X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

বিশ্বব্যাপী নারীদের ট্রাম্প-বিরোধী বিক্ষোভ

বিদেশ ডেস্ক
২২ জানুয়ারি ২০১৭, ০৯:৩৯আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ০৯:৫১
image

ওয়াশিংটনের বিক্ষোভে নারীরা মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পরদিন বিশ্বজুড়ে লাখ লাখ নারী বিক্ষোভ করেছেন। এর মধ্যে ওয়াশিংটনের ‘নারী পদযাত্রা’য় অংশগ্রহণ করেন অন্তত পাঁচ লাখ নারী। বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন শহরে।  

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের শপথ গ্রহণের পরদিন ২১ জানুয়ারি ওয়াশিংটনের পেনসিলভ্যানিয়া এভিনিউতে আয়োজিত ‘নারী পদযাত্রা’ পরিণত হয় জনস্রোতে। অন্তত পাঁচ লাখ নারী এতে অংশগ্রহণ করেন। ‘নারী পদযাত্রা’ হলেও নতুন মার্কিন নেতার বিরুদ্ধে বিক্ষোভে পুরুষ, বৃদ্ধ, শিশু-কিশোররাও অংশ নিয়েছেন। বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল করেন।

আয়োজকরা বলছেন, ‘এ বিক্ষোভ থেকে ট্রাম্পের প্রতি নিজেদের বার্তা পৌঁছে দেবেন অন্তত পাঁচ লাখ মার্কিন নারী।’

ওয়াশিংটনের বিক্ষোভে অংশ নিয়েছেন ক্যাটি পেরি, স্কারলেট জোহানসন, অ্যামি শুমার, প্যাট্রিসিয়া আরক্যুয়েট, এমা ওয়াটসনের মতো সেলিব্রিটিরা। 

ওয়াশিংটনে বক্তব্য রাখছেন স্কারলেট জোহানসন

তারা ট্রাম্পের বিরুদ্ধে স্লোগান দেন। সমাবেশে ট্রাম্পকে লক্ষ্য করে দেওয়া বক্তব্যে স্কারলেট জোহানসন বলেন, ‘আপনি নির্বাচিত প্রেসিডেন্ট। আমি আপনাকে শ্রদ্ধা করব, সমর্থনও করব। কিন্তু তার আগে আপনার সমর্থন থাকতে হবে আমার প্রতি। এখানে অংশগ্রহণকারীরা আপনার পরবর্তী পদক্ষেপে কতটুকু আক্রান্ত হবে, সে শঙ্কায় ভুগছে। আপনাকে নারীর প্রতি সম্মান দেখাতে হবে।’

এদিকে, ওয়াশিংটনের বাইরে যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরগুলোতেও অনুষ্ঠিত হচ্ছে ব্যাপক বিক্ষোভ। নিউ ইয়র্কে বড় ধরনের জমায়েত করেছেন বিক্ষোভকারীরা।

লস অ্যাঞ্জেলেসে ট্রাম্প-বিরোধী বিক্ষোভে প্রায় পাঁচ লাখ মানুষ যোগ দেন। নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারের সামনে বিক্ষোভ করেন কয়েক লাখ মানুষ। ট্রাম্প নির্বাচনে জয়ী হওয়ার পর থেকেই ট্রাম্প টাওয়ার বিক্ষোভের অন্যতম কেন্দ্রে পরিণত হয়।  

বাল্টিমোর থেকে বাসযোগে ২৮ জন বন্ধুকে নিয়ে ওয়াশিংটনের ট্রাম্পবিরোধী নারী পদযাত্রায় অংশ নেন ৪১ বছরের লেক্সি মিলানি। তিনি বলেন, ‘আমাদের অধিকারের প্রতি সম্মান দেখানোটা গুরুত্বপূর্ণ। মানুষ অধিকারের জন্য লড়াই করছে। প্রেসিডেন্ট ট্রাম্প এটা পরিষ্কার করেছেন যে, তাদের প্রতি তার কোনও সম্মান নেই।’ 

বার্সেলোনায় ট্রাম্প-বিরোধী বিক্ষোভ

বন্ধুদের নিয়ে ক্যালিফোর্নিয়া থেকে এ ‘নারী পদযাত্রা’য় অংশ নিয়েছেন ৫৯ বছরের এলিজাবেথ নিউটন। এতে তার খরচ হয়েছে ১০৬ ডলার। শুক্রবার রাতভর বাল্টিমোরে অবস্থান করেন এলিজাবেথ নিউটন। তিনি বলেন, ‘এটা অভূতপূর্ব।’

বিক্ষোভে অংশগ্রহণকারীদের একটা বড় অংশের চোখেই ট্রাম্প যুক্তরাষ্ট্রের ‘অবৈধ’ প্রেসিডেন্ট। কারণ তিনি সংখ্যাগরিষ্ঠ জনগণের রায়ে নির্বাচিত হননি। প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের চেয়ে ৩০ লাখ ভোট কম পেয়েও ইলেকটোরাল কলেজ ব্যবস্থার কারণে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ফলে ট্রাম্পের এ বিজয়কে সহজে মেনে নিতে পারেননি নারী অধিকারকর্মী, মুসলিম, অভিবাসী ও বিশেষ করে মেক্সিকো থেকে আসা অভিবাসীরা। নির্বাচনি প্রতিশ্রুতিতে ট্রাম্প ‘শ্বেতাঙ্গ আধিপত্যের’ ধারণা দিয়েছেন, বিভিন্ন গোষ্ঠীকে আক্রমণ করে বক্তব্য দিয়েছেন। তারই প্রতিফলন দেখা গেছে শনিবার যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভে। আর এই সমাবেশের প্রতি সংহতি জানিয়েছেন দুনিয়ার বিভিন্ন প্রান্তের মানুষেরা। 

ট্রাফালগার স্কয়ারে ট্রাম্প-বিরোধী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের বাইরে লন্ডন, সিডনি, টোকিও, বার্লিন, ডাবলিন, দিল্লির মতো বিশ্বের বড় বড় শহরগুলোতে ট্রাম্পবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন লাখ লাখ নারী।

ব্রিটেনের ওইম্যান’স ইকুয়ালিটি পার্টি জানিয়েছে, লন্ডনের বিক্ষোভে অন্তত এক লাখ নারী অংশ নিয়েছেন। একইভাবে ম্যানচেস্টার, এডিনব্রা, বেলফাস্ট, লিভারপুল ও কার্ডিফেও হয়েছে বিক্ষোভ।

প্যারিস, বার্সেলোনাসহ ইউরোপজুড়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভ হয়েছে। 

প্যারিসে ট্রাম্পবিরোধী বিক্ষোভ

বিশ্বের ছয় মহাদেশেই এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভের কারণ হিসেবে আয়োজকরা মূলত ট্রাম্পের বিরুদ্ধে উল্লেখযোগ্য সংখ্যক যৌন নিপীড়নের অভিযোগ তথা নারীর প্রতি তার সহিংস দৃষ্টিভঙ্গির কথা উল্লেখ করেছেন। নারীর প্রতি কেবল সহিংস দৃষ্টিভঙ্গিই নয়, সরাসরি ধর্ষণের অভিযোগও রয়েছে ‘বিতর্কিত’ এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে।

সূত্র: মিরর, আল-জাজিরা, রয়টার্স। 

/এসএ/

সম্পর্কিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
৫৫০ টাকার ভাড়া ৭০০ নেওয়ায় লাল সবুজ পরিবহনকে ২০ হাজার জরিমানা
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়