X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ট্রাম্প-পুতিন ফোনালাপে ‘সন্ত্রাসবাদ’ ইস্যুর প্রাধান্য

বিদেশ ডেস্ক
২৯ জানুয়ারি ২০১৭, ১১:২৯আপডেট : ২৯ জানুয়ারি ২০১৭, ১৪:৩৮
image

বিশ্বরাজনীতিতে গতিপথ নির্ধারণে যে দুই নেতার পারস্পরিক সম্পর্ক তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে, সেই নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ফোনালাপ সম্পন্ন হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে।
 মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, আলোচনায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস এবং সন্ত্রাসবাদ ইস্যু আলোচনায় গুরুত্ব পেয়েছে। ওই ফোনালাপকে ‘ইতিবাচক সূচনা’ হিসেবে দেখছে ট্রাম্প প্রশাসন। 

২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর এই প্রথম রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তাঁর আনুষ্ঠানিক ফোনালাপ হলো। ট্রাম্প-পুতিন ফোনালাপের পর এ বিষয়ে পৃথক বিবৃতি দিয়েছে ক্রেমলিন ও হোয়াইট হাউস। 

ট্রাম্প ও পুতিন

বিবৃতিতে ক্রেমলিন বলেছে, ফোনে দুই নেতার আলোচনায় সন্ত্রাসবাদ দমনের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। বৈশ্বিক সন্ত্রাসবাদ মোকাবিলায় রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঐকমত্য হয়েছে। সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীকে দমনের বিষয়টি আলোকপাত করেছেন দুই নেতা।

ক্রেমলিন জানিয়েছে, দুই নেতার মধ্যে ইতিবাচক ও গঠনমূলক আলোচনা হয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই নিয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে। তাঁরা মধ্যপ্রাচ্য ও আরব-ইসরায়েলের মধ্যকার সংঘাত নিয়ে আলোচনা করেছেন। আলোচনায় উত্তর ও দক্ষিণ কোরিয়ার প্রসঙ্গ এসেছে। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে তাঁরা কথা বলেছেন। আলোচনায় ইউক্রেন প্রসঙ্গও ছিল।

হোয়াইট হাউস জানিয়েছে, দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে ট্রাম্প ও পুতিনের মধ্যকার ফোনালাপটি ছিল একটি ‘তাৎপর্যপূর্ণ সূচনা’।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, এই ফোনালাপের পর উভয় পক্ষ (যুক্তরাষ্ট্র ও রাশিয়া) সন্ত্রাসবাদ মোকাবিলা এবং স্বার্থ-সংশ্লিষ্ট অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে পারবে বলে দুই দেশের প্রেসিডেন্টই আশাবাদী।

হোয়াইট হাউস জানায়, পরবর্তী কোনো এক সময়ে মুখোমুখি বৈঠকে বসার ব্যাপারে ট্রাম্প ও পুতিন একমত হয়েছেন। তাঁরা নিয়মিত ব্যক্তিগতভাবে যোগাযোগ রাখার বিষয়ও সম্মত হয়েছেন।

তবে নির্বাচনী প্রচারণা থেকে  ডোনাল্ড ট্রাম্প ভ্লাদিমির পুতিন ও রাশিয়াকে নিয়ে যে অবস্থানে ছিলেন, আস্তে আস্তে সেখান থেকে সরে আসছেন ডোনাল্ড ট্রাম্প।  ওয়াশিংটনে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে রুশ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে ট্রাম্পের পরিকল্পনা জানতে চাওয়া হয়।

ট্রাম্প উত্তরে বলেন, ‘আমরা দেখব সামনে কী ঘটে? আমরা সব দেশের সঙ্গেই যতটা সম্ভব সুসম্পর্ক চাই। যদিও সেটি সম্ভব হবে না। দুর্ভাগ্যজনকভাবে, হয়তো অনেক দেশের সঙ্গেই সেটি সম্ভব হবে না।’

সরাসরি রাশিয়ার নামও উল্লেখ করেন তিনি। ট্রাম্প বলেন, ‘প্রধানমন্ত্রী মে’র সঙ্গে আমাদের যেমন সুসম্পর্ক রয়েছে, তেমন সম্পর্ক রাশিয়া, চীন এবং অন্য দেশগুলোর সঙ্গেও হলে খুবই ভালো হবে। আমি সবার সঙ্গেই এমন সম্পর্ক চাই। এ রকম সম্পর্ক থাকা খুবই উপযোগী। তবে এর কোনো নিশ্চয়তা নেই।’

/বিএ/

সম্পর্কিত
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
রাশিয়া জিতে গেলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে: ইউক্রেন
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন