X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞার বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা ওয়াশিংটনের

বিদেশ ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৫৫আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৩৬

ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা দুই দফায় দেশটির ফেডারেল আদালত স্থগিত করে দিলেও এখনও হাল ছাড়েনি ট্রাম্প শিবির। এখন এ সংক্রান্ত নতুন আরেকটি নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে হোয়াইট হাউস। ডোনাল্ড ট্রাম্প নিজেই সাংবাদিকদের কাছে এ পরিকল্পনার কথা জানিয়েছেন। তবে আগের নিষেধাজ্ঞার বিপক্ষে আদালতে লড়াই করা ওয়াশিংটন অঙ্গরাজ্য জানিয়ে দিয়েছে, ট্রাম্প প্রশাসন নতুন কোনও নিষেধাজ্ঞা আরোপ করলে তার বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাবেন তারা।

রবিবার এবিসি টেলিভিশনের ‘দিস উইক’ অনুষ্ঠানে বিষয়টি নিয়ে কথা বলেন ওয়াশিংটন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসন। এ সময় তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্পের নতুন নির্বাহী আদেশ যদি সংবিধানের লঙ্ঘন হয়; তাহলে আমরা এর বিরুদ্ধে লড়াই করবো।

এদিকে সাত মুসলিম নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে ট্রাম্পের জারি করা নিষেধাজ্ঞা দুই দফায় আদালতে স্থগিত হয়ে যাওয়ায় ক্ষুব্ধ ট্রাম্প শিবির। আদালতে প্রেসিডেন্টের নির্বাহী আদেশ স্থগিতের কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্টের অভিবাসন সংক্রান্ত সিনিয়র উপদেষ্টা স্টিফেন মিলার। রবিবার সিবিএস টেলিভিশনের ‘ফেস দ্য ন্যাশন’ অনুষ্ঠানে তিনি বিষয়টি নিয়ে কথা বলেন। স্টিফেন মিলার বলেন, শিগগিরই পুরো দুনিয়া দেখবে যে, প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা প্রশ্নবিদ্ধ হবে না।

ট্রাম্পের এই উপদেষ্টা বলেন, “আমাদের এমন একটা বিচার বিভাগ রয়েছে যাদের হাতে অনেক বেশি ক্ষমতা। অনেক ক্ষেত্রে এটা সরকারের প্রধান শাখায় পরিণত হচ্ছে। আমাদের বিরোধীরা, মিডিয়া এবং পুরো দুনিয়া শিগগিরই আমাদের পরবর্তী পদক্ষেপ দেখতে পাবে। আমাদের দেশকে রক্ষায় প্রেসিডেন্টের ক্ষমতা খুবই বাস্তবসম্মত। এটা প্রশ্নবিদ্ধ হবে না।”

অভিবাসন ইস্যুতে নির্বাহী আদেশে আরও সংকীর্ণ নতুন আরেকটি নিষেধাজ্ঞা আরোপে হোয়াইট হাউসের পরিকল্পনার প্রতিও ইঙ্গিত করেন স্টিফেন মিলার। এতে মূলত শরণার্থী ও সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফর নিবৃত্ত করার চেষ্টা চালানো হবে।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্টের বিমান এয়ারফোর্স ওয়ানে চড়ে ফ্লোরিডা যাওয়ার পথে এ সংক্রান্ত নতুন নিষেধাজ্ঞা জারির ব্যাপারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। এ সময় তিনি বলেন, “আমরা সন্দেহাতীতভাবে এ লড়াইয়ে জিতবো। কিন্তু দুর্ভাগ্যজনক ব্যাপার হলো, এতে কিছু বেশি সময় লাগছে। তবে একেবারে নতুন করে আরেকটা আদেশ জারি করাসহ আরও অনেক পথই আমাদের সামনে খোলা আছে।”

নতুন নিষেধাজ্ঞা কেমন হবে, তা পরিষ্কারভাবে না বললেও ট্রাম্প জানিয়েছেন, আগের নিষেধাজ্ঞা ‘খুব সামান্যই পরিবর্তিত হবে’। অবশ্য একইসঙ্গে আগের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন সুপ্রিম কোর্টে যাবে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রেইন্স প্রিয়েবাস। শুক্রবার তিনি সাংবাদিকদের কাছে ট্রাম্প প্রশাসনের এমন অবস্থানের কথা জানান। তিনি বলেন, “মার্কিন জনগণকে জঙ্গিবাদ থেকে রক্ষার জন্য দ্রুত পদক্ষেপ নিতেই নির্বাহী আদেশ জারি করা হয়েছে। স্থগিতাদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়াসহ আইনি প্রক্রিয়ার সব দ্বারই খোলা রয়েছে।”

ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত সিনিয়র উপদেষ্টা স্টিফেন মিলার বলেন, সন্ত্রাসবাদের হাত থেকে আমাদের দেশকে রক্ষা করতে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপই নেওয়া হবে। সূত্র: পলিটিকো, দ্য গার্ডিয়ান।

/এমপি/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি