X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
সিএনএন-এর বছরব্যাপী অনুসন্ধান

ভেনেজুয়েলায় ১৩০ দেশের ভিসাবিহীন প্রবেশাধিকার, সুযোগ নিচ্ছে জঙ্গিরাও

বিদেশ ডেস্ক
০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:০১আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৪১
image

 

ভেনেজুয়েলায় ১৩০ দেশের ভিসাবিহীন প্রবেশাধিকার, সুযোগ নিচ্ছে জঙ্গিরাও অভিবাসী/শরণার্থীদের নাগরিকত্ব নিয়ে পরামর্শ দেওয়া প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারস এর র‍্যাংকিং বলছে ভেনেজুয়েলার পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ১৩০টিরও বেশি দেশে প্রবেশ করা যায়। ভেনেজুয়েলার পাসপোর্ট তাই অনেকের কাছেই লোভনীয়। অন্য দেশের নাগরিকদের কাছে তা ব্রিক্রি হচ্ছে হাজার হাজার ডলারে। এদিকে ভিসাবিহীন প্রবেশাধিকারের সুযোগ কাজে লাগাচ্ছে জঙ্গি সংগঠনগুলোও। সাবেক একজন মার্কিন কূটনীতিকের কাছে এসব ব্যাপারে জানতে পারে সিএনএন। পরে সহযোগী প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে এক বছরের অনুসন্ধান চালিয়ে জঙ্গিবাদ সংশ্লিষ্ট লোকজনের ভেনেজুয়েলান পাসপোর্ট পাওয়ার কথা নিশ্চিত হতে পারে সিএনএন।




সিএনএন-এর কাছে তথ্য ফাঁস করা ভেনেজুয়েলার সাবেক ওই কূটনীতিক হলেন মিসায়েল লোপেজ। তিনি জানিয়েছেন, ভিসাবিহীন প্রবেশাধিকার পাওয়া দেশগুলোর মধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৬টি দেশও রয়েছে। ভেনেজুয়েলার সাবেক ওই কূটনীতিক অভিযোগ করেছেন, এ ব্যাপারে বার বার অভিযোগ পাওয়ার পরও ভেনেজুয়েলার সরকার তা আমলে নেয়নি। সরকার এ তথ্যগুলো প্রকাশ করতে চায় না বলেও অভিযোগ করেন তিনি।
গোপন তথ্যগুলো জানার কারণে নিজের ও পরিবারের নিরাপত্তা নিয়েও শঙ্কায় রয়েছেন বলে জানিয়েছেন সাবেক কূটনীতিক লোপেজ। এই লোপেজের কথাতেই থেকে থাকেনি সিএনএন।  সহযোগী প্রতিষ্ঠানকে নিয়ে এক বছরের দীর্ঘ অনুসন্ধান চালায় ওই মার্কিন সম্প্রচারমাধ্যম।  

ভেনেজুয়েলায় পাসপোর্ট জালিয়াতির প্রতিবাদ-২

বছরব্যাপী অনুসন্ধানের এক পর্যায়ে ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট তারেক আল ইশামির দেওয়া অনেকগুলো পাসপোর্টের সন্ধান পান। সিএনএন বলছে, মধ্যপ্রাচ্যের জনগণের জন্য এই পাসপোর্টগুলো ইস্যু করা হয়েছিল যেখানে হিসবুল্লাহ নামের লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠনও রয়েছে। হিজবুল্লাহকে জঙ্গিবাদী সংগঠন আখ্যা দিয়ে সিএনএন-এর খবরে বলা হয়, ভাইস প্রেসিডেন্টের ইস্যুকৃত ১৭৩টি পাসপোর্ট পাওয়া মানুষদের মধ্যে হিজবুল্লাহ জঙ্গিরাও রয়েছে।

ইরাকের বাগদাদে ভেনেজুয়েলার দূতাবাসে আইনি উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন লোপেজ। সিএনএন-কে তিনি বলেন, ২০১৩ সালের জুলাইয়ে তিনি যখন দায়িত্ব নেন তখন প্রথম দিনটিতেই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি পড়তে হয় তাকে। লোপেজ জানান, সেদিন তার বস অর্থাৎ ভেনেজুয়েলার রাষ্ট্রদূত তাকে একটি বিশেষ খাম দেন। এই খামটি ভিসা আর পাসপোর্টে পূর্ণ ছিল। লোপেজ বলেন, ‘তিনি আমাকে বললেন, এটা নিন, এখানে এক লাখ মার্কিন ডলার আছে। আমি ভাবলাম তিনি মজা করছেন। তারপর তিনি আমাকে বললেন, এ দেশ ছাড়তে ভিসা ও পাসপোর্ট পাওয়ার জন্য লোকজন অনেক টাকা দেয়।’

এটা যে কৌতুক ছিল না, তা এক মাসের মধ্যেই টের পান বলে জানান লোপেজ।

ভেনেজুয়েলায় পাসপোর্ট জালিয়াতির প্রতিবাদ-১  

লোপেজ জানান, দূতাবাসে দোভাষী হিসেবে নিয়োজিত থাকা এক ইরাকি তাকে জানিয়েছে ভেনেজুয়েলান পাসপোর্ট ও ভিসা বিক্রি করে হাজার হাজার ডলার কামিয়েছেন তিনি। লোপেজও অনেক টাকা কামাতে পারবেন বলে ইঙ্গিত দেন ওই ইরাকি।

লোপেজের দাবি, কাজটি যে খারাপ তা তিনি ওই ইরাকিকে বুঝিয়েছেন। তবে ওই ইরাকি সে বক্তব্য প্রত্যাখ্যান করেন। উল্টো লোপেজকে বার বার এ নিয়ে বলতে থাকেন। লোপেজকে জানান, ১৩ জন সিরীয়র কাছে ভিসা বিক্রি করা যাবে। প্রতিটির জন্য ১০ হাজার ডলার করে আয় করা যাবে। লোপেজকেও টাকার ভাগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। লোপেজ জানান, তখনও প্রস্তাব প্রত্যাখান করেছেন।

লোপেজের দাবি, এ ব্যাপারে তিনি বার বার নিজ দেশের সরকারের কাছে রিপোর্ট করেছেন, কিন্তু কাজ হয়নি। আর তা তাকে বিস্মিত করেছিল।

ভেনেজুয়েলার পাসপোর্টের অনুলিপি

নিরাপত্তা নিয়ে শঙ্কা জানিয়ে লোপেজ বলেন, ‘আমি যেখানেই যাই না কেন, নিজের ও পরিবারের নিরাপত্তা নিয়ে শঙ্কিত থাকি।’

নাগরিকত্বপ্রাপ্তিবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারস এর র‍্যাংকিং অনুযায়ী, ভেনেজুয়েলার পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ১৩০টিরও বেশি দেশে প্রবেশ করা যায়। এরমধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৬টি দেশও রয়েছে। তবে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে তাদের ভিসার প্রয়োজন হয়।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর দাবি সংবাদমাধ্যমটির স্প্যানিশ সংস্করণের একটি দলকে সঙ্গে নিয়ে যৌথভাবে তারা এক বছরব্যাপী একটি অনুসন্ধান চালিয়েছে। সিএনএন এর ওই অনুসন্ধানের মধ্যে আছে হাজার হাজার নথি পর্যালোচনা করা, যুক্তরাষ্ট্র, স্পেন, ভেনেজুয়েলা এবং যুক্তরাজ্যে সাক্ষাৎকার গ্রহণ করা। সিএনএন এর হাতে আসা একটি গোপন গোয়েন্দা নথি ভেনেজুয়েলার নতুন ভাইস প্রেসিডেন্ট তারেক এল আইসসামির সঙ্গে সংশ্লিষ্ট। ওই নথিতে দেখা গেছে, মধ্যপ্রাচ্যের ১৭৩ জনকে ভেনেজুয়েলান পাসপোর্ট ও পরিচয়পত্র দেওয়া হয়েছে। এসব ব্যক্তির মধ্যে সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সদস্যরাও রয়েছে।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
ইসরায়েল ও ফিলিস্তিন ভ্রমণে কানাডার সতর্কতা
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন