি।
মার্কিন সরকার পরিচালিত এই কারাগারটির অবস্থান কিউবায়। এর প্রতিষ্ঠা নাইন ইলেভেন হামলার পরের বছর ২০০২ সালে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলার পর সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা ও তালেবানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র সরকার। আটক আল-কায়েদা ও তালেবান সদস্যদের রাখার জন্য সে সময় নির্মাণ করা হয় কারাগারটি।
বিভিন্ন মানবাধিকার সংগঠনের অভিযোগ, কারাগারটির বেশির ভাগ বন্দিকেই বিনা অভিযোগে আটক করা হয়েছিল। এ ছাড়া তাদের ওপর অকথ্য নির্যাতন চালানো হতো। এর পরিপ্রেক্ষিতে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় ওঠে। নানা সময়ে বন্দিদের উপর নির্যাতন ও তাদের অধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ তুলেছে বিভিন্ন মানবাধিকার সংস্থা। আরেকটি অভিযোগ হলো সেখানে বন্দিদের বিনা বিচারে আটক রাখা হয়। সূত্র: আলজাজিরা, মিডল ইস্ট আই
/বিএ/

 

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ৬
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ৬
কুষ্টিয়ার তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস
কুষ্টিয়ার তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস
‘গাজার গণকবরে অন্তত ২০ জনকে জীবন্ত দাফন’
‘গাজার গণকবরে অন্তত ২০ জনকে জীবন্ত দাফন’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের