X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মার্কিন ফার্স্ট লেডির ভূমিকা কী?

বিদেশ ডেস্ক
২০ জানুয়ারি ২০১৭, ১৯:১০আপডেট : ২০ জানুয়ারি ২০১৭, ১৯:১৫
image

মেলানিয়া, মিশেল ও ও আরও সাবেক দুই ফার্স্ট লেডি ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানকে ঘিরে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বারবার উচ্চারিত হচ্ছে তার সবশেষ স্ত্রী মেলানিয়ার নাম। বিশ্বের সবথেকে ক্ষমতাধর প্রেসিডেন্টের দায়িত্ব যাচ্ছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের হাতে। আর নতুন প্রেসিডেন্ট মানেই নতুন একজন ফার্স্ট লেডি। কোথায় থেকে এলো ফার্স্ট লেডির ধারণাটি? আমরা প্রচলিত ধারণায় কমবেশি ধরেই নিয়ে থাকি যে, ফার্স্ট লেডি মানেই তিনি প্রেসিডেন্টের স্ত্রী হবেন। আসলেই কি তাই? কী করতে হয় একজন ফার্স্ট লেডিকে? কী কী পারেন না তিনি? সবমিলে একজন ফার্স্ট লেডির ভূমিকা কী হয়ে থাকে?

ফার্স্ট লেডি ডাকের উৎপত্তি

মার্কিন যুক্তরাষ্ট্রের শুরুর দিকে প্রেসিডেন্টের স্ত্রীকে বিশেষ কোনও নামে ডাকা হত না। প্রেসিডেন্টদের স্ত্রীরা নিজেরাই অনেকসময় কী নামে ডাকা হবে তা ঠিক করে দিতেন। সে অনুযায়ী কাউকে লেডি কাউকে মিসেস প্রেসিডেন্ট বা মিসেস প্রেসিডেন্ট্রেস নামে ডাকা হত। প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের স্ত্রী মারথা ওয়াশিংটনকে লেডি ওয়াশিংটন নামে ডাকা হত। প্রচলিত তথ্যমতে, ১৮৪৯ সাল থেকে ডল ম্যাডিসনকে প্রথমবারের মত ফার্স্ট লেডি বলে অভিহিত করা হয়। ১৮৬৩ সালের একটি প্রকাশনাতে সর্বপ্রথম লিখিত ভাবে ফার্স্ট লেডি শব্দটির অস্তিত্ব পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে নারী গভর্নরদের স্বামীদেরকে ফার্স্ট জেন্ট বলে ডাকার প্রচলন রয়েছে। তবে এখনও কোনও নারী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট না হওয়ায় নারী প্রেসিডেন্টের স্বামীকে সম্বোধনের প্রশ্নটির সুরাহা হয়নি।

ফার্স্ট লেডির দায়িত্ব

একটা সময় ছিল যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের স্ত্রীর একমাত্র কাজ ছিল গৃহস্থালি কাজকর্মের দেখাশোনা করা এবং অতিথিদের অভ্যর্থনা জানানো। আমেরিকান প্রজাতন্তের প্রথম দশকগুলোতে দেখা গেছে প্রেসিডেন্টের স্ত্রীর অনুপস্থিতে অন্য কোনও নারী ফার্স্ট লেডির ভূমিকা পালন করতেন। অর্থাৎ প্রেসিডেন্ট যদি অবিবাহিত হতেন কিংবা বিপত্নীক হতেন তবে তার আত্মীয় কিংবা বন্ধুদের মধ্য থেকে কোনও নারীকে ফার্স্ট লেডির দায়িত্ব দেওয়া হতো। যুক্তরাষ্ট্রের একমাত্র অবিবাহিত প্রেসিডেন্ট জেমস বুচানন ক্ষমতায় থাকাকালীন তার ভাতিজি ফার্স্ট লেডির ভূমিকা পালন করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের দশম প্রেসিডেন্ট জন টাইলার দায়িত্ব গ্রহণের এক বছরের মাথায় তার স্ত্রী মারা যায়। এরপর তার পুত্রবধু ফার্স্ট লেডির দায়িত্বগুলো পালন করতেন। পরে আবার তার মেয়ে সে দায়িত্ব গ্রহণ করেন। আর জন টাইলার দ্বিতীয় বিয়ে করার পর তার নতুন স্ত্রী ফার্স্ট লেডির ভূমিকায় অবতীর্ণ হন। অর্থাৎ চার বছরে চারজন ফার্স্ট লেডি পরিবর্তিত হন।

বর্তমান সময়ে এসেও দেখা গেছে, ফার্স্ট লেডিরা প্রেসিডেন্টের সামাজিকতা রক্ষার কার্যক্রমগুলো করে থাকেন। রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজনের জন্য ফুল বাছাই করা, হোয়াইট হাউজের সামনের লনে হুলাহুপ (কোমরে চাকতি ঘোরানোর খেলা)-এর আয়োজন, হোয়াইট হাউজের ক্রিসমাস ট্রি নিয়ে আসা ও সাজানো, বেক অফের জন্য রান্নার রেসিপি দেওয়ার কাজগুলো ফার্স্ট লেডিরা সামলে থাকেন।

ফার্স্ট লেডিবিষয়ক বিশেষজ্ঞ এবং ওহাইও বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক ড. ক্যাথেরিন জেলিসনের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রথম ৩১ জন প্রেসিডেন্টের ফার্স্ট লেডিদের বেশিরভাগই ঐতিহ্যগতভাবে ঘরোয়া ভূমিকাই পালন করেছেন। অন্তরালে থেকেই তারা প্রেসিডেন্টকে পরামর্শ দিতেন। হোয়াইট হাউজে ইলিয়ানর রুজভেল্টের ‌আগমনের আগ পর্যন্ত ফার্স্ট লেডিরা প্রকাশ্যে রাজনীতি ও নীতিমালা সংক্রান্ত কাজে নিয়োজিত হতেন না। আরও কয়েকজন ফার্স্ট লেডিকে ইলিয়নরের পথেই হাঁটতে দেখা গেছে। হিলারি ক্লিনটন যখন ফার্স্ট লেডি ছিলেন তখন প্রেসিডেন্ট স্বামীর নেতৃত্বাধীন প্রশাসনে স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক সংস্কারের দায়িত্বে ছিলেন। তবে বেশিরভাগই বিদায়ী ফার্স্ট লেডি মিশেল ওবামার মতো ব্যক্তিগত উদ্যোগের কাজ করেছেন।

মেলানিয়া ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্টের জীবনসঙ্গীরা কি চাকরি করতে পারেন
?

বিভিন্ন সময়ে এ প্রশ্নটি উঠেছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রথম দফার নির্বাচনি প্রচারণায় যোগ দিতে ইউনিভার্সিটি অব শিকাগো মেডিক্যাল স্কুলের চাকরিটি ছেড়ে দেন মিশেল ওবামা। বিশ্ববিদ্যালয়টিতে কমিউনিটি অ্যান্ড এক্সটারনাল অ্যাফেয়ার্সে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বছরে তিন লাখ ডলারেরও বেশি আয় করতেন তিনি। ২০১২ সালে নির্বাচনি প্রচারণা চলার সময় ওবামা বলেন, ‘আমি নিশ্চিত করতে চাই যে ও যখন কাজ করছে, তখন যেন পুরুষের মতোই তাকে পারিশ্রমিক দেওয়া হয়। তবে এখন ফার্স্ট লেডিদের কোনও পারিশ্রমিক দেওয়া হয় না, এমনকি তাদের কাজটা যত কঠিনই হোক না কেন!’

ওবামার সমর্থকরা তার এ বক্তব্যকে স্ত্রীর কাজের প্রশংসা হিসেবেই পাঠ করলেন, যা তার সমালোচকদের কাছে ঘ্যানঘ্যানানি হিসেবেই বিবেচিত হয়েছিল। এরপর ফার্স্ট লেডিদের নিয়ে নির্মিত সি-স্প্যানের একটি ভিডিও ক্লিপ প্রকাশ হয়। সেখানে লরা বুশের কাছে জানতে চাওয়া হয়, এ কাজের জন্য বেতন দেওয়া প্রয়োজন কিনা। লরা বুশ বলেছিলেন, ‘ফার্স্ট লেডিদের বেতন দেওয়া হবে কিনা তা বড় প্রশ্ন নয়, কিন্তু বেতন নিয়ে তারা আগে থেকে যে কাজটি করছিলেন সে কাজটি তারা চালিয়ে যেতে পারবেন কিনা সেটিই বড় প্রশ্ন। আমাদেরকে সে প্রশ্নেরই সুরাহা করতে হবে। নিশ্চিতভাবে একজন ফার্স্ট জেন্টলম্যান তার আগের কাজটি চালিয়ে যেতে পারেন। তাই আমাদেরকে সে প্রশ্নটিই তোলা উচিত যে স্বামী প্রেসিডেন্ট থাকাকালীন ফার্স্ট লেডির দায়িত্ব পালনের পাশাপাশি তিনি তার ক্যারিয়ারও এগিয়ে নিয়ে যেতে পারবেন কিনা।’

প্রকৃতপক্ষে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এখন পর্যন্ত একজনই ফার্স্ট লেডি হওয়ার পরও তার আগের কাজ চালিয়ে গিয়েছিলেন। প্রথমবারের মতো প্রেসিডেন্ট উইলসনের স্ত্রী ল্যান্ডস্কেপ পেইন্টার হিসেবে তার কাজ চালিয়ে গেছেন এবং বেতন পেয়েছেন। তিনি বাড়িতে বসেই কাজটি করতে পারতেন। নিজের শিল্পকর্ম নিয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন তিনি। অবশ্য স্বজনপ্রীতির অভিযোগ এড়াতে নাকি অন্য নাম ব্যবহার করেছিলেন এ ফার্স্ট লেডি। ইলিয়ানর রুজভেল্টও একটি ম্যাগাজিনে কলাম লিখে মাসে এক হাজার ডলার আয় করতেন। তবে সে টাকা তিনি দাতব্য সংস্থায় দান করে দিতেন।

/এফইউ/বিএ/

 

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা