X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঘনিয়ে আসছে শপথের সময়, বিক্ষোভ রূপ নিচ্ছে সংঘর্ষে

বিদেশ ডেস্ক
২০ জানুয়ারি ২০১৭, ২২:০৬আপডেট : ২০ জানুয়ারি ২০১৭, ২২:০৭
image

 

ঘনিয়ে আসছে শপথের সময়, বিক্ষোভ রূপ নিচ্ছে সংঘর্ষে ওবামা যুগের অবসান ঘটিয়ে ডোনাল্ড ট্রাম্পের যুগ শুরুর আনুষ্ঠানিকতা চলছে এখন। খানিক বাদেই আসছে সেই ঐতিহাসিক মুহূর্ত। যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে বদলে যাচ্ছেন পৃথিবীর সবথেকে ক্ষমতাধর ব্যক্তি। বদলে যাচ্ছেন হোয়াইট হাউসের বাসিন্দারা। বদলে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। শপথের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে নতুন-পুরাতন প্রেসিডেন্ট আর ফাস্ট লেডিদের চা চক্রও সম্পন্ন হয়েছে। ক্ষমতা গ্রহণের কিছু সময় আগে নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প ঐক্যবদ্ধ আমেরিকার প্রতিশ্রুতি দিয়েছেন। ট্রাম্প বলেছেন, সবাইকে নিয়ে তিনি আমেরিকাকে আবারও মহত করে তুলবেন। তবে ট্রাম্পের প্রতি বিশ্বাস নেই অনেক আমেরিকানের। তবে কৃষ্ণাঙ্গদের, মেক্সিকানদের আর মুসলমানদের তিনি পৃথক করেছিলেন নির্বাচনী প্রচারণার কাল থেকেই। সামনে এনেছিলেন জাতি-বর্ণ-ধর্মে বিভক্ত হয়ে থাকা আমেরিকাকে। তাই ট্রাম্পের ঐক্যের অঙ্গীকার সত্ত্বেও ওয়াশিংটনে ঢল নেমেছে প্রতিবাদীদের। ট্রাম্পের প্রতি তীব্র অনাস্থার কথা প্রতিবাদের মধ্য দিয়ে জানিয়ে দিতে চাইছে তারা। শপথ অনুষ্ঠানের সময় ঘনিয়ে আসতেই সেই বিক্ষোভ জোরালো হচ্ছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

যুক্তরাষ্ট্রের রেওয়াজ অনুযায়ী, চার বছর পরপর নবনির্বাচিত প্রেসিডেন্ট জানুয়ারির ২০ তারিখ স্থানীয় সময় বেলা ১২টায় প্রধান বিচারপতির কাছে শপথ নেন। তবে লিংকন মেমোরিয়ালে কনসার্টের মধ্য দিয়ে অভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হয় আগের দিন সকালে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টা ৩৫ মিনিটে শুরু হয় দিনব্যাপী এ কনসার্ট। কনসার্টের পর একই দিন বিকালে নতুন প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আর্লিংটনের জাতীয় সমাধিতে যুক্তরাষ্ট্রের জাতীয় বীরদের প্রতি শ্রদ্ধা জানান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিকালে ‘মেইক আমেরিকা গ্রেট এগেইন! ওয়েলকাম সেলিব্রেশন কনসার্ট’ শিরোনামের সেই কনসার্টের দ্বিতীয় পর্ব শুরু হয় লিংকন মেমোরিয়ালে। কনসার্টের শেষ পর্যায়ে এসে সংক্ষিপ্ত বক্তৃতায় ট্রাম্প বলেন, ‘আমরা আমাদের দেশকে ঐক্যবদ্ধ করে তুলব।’ তিনি আরও বলেন, ‘আমরা আমাদের সব মানুষের জন্য আমেরিকাকে অসাধারণ করে তুলব, সবার জন্যব, সবার জন্যে...’ 

‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগানকে নির্বাচনি প্রচারণার অস্ত্র করেছিলেন ট্রাম্প। তার এই মহান আমেরিকা দিয়ে তিনি সেই কলম্বাসের আবিষ্কৃত আমেরিকাকে বুঝিয়ে থাকেন; যা শ্বেতাঙ্গ আাধিপত্যেরই নামান্তর। কালজয়ী ঐতিহাসিক হাওয়ার্ড জিন তার ‘পিপলস হিস্টরি অব আমেরিকা’য় লিখেছেন কিভাবে আদিবাসীদের ওপর হত্যা-নির্যাতন চালিয়ে, তাদের সম্পদ লুণ্ঠন করে এই কথিত আমেরিকায় শ্বেতাঙ্গ আধিপত্য কায়েম করা হয়েছিল আর তার নাম দেওয়া হয়েছিল আমেরিকা আবিষ্কার। সেই শ্বেতাঙ্গ আধিপত্যের রাজনীতির বিপরীতে বিভিন্ন জাতি-গোষ্ঠী ও শ্রেণি-পেশার মানুষকে স্থাপন করেছেন ট্রাম্প। তাদের মধ্যকার বিভক্তিকে সামনে আনতে চেয়েছেন।

মেক্সিকোর সীমান্ত নয় কেবল, মানুষের মনের মধ্যে থাকা বিভক্তির দেয়ালকে উসকে দিতে চেয়েছেন তিনি। তাই তার ঐক্যবদ্ধ আমেরিকার প্রতিশ্রুতি হালে পানি পাচ্ছে না। ট্রাম্পের শপথগ্রহণের প্রাক্কালে নিউইয়র্কে অবস্থিত ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল, ট্রাম্প টাওয়ার এর আশেপাশে ভীড় করেছেন বিক্ষোভকারীরা। ‘আমরা একতাবদ্ধ’ শিরোনামে বিক্ষোভকারীদের বিশাল সমাবেশ,  আগাম ঘোষণা দিচ্ছে বলে মনে হচ্ছে। সময়ে সময়ে এ রকম বিক্ষোভ সমাবেশের মুখোমুখি হতে হবে ট্রাম্প প্রশাসনকে।

ডেমোক্রেটিক পার্টি নেতা ও নিউইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও আজকের বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করেন। তিনি তার বক্তৃতায় বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প হয়তো ওয়াশিংটনের এজেন্ডা বাস্তবায়ন করতে পারেন কিন্তু আমরা আমেরিকানদের ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারি। আমরা ভবিষ্যতকে ভয় পাচ্ছি না। আমরা মনে করি আমাদের ভবিষ্যৎ উজ্জল যদি আমাদের আওয়াজ ঠিকমতো দিতে পারি, আমরা যদি একসাথে লড়ি। ‘

এদিকে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট এবং তার মন্ত্রিসভার সদস্যদের জন্য আয়োজিত বারাক ওবামার চা চক্রে যোগ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সকালে গির্জার আনুষ্ঠানিকতা শেষে সোজা হোয়াইট হাউসে যান নবনির্বাচিত প্রেসিডেন্ট। সেখানে বিদায়ী প্রেসিডেন্টের চা চক্রে যোগ দেন তিনি। এর আগে হোয়াইট হাউজের উল্টো দিকে অবস্থিত সেইন্ট জন্স চার্চে যান ট্রাম্প। এ সময় তার সঙ্গে ছিলেন স্ত্রী মেলানিয়া ট্রাম্পসহ পরিবারের সদস্যরা। মোটর শোভাযাত্রা নিয়ে সেইন্ট জন্স চার্চে পৌঁছান ট্রাম্প। ট্রাম্প ছাড়াও নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং নবগঠিত মন্ত্রিসভার সদস্যরা পরিবারের সদস্যদের নিয়ে সেইন্ট জন্স চার্চে উপস্থিত হন।

সাড়ে ১১টায় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের শপথ পড়াবেন বিচারপতি ক্লেরেন্স টমাস। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের বাইবেল হাতে নিয়ে পেন্স শপথ পড়বেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। বেলা ১২টায় প্রধান বিচারপতি জন রবার্টস নতুন প্রেসিডেন্টকে শপথ পড়াবেন। এ সময় ট্রাম্পের হাতে থাকবে আব্রাহাম লিংকনের স্মৃতিধন্য বাইবেল। শপথ নেওয়ার পর অভিষেক বক্তৃতা দেবেন নতুন প্রেসিডেন্ট।

বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ট্রাম্প ও পেন্স পেনসিলভানিয়া অ্যাভেনিউয়ে প্যারেডে অংশ নেবেন। তাদের অনুসরণ করবেন সমর্থকরা। ট্রাম্পবিরোধীরাও প্রতিবাদ জানাতে সেখানে জড়ো হওয়ার চেষ্টা করবে। সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টার মধ্যে  স্ত্রীদের নিয়ে তিনটি আলাদা অভিষেকে যোগ দেওয়ার কথা ট্রাম্প ও পেন্সের।  শনিবার সকাল ১০টায় তারা ওয়াশিংটনের ন্যাশনাল ক্যাথেড্রালে প্রার্থনা সভায় যোগ দেবেন।

নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন এবং তার স্বামী সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও  শপথ অনুষ্ঠানে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও জিমি কার্টার অভিষেক অনুষ্ঠানে থাকার কথা নিশ্চিত করেছেন। হাসপাতালে থাকায় সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ অনুষ্ঠানে থাকতে পারবেন না। ট্রাম্পকে চিঠি পাঠিয়ে এজন্য দুঃখ প্রকাশের পাশাপাশি নতুন প্রেসিডেন্টের সাফল্য কামনা করেছেন তিনি। ট্রাম্পের শপথ উপলক্ষে ওয়াশিংটনে শুক্রবার ৮ থেকে ৯ লাখ লোকের সমাগম ঘটবে বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে কতজন ট্রামস্প সমর্থক আর কতজন তার বিরোধী, সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি কর্মকর্তারা।

ট্রাম্পের মুখপাত্র শন স্পাইসার বুধবার এক সংবাদ সম্মেলনে জানান, শুক্রবার দায়িত্ব নিয়েই ট্রাম্প চার-পাঁচটি নির্বাহী আদেশ জারি করতে পারেন। কিন্তু সপ্তাহের শুরুতে টাইমস অব লন্ডনকে ট্রাম্প বলেছিলেন, তার প্রথম দিন হবে সোমবার। এদিকে বৃহস্পতিবার দুপুরে আসন্ন মন্ত্রিসভার সদস্যদের নিয়ে আয়োজিত এক মধ্যাহ্ন ভোজে ট্রাম্পের স্ত্রী মেলানিয়া তার স্বামীর কাজ শুরুর সময় সম্পর্কে আভাস দিয়েছেন ট্রাম্প। সংক্ষিপ্ত সেই বক্তৃতায় ফার্স্ট লেডি বলেন, আগামিকাল আমরা কাজে নামছি।

/বিএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!