X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কী থাকছে ট্রাম্পের নতুন মুসলিম নিষেধাজ্ঞায়?

বিদেশ ডেস্ক
২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:১১আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:১১
image

ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত হয়ে যাওয়া মুসলিম নিষেধাজ্ঞা সংশোধন করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নতুন নিষেধাজ্ঞা দিতে যাচ্ছেন তাতে আগের সাতটি দেশের পাশাপাশি আরও কয়েকটি দেশকে অন্তর্ভূক্ত করার কথা শোনা যাচ্ছিল। তবে এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ফরচুন বলছে, ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞায়ও ঘুরেফিরে আগের সাতটি দেশই থাকছে। ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষায় থাকা নতুন নির্বাহী আদেশের খসড়ার ভিত্তিতে এ তথ্য জানান তিনি।

উল্লেখ্য, আদালতের আদেশে স্থগিত হয়ে যাওয়া আগের ভ্রমণ নিষেধাজ্ঞাটিতে সাতটি দেশের নাম উল্লেখ করেছিলেন ট্রাম্প। সেগুলো সবগুলোই মুসলিমপ্রধান দেশ। দেশগুলো হল- ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, সুদান ও লিবিয়া। তবে তুমুল সমালোচনার মুখে আদালতের আদেশে নিষেধাজ্ঞাটি স্থগিত হয়ে যাওয়ার পর তা পুনর্বহালে নতুন নির্বাহী আদেশ জারির ঘোষণা দেন ট্রাম্প। এরপর বিশেষজ্ঞরা আভাস দেন, নতুন আদেশের এমন কিছু থাকার সুযোগ রয়েছে যার মধ্য দিয়ে আদালতের জটিলতা মোকাবেলা করা সম্ভব হবে। নতুন আদেশে দেওয়া ভ্রমণ নিষেধাজ্ঞায় মুসলিমপ্রধান দেশের পাশাপাশি অমুসলিম দেশকেও অন্তর্ভূক্ত করা হতে পারে। তাছাড়া, যুক্তরাষ্ট্রের নাগরিক নন কিন্তু বৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এমন অভিবাসীদের নিষ্কৃতি দেওয়া হতে পারে বলেও ধারণা করা হয়।

ফরচুনের প্রতিবেদনে বলা হয়, এরইমধ্যে ট্রাম্পের নতুন আদেশের খসড়াও তৈরি হয়েছে। আর সেই খসড়ার ব্যাপারে জানাশোনা রয়েছে এমন এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তার বক্তবকে উদ্ধৃত করে ফরচুন জানায়, আগের সাতটি দেশই নতুন নিষেধাজ্ঞায় থাকছে। তবে গ্রিন কার্ডধারী এবং যুক্তরাষ্ট্র ও এ সাতটি দেশে দ্বৈত নাগরিকত্ব রয়েছে এমন মানুষদেরকে নিষ্কৃতি দেওয়া হবে। তাছাড়া নতুন নির্বাহী আদেশের খসড়ায় বলা হয়েছে, যখন নতুন ভিসা আবেদন প্রক্রিয়াকরণ করা হবে তখন সিরীয় শরণার্থীদেরকে আলাদা করে প্রত্যাখ্যানের কথা থাকছে না। অবশ্য, স্বাক্ষর হওয়ার আগে, নির্বাহী আদেশের খসড়াটিতে কিছু পরিবর্তন আনা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ওই কর্মকর্তা।

সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে ট্রাম্পের নিষেধাজ্ঞার ওপর ৩ জানুয়ারি স্থগিতাদেশ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জেমস রবার্ট। সিয়াটলের আদালতে দেওয়া তার ওই স্থগিতাদেশের পর সান ফ্রান্সিসকো ভিত্তিক নাইনথ ইউএস সার্কিট কোর্ট অব আপিলস-এর শরণাপন্ন হয় ট্রাম্প প্রশাসন। সেখানেও ট্রাম্পের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ বহাল থাকে। এরপর ট্রাম্প এক টুইটে বলেছিলেন, আদালতে দেখা হবে। আর তাতে গুঞ্জন উঠেছিল যে ট্রাম্প নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন। তবে বিশেষজ্ঞরা তখন আভাস দেন যে সেখানেও রায়কে নিষেধাজ্ঞার পক্ষে নেওয়া ট্রাম্প প্রশাসনের পক্ষে কঠিন হবে। নিষেধাজ্ঞার যুক্তির পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ না থাকা, বিচারপতিদের মধ্যে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা না থাকা, নিষেধাজ্ঞার সঙ্গে জড়িয়ে থাকা সাংবিধানিক অবমাননার প্রশ্নগুলো ট্রাম্পের জয়ে বাধা হয়ে দাঁড়াবে। এরপর সম্প্রতি ফ্লোরিডা যাওয়ার পথে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নতুন নির্বাহী আদেশ জারির ইঙ্গিত দেন ট্রাম্প। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ট্রাম্প জানান, শিগগিরই তিনি নতুন করে একটি নির্বাহী আদেশ দেবেন।

/এফইউ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ