X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন শুরু, চ্যালেঞ্জে মোদি

বিদেশ ডেস্ক
১১ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৩০আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৫৪
image

উত্তর প্রদেশে জনপ্রিয়তা পরীক্ষায় মোদি ভারতের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে আজ প্রথম দফার ভোটগ্রহণ চলছে। দেশটির সবচেয়ে জনবহুল এই রাজ্যে একসময়কার শক্তিশালী পার্টি সমাজবাদী দল এখনও সেখানকার রাজ্য সরকারে। সেই সমাজবাদী দলের সঙ্গে কংগ্রেসের জোটকে বিজেপি কিভাবে মোকাবিলা করবেন, তা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার দল বিজেপির জন্য চ্যালেঞ্জ বলে মনে করা হচ্ছে।

৪০৩ আসনের উত্তর প্রদেশ বিধানসভায় প্রায় ২০ কোটি মানুষের আবাস। আজ উত্তর প্রদেশের পশ্চিমাংশে মোট ৭৩টি কেন্দ্রে নির্বাচন হবে। ওই এলাকায় ২ কোটি ৬০ লাখ ভোটার রয়েছেন। নির্বাচনি লড়াইয়ে রয়েছেন ৮৩৯ জন প্রার্থী। ১৫ জেলার এই নির্বাচনে মোট ২৬ হাজার ৮২৩টি ভোটকেন্দ্র রয়েছে। আজকের নির্বাচনে ১ কোটি ১৭ লাখ নারী ভোটার রয়েছেন।

এবারের উত্তরপ্রদেশ নির্বাচনে প্রধান প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলি হলো ভারতীয় জনতা পার্টি (বিজেপি), সমাজবাদী পার্টি ও কংগ্রেস জোট এবং ভারতীয় সমাজবাদী পার্টি। 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এবার উত্তর প্রদেশের লড়াইটা মূলত বিজেপি ও কংগ্রেস-সমাজবাদী জোটের মধ্যেই হবে।

বিজেপির উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন রাজনাথ সিংয়ের ছেলে পঙ্কজ সিং। তিনি নয়ডা আসন থেকে লড়ছেন। এছাড়াও বিজেপি নেতা শ্রীকান্ত শর্মা। তিনি মথুরা আসন থেকে লড়ছেন। এছাড়া মেরঠ থেকে লড়ছেন লক্ষীকান্ত বাজপেয়ি।

নির্বাচনের জন্য প্রয়োজনীয় নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়েছে। তবে, হিংসা অধ্যুষিত মুজফ্ফরাবাদের উপর বিশেষ নজর রয়েছে নির্বাচন কমিশনের। সেখানে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। শুধু মুজফ্ফরাবাদের জন্য ৬ হাজার প্যারামিলিটারি নিয়োগ করা হয়েছে।

উত্তরপ্রদেশে দারিদ্র ও দুর্নীতিকে সামনে রেখে প্রচার চালিয়েছেন মোদি। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের নোট বাতিলকে ইস্যু করে প্রচার চালিয়েছেন রাহুল গান্ধি ও অখিলেশ যাদব। এই আবহেই আজ থেকে শুরু হচ্ছে ভোট।

নির্বাচনের আগে টাইমস নাউ ও ভিএমআর-এর এক জনমত জরিপে দেখা গেছে, উত্তরপ্রদেশ বিধানসভায় ৪০৩ আসনের মধ্যে বিজেপি পাবে ২০২টি আসন। শতাংশের বিচারে ওই ভোট ৩৪ শতাংশ। ২০১২ সালের নির্বাচনে ১৫৫টি আসন পেয়েছিল বিজেপি।

জরিপে আরও বলা হয়, কংগ্রেস-সমাজবাদী জোট পাবে ১৪৭টি আসন। যা গত বিধানসভা নির্বাচনে পাওয়া আসনের চেয়ে ১০৫টি আসন কম। আর মায়বতীর ভারতীয় সমাজবাদী পার্টি পাবে মাত্র ৪৭টি আসন। ২০১২ সালের থেকে ৩৩টি আসন কম।

তবে ভোটের লড়াইয়ে আগে থেকে কিছু বলা মুশকিল। শেষ মুহূর্তে সংখ্যালঘু ভোট ‘ট্রাম্পকার্ড’ হয়ে উঠতে পারে বলে বিশ্লেষকদের ধারণা। আর সেক্ষেত্রে কংগ্রেস-সমাজবাদী জোট মোদির সামনে আগামী দিনে আরও বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

কালো টাকা নিয়ন্ত্রণের নামে মোদি ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের ঘোষণায় উত্তর প্রদেশের হতদরিদ্র মানুষকে যে কষ্ট ভোগ করতে হয়েছে, তার প্রভাব পড়তে পারে নির্বাচনেও।

দিল্লি অবজারভার রিসার্চ ফাউন্ডেশন-এর ফেলো অশোক মালিক বলেন, ‘ভারতের সবচেয়ে জনবহুল রাজ্যটিতে সরকারের জনসমর্থন যাচাই হবে নোট বাতিলের নীতি সেখানে কতোটা প্রভাব ফেলেছে, তার ভিত্তিতে।’  

২০১৯ সালে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার ক্ষেত্রেও এই রাজ্যে শক্ত অবস্থান দরকার মোদির। তাই এবার উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছে বিজেপি। কংগ্রেস-সমাজবাদী পার্টির বিরুদ্ধে দুর্নীতির অভি‌যোগ উঠলেও তারা বিজেপিকে এক ইঞ্চি জমিও ‌যে ছেড়ে দেবে না তা একবারে স্পষ্ট।

প্রথম দফার ভোটগ্রহণের হচ্ছে মুজাফফরনগর, শামলি, মেরঠের মতো জেলায়। এই তিনটি জেলায় দু’বছর আগে ভয়ঙ্কর সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছিল। ফলে ওইসব জেলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে আধা-সামরিক বাহিনীর ছয় হাজার সদস্য। এছাড়া পুলিশ টহলও বাড়ানো হয়েছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, বিবিসি।

/এসএ/ বিএ/

সম্পর্কিত
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন