X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ফ্লিনের পদত্যাগে আলোচনায় লগান অ্যাক্ট

বিদেশ ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০১৭, ০৭:২১আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ০৭:৩২

মাইকেল ফ্লিন রুশ কর্তৃপক্ষের সঙ্গে সংযোগ থাকা নিয়ে শুরু হওয়া বিতর্কের জের ধরে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মাইকেল ফ্লিন পদত্যাগ করেছেন। ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ, ওবামা আমলে রাশিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা সরানোর বিষয়ে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে তিনি ট্রাম্পের দায়িত্বগ্রহণের আগেই আলোচনা করেছিলেন। ফ্লিন তা করে থাকলে তবে তা হবে আইনের লঙ্ঘন। কেননা আইন অনুযায়ী, বেসরকারি নাগরিকদের পররাষ্ট্র নীতিমালাসংক্রান্ত কাজে জড়িত হওয়া নিষিদ্ধ। এই আইনটির নাম লগান অ্যাক্ট। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে এই আইনটির সঙ্গে ফ্লিনের সংশ্লিষ্টতা ও সম্ভাব্য আইনি পরিস্থিতির চিত্র।
লগান অ্যাক্ট কী?
লগান অ্যাক্ট ১৭৯৯ সালে প্রণীত একটি আইন। এই আইনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের কোনও বেসামরিক নাগরিক কূটনৈতিক কোনও বিষয় নিয়ে মার্কিন বা বিদেশি সরকারের সঙ্গে সংশ্লিষ্ট থাকতে পারবেন না। আইন অনুযায়ী, কোনও মার্কিন নাগরিক সরকারের অনুমোদন ব্যতীত বিদেশি কোনও সরকার বা সরকারি কর্মকর্তা বা এজেন্টের সঙ্গে মার্কিননীতির সঙ্গে বিরোধপূর্ণ কোনও বিষয়ে যোগাযোগ করলে কিংবা যুক্তরাষ্ট্রকে ক্ষতিগ্রস্ত করার কোনও চেষ্টার সঙ্গে জড়িত থাকলে তা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে। এ ধরনের অপরাধের জন্য জরিমানা অথবা তিন বছর পর্যন্ত কারাদণ্ডের মুখে পড়তে হবে।
ফ্লিনের ক্ষেত্রে কি লগান অ্যাক্ট প্রযোজ্য হবে?
এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, রুশ কর্মকর্তার সঙ্গে মাইকেল ফ্লিনের যোগাযোগের বিষয়ে তৎকালীন প্রেসিডেন্ট-ইলেক্ট ট্রাম্প অবহিত ছিলেন কিনা তা স্পষ্ট নয়। তবে ট্রাম্পের অনুমোদন নিয়েও যদি ফ্লিন ওই যোগাযোগ করে থাকেন, তবু তিনি লগান অ্যাক্টের আওতায় পড়বেন বলে জানিয়েছেন হার্ভার্ড ল স্কুলের সাংবিধানিক আইনের অধ্যাপক লরেন্স ট্রাইব। তিনি বলছেন, ‘প্রেসিডেন্ট-ইলেক্ট কোনওভাবেই মার্কিন কর্মকর্তা নন। আর লগান অ্যাক্টটি যেকোনও বেসামরিক নাগরিকের ক্ষেত্রেই প্রযোজ্য। ট্রাম্প যতক্ষণ পর্যন্ত না শপথ গ্রহণ করছেন ততক্ষণ পর্যন্ত তিনিও একজন বেসামরিক নাগরিক। এ কারণেই মাইকেল ফ্লিনও এই আইনের আওতায় আসবেন।’
লগান অ্যাক্টের অধীনে কাউকে শাস্তি দেওয়া হয়েছে?
লগান অ্যাক্টটি অনেকটাই কাগজে-কলমের একটি আইন। ২০১৫ সালে কংগ্রেশনাল রিসার্চ সার্ভিসের একটি গবেষণায় দেখা গেছে, এই আইনের আওতায় এখন পর্যন্ত কাউকে শাস্তি দেওয়া হয়নি। আর এই আইন প্রয়োগ করে একবারই কেবল কাউকে অভিযুক্ত করা হয়েছিল। সেটা ১৮০৩ সালের কথা। ওই বছর কেন্টাকির এক কৃষকের বিরুদ্ধে এই আইনে অভিযোগ এনে বলা হয়েছিল, ওই কৃষক তার এলাকায় পৃথক একটি জাতি প্রতিষ্ঠার সমর্থনে একটি নিবন্ধ লিখেছিলেন। তবে আদালত ওই মামলাটি স্থগিত করে দেন।
মার্কিন ফেডারেল আপিল কোর্টের একজন কেরানি সম্প্রতি ইন্টারনেটে একটি খসড় নথি প্রকাশ করেছেন। ওই নথিতে লগান অ্যাক্টের আওতায় আরও একজনের অভিযুক্ত হওয়ার তথ্য পাওয়া যায়। ১৮৫২ সালের ওই ঘটনায় একজন ব্যক্তি মেক্সিকোর প্রেসিডেন্ট বরাবর চিঠি লিখেছিলেন বলে জানা যায় প্রকাশিত নথি থেকে।
মার্কিন সংবিধানের প্রথম সংশোধনীতে বাকস্বাধীনতার যে ‍সুরক্ষার কথা বলা হয়েছে, তার সঙ্গে লগান অ্যাক্টটি সাংঘর্ষিক কিনা, তা নিয়েও প্রশ্ন তুলেছেন আইন বিশেষজ্ঞরা। আইনের অধ্যাপক লরেন্স ট্রাইব বলছেন, কেবল মৌলিক কূটনৈতিক বিষয়ে অন্য কোনও সরকারের সঙ্গে কোনও বেসরকারি নাগরিকের আলোচনার ক্ষেত্রে প্রয়োগ করা গেলে আইনটি সাংবিধানিকভাবেই প্রয়োগ করা সম্ভব।
লগান অ্যাক্টের প্রয়োগ করা হয়েছে কিভাবে?
লগান অ্যাক্টকে ক্ষমতাসীন সরকারগুলো মূলত বিদেশ নীতির ক্ষেত্রে একটি ‘রেটোরিক’ অস্ত্র হিসেবে ব্যবহার করে থাকে। হোয়াইট হাউসের বিরোধী পক্ষ, সাধারণত কংগ্রেস যখন কোনও কূটনৈতিক বিষয়ে আলোচনায় এগিয়ে আসে তখনই ক্ষমতাসীন দল লগান অ্যাক্টকে ব্যবহার করে বিরোধীদের ভুল এবং একইসঙ্গে আইন ভঙ্গকারী হিসেবে নিন্দা জানানোর সুযোগ নিয়ে থাকে।
এ ক্ষেত্রে উদাহরণ হিসেবে বলা যেতে পারে রোনাল্ড রিগ্যান প্রশাসনের কথা। ওই সময় হাউসে স্পিকার ছিলেন ডেমোক্রেটিক দলের জিম রাইট। তিনি নিকারাগুয়ার তৎকালীন প্রেসিডেন্ট ড্যানিয়েল ওরতেগা সাভেদরার সঙ্গে সরাসরি যোগাযোগ করে একটি শান্তি চুক্তির প্রচেষ্টা চালিয়েছিলেন। ওই সময় রিগ্যান সরকার কঠোরভাবে নিকারাগুয়ার স্যানডিনিসটা সরকারের উৎখাতের পক্ষে অবস্থান নিয়েছিল।
একইভাবে ওবামা ক্ষমতায় থাকাকালে ৪৭ জন রিপাবলিকান সিনেটর ইরান সরকারের কাছে চিঠি লিখে জানিয়েছিলেন যে ওবামার উত্তরসূরি হয়তো পারমাণবিক কর্মসূচি সম্পর্কিত ওবামার দেওয়া প্রতিশ্রুতিগুলো রাখবেন না। উভয় ক্ষেত্রেই হোয়াইট হাউসে থাকা দলটি অভিযোগ করেছিল যে তাদের বিরোধী পক্ষ লগান অ্যাক্টকে লঙ্ঘন করছে।
ফ্লিনকে কি তাহলে আইনি ঝামেলায় পড়তে হবে না?
ইতিহাস থেকে জানা তথ্যগুলো বিশ্লেষণ করলে এটা বোঝা যায় যে, ট্রাম্প প্রশাসনের অধীনে বিচার মন্ত্রণালয় মাইকেল ফ্লিনের বিরুদ্ধে লগান অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগ আনবে বলে মনে হয় না। তাই বলে ফ্লিন যে সব ধরনের আইনি সমস্যা থেকে রেহাই পেয়ে যাচ্ছেন, তা নয়।
যেমন—যদি এটা তদন্তে বেরিয়ে আসে যে রাশিয়ান রাষ্ট্রদূতের সঙ্গে কথপোকথনের বিষয়গুলো সম্পর্কে ফ্লিন কেবল ট্রাম্প সরকারের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছেই নয়, এফবিআই এজেন্টের কাছেও মিথ্যা বলেছিলেন তবে এর জন্য তাকে আইনি লড়াইয়ের মুখোমুখি হতে হবে। অনেক উচ্চপদস্থ কর্মকর্তার ক্ষেত্রেও এ ধরনের উদাহরণ কম নেই। সর্বশেষ ওবামা প্রশাসনের আমলেও এমন ঘটনা ঘটেছে। ইরানের পারমাণবিক কর্মসূচি বিষয়ে এফবিআইয়ের তদন্তে মিথ্যা বলার অভিযোগে অভিযুক্ত হতে হয়েছিল সাবেক জেনারেল জেমস কার্টরাইটকে। ওবামা আনুষ্ঠানিকভাবে ক্ষমতা ছাড়ার আগে তাকে ক্ষমা করে দিয়েছিলেন।

আরও পড়ুন-

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদত্যাগ

হিজাব বিক্রির ঘোষণা ব্রিটিশ ডিপার্টমেন্ট স্টোর ডেবেনহ্যামস-এর



/টিআর/এমএনএইচ/

সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ধর্ষণের অভিযোগে গ্রেফতার ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ফুটবলার
ধর্ষণের অভিযোগে গ্রেফতার ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ফুটবলার
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
তীব্র গরমে উচ্চ স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা
তীব্র গরমে উচ্চ স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ