X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
নবনির্বাচিত প্রেসিডেন্টের দ্বিতীয় দিন

গোয়েন্দাদের কাছে টানলেন ট্রাম্প, আক্রমণের লক্ষ্যবস্তু করলেন সংবাদমাধ্যমকে

বিদেশ ডেস্ক
২২ জানুয়ারি ২০১৭, ১৪:৩০আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ১৮:৫৬
image

সিআইএ সদর দফতরে বক্তব্য রাখছেন ট্রাম্প সদ্য ক্ষমতা গ্রহণ করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় দিনটি কেটেছে প্রার্থনা, ভাষণ আর সংবাদমাধ্যমকে আক্রমণের মধ্য দিয়ে। এদিনের ভাষণে তিনি গোয়েন্দাদের কাছে টানার চেষ্টা করেছেন। সেই প্রচারণা কাল থেকে বৈরিতার সম্পর্কে সম্পর্কিত মূলধারার সংবাদমাধ্যমগুলোকে এদিন আবারও আক্রমণের লক্ষ্যবস্তু করেন ট্রাম্প।

শনিবার সকালে ঘুম থেকে উঠে নাস্তার পর গির্জায় বসে ঈশ্বরের নিকট প্রার্থনা করেন ট্রাম্প। দুপুরের পর ভার্জিনিয়ায় অবস্থিত মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনভেস্টিগেশন এজেন্সি (সিআইএ)-এর সদর দফতরে পৌঁছান ট্রাম্প। সেখানে সিআইএ কর্মকর্তাদের সামনে ভাষণ দেন তিনি। ওই ভাষণে সংবাদমাধ্যমের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ট্রাম্প।

শুক্রবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন ট্রাম্প।

গোয়েন্দাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্যই ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর দিনই সিআইএ সদর দফতরে গিয়ে বক্তব্য রাখেন। ট্রাম্প বলেন, তিনি এক হাজার শতাংশ নিশ্চিতভাবেই গোয়েন্দাদের সঙ্গে আছেন।

তিনি আরও বলেন, ‘গোয়েন্দা সংস্থা ও সিআইএ শক্তিশালী করার জন্য ডোনাল্ড ট্রাম্পের মতো কেউ ভাবেন না। আমি আপনাদের শ্রদ্ধা করি ও ভালোবাসি।’ সিআইএ-র মতো গোয়েন্দা সংস্থার জন্য নিজেকে শক্তিশালী মনে করেন বলেও জানান ট্রাম্প।

সিআইএ সদর দফতরে দেওয়া ওই ভাষণে ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, অভিষেক অনুষ্ঠান ও বিক্ষোভকারীদের যে ছবি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, তা ছিল ‘ভুয়া’। ট্রাম্প জানান, তিনি সংবাদমাধ্যমের বিরুদ্ধে ‘যুদ্ধ’ করছেন। সাংবাদিকদের পৃথিবীর সবচেয়ে ‘অসৎ মানুষের অন্তর্গত’ বলেও উল্লেখ করেন তিনি।  

ট্রাম্পের দাবি, ‘শুক্রবার ১৫ লাখের মতো মানুষ সেখানে উপস্থিত ছিল।’ এ সংখ্যাকে মিডিয়াগুলো আড়াই লাখ হিসেবে উল্লেখ করেছে বলে ক্ষোভ জানান ট্রাম্প। ছবি ও ভিডিও ফুটেজ ধারণের সময়ও প্রতারণা করে কম লোক দেখানো হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

ট্রাম্পের বক্তব্য সরাসরি প্রত্যক্ষ করা এক সিআইএ কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে জানান, তার রাজনৈতিক ইঙ্গিতপূর্ণ কথায় অনেকেই হতাশ হয়েছেন। ট্রাম্প বলেন, ‘এই কক্ষের কতজনই বা আমাকে ভোট দিয়েছেন।’

ওই সিআইএ কর্মকর্তা বলেন, ‘আমরা সেই অর্থে রাজনৈতিক নই। আমরা ট্রাম্পকে ভোট দিয়েছি কিনা, এ নিয়ে প্রশ্ন তোলাটা খুবই আক্রমণাত্মক এবং প্রেসিডেন্টের এমন বক্তব্য অনাহুত।’

তবে সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ট্রাম্পের এই বক্তব্য খুব একটা ভালোভাবে নেননি অনেক সাবেক ও বর্তমান গোয়েন্দা কর্মকর্তা।

সদ্যসাবেক সিআইএ প্রধান ব্রেনানের মুখপাত্র নিক শাপিরো এক বিবৃতিতে বলেন, ‘সিআইএ কর্মকর্তাদের সামনে দাঁড়িয়ে ট্রাম্পের মনগড়া বিশ্লেষণে সাবেক সিআইএ পরিচালক ব্রেনান কষ্ট পেয়েছেন এবং অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন।’

সম্প্রতি বিভিন্ন মার্কিন গোয়েন্দা সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্পকে নির্বাচনে জয়ী করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্বাচনে হস্তক্ষেপ করেছে এবং ডেমোক্র্যাটিক পার্টির ইমেইল হ্যাক করে উইকিলিকসের কাছে তুলে দিয়েছে। তবে ওই তথ্যকে প্রথম থেকেই ‘সঠিক নয়’ বলে উল্লেখ করে আসছেন ট্রাম্প। তিনি ওই গোয়েন্দা প্রতিবেদনের সততা নিয়েও প্রশ্ন তুলেছেন। গোয়েন্দা সংস্থা সংবাদমাধ্যমে তথ্য ফাঁস করছে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

এদিকে, ২১ জানুয়ারি ওয়াশিংটনের পেনসিলভ্যানিয়া এভিনিউতে আয়োজিত ‘নারী পদযাত্রা’ পরিণত হয় জনস্রোতে। অন্তত পাঁচ লাখ নারী এতে অংশগ্রহণ করেন। ‘নারী পদযাত্রা’ হলেও নতুন মার্কিন নেতার বিরুদ্ধে বিক্ষোভে পুরুষ, বৃদ্ধ, শিশু-কিশোররাও অংশ নিয়েছেন। বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল করেন।

আয়োজকরা বলছেন, ‘এ বিক্ষোভ থেকে ট্রাম্পের প্রতি নিজেদের বার্তা পৌঁছে দেবেন অন্তত পাঁচ লাখ মার্কিন নারী।’

ওয়াশিংটনের বাইরে যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরগুলোতেও অনুষ্ঠিত হচ্ছে ব্যাপক বিক্ষোভ। নিউ ইয়র্কে বড় ধরনের জমায়েত করেছেন বিক্ষোভকারীরা।

যুক্তরাষ্ট্রের বাইরে লন্ডন, সিডনি, টোকিও, বার্লিন, ডাবলিন, দিল্লির মতো বিশ্বের বড় বড় শহরগুলোতে ট্রাম্পবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছেন লাখ লাখ নারী।

বিক্ষোভে অংশগ্রহণকারীদের একটা বড় অংশের চোখেই ট্রাম্প যুক্তরাষ্ট্রের ‘অবৈধ’ প্রেসিডেন্ট। কারণ তিনি সংখ্যাগরিষ্ঠ জনগণের রায়ে নির্বাচিত হননি। প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের চেয়ে ৩০ লাখ ভোট কম পেয়েও ইলেকটোরাল কলেজ ব্যবস্থার কারণে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ফলে ট্রাম্পের এ বিজয়কে সহজে মেনে নিতে পারেননি নারী অধিকারকর্মী, মুসলিম, অভিবাসী ও বিশেষ করে মেক্সিকো থেকে আসা অভিবাসীরা। নির্বাচনি প্রতিশ্রুতিতে ট্রাম্প ‘শ্বেতাঙ্গ আধিপত্যের’ ধারণা দিয়েছেন, বিভিন্ন গোষ্ঠীকে আক্রমণ করে বক্তব্য দিয়েছেন। তারই প্রতিফলন দেখা গেছে শনিবার যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পবিরোধী বিক্ষোভে। আর এই সমাবেশের প্রতি সংহতি জানিয়েছেন দুনিয়ার বিভিন্ন প্রান্তের মানুষেরা।

সূত্র: সিএনএন। 

/এসএ/বিএ/

সম্পর্কিত
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘বাংলাদেশের মতো রাশিয়ার নির্বাচনেও হস্তক্ষেপের চেষ্টা করেছে যুক্তরাষ্ট্র’
নেতানিয়াহুর সঙ্গে সোমবার ফোনালাপ করবেন বাইডেন
রাশিয়াকে ৭ হাজার কনটেইনার গোলাবারুদ সরবরাহ করেছে উ. কোরিয়া: সিউল
সর্বশেষ খবর
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
হলমার্কের দুর্নীতির এক মামলার রায় আজ
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই