X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে আদালতের হামলায় অংশ নেন ‘কয়েকজন জঙ্গি’, ৩ আত্মঘাতী নিহত

বিদেশ ডেস্ক
২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০৪আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০৫

পাকিস্তানে আদালতের হামলায় অংশ নেন  ‘কয়েকজন জঙ্গি’, ৩ আত্মঘাতী নিহত ধারাবাহিক বোমা হামলার এই পর্যায়ে, মঙ্গলবার কেঁপে উঠেছে পাকিস্তানের একটি আদালত। ওই হামলায় অংশ নেওয়া জঙ্গিদের সংখ্যা জানান যায়নি। তবে আন্তর্জাতিক এবং পাকিস্তানি সংবাদমাধ্যমসূত্রে নিশ্চিত হওয়া গেছে, হামলায় অংশ নেওয়া জঙ্গিদের মধ্যে তিন জন নিহত হয়েছেন। এদের একজন আত্মঘাতী হয়েছেন। বাকী দুইজন নিহত হয়েছেন নিরাপত্তা বাহিনীর গুলিতে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন বরছে, মঙ্গলবার পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর খাইবার পাখতুনখোয়ার চারসাড্ডা জেলার একটি স্থানীয় আদালতে কমপক্ষে তিন হামলাকারী প্রধান ফটক দিয়ে প্রবেশের চেষ্টা করলে নিরাপত্তা বাহিনী বাধা দেয়। তখন হামলাকারীরা গ্রেনেড নিক্ষেপ করে এবং গুলি ছুড়তে শুরু করে। প্রাদেশিক সরকার জানিয়েছে, হামলাকারীদের গুলিতে এক আইনজীবীসহ ৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১০ জন।

ডন-এর খবর অনুযায়ী নিরাপত্তা বাহিনীর গুলিতেই ওই তিন হামলাকারী নিহত হয়। তারা জানায়, প্রধান ফটকের সামনেই এক হামলাকারী নিহত হয়েছেন। দ্বিতীয় হামলাকারী নিহত হয় ফটকে ঢোকার পরপরই। আর তৃতীয় হামলাকারী নিজের সঙ্গে থাকা বোমার বিস্ফোরণে নিহত হয়।

তবে এক্সপ্রেস ট্রিবিউন বলছে, বেশ ক’জন আত্মঘাতী হামলাকারী ওই হামলায় অংশ নেয়। আর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, হামলাকারীদের একজন নিজেই আত্মঘাতী হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীদের মরদেহের পাশেই পড়ে আছে তাদের সঙ্গে থাকা বিস্ফোরক ও আগ্নেয়াস্ত্র। পেশোয়ার থেকে চাসাড্ডার দূরত্ব ৩০ কিলোমিটার। প্রাদেশিক রাজধানী থেকে অন্তত ১০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে ঘটনাস্থলে। সেই সঙ্গে লেডি রিডিং হাসপাতালকে জরুরি অবস্থায় রাখা হয়েছে।

সম্প্রতি বেশ কয়েকটি জঙ্গি হামলার পর খাইবার পাখতুনখোয়া এবং পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এর মাঝেই আদালতে বোমা হামলার ঘটনা সামনে আসলো। গত বছর মার্চে চাসাড্ডার শবকদর এলাকার একটি আদালতে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছিলেন। গত ১০ দিনে সিন্ধু, বেলুচিস্তান, খাইবার পাখতুনখোয়া, ফাটা এবং পাঞ্জাবে জঙ্গি হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। এর মধ্যে সম্প্রতি সিন্ধু প্রদেশের শেহওয়ান এলাকার লাল শাহবাজ কালান্দার মাজারে বোমা হামলায় ৯০ জন নিহত হয়েছেন।

গত ১৫ ফেব্রুয়ারি এক আত্মঘাতী বোমা হামলাকারী মোটর সাইকেলে করে বিচারকদের বহনকারী গাড়িতে হামলা চালায়। গাড়ির চালক নিহত এবং অন্য চার আরোহী আহত হয়েছেন। তেহরিক-ই-তালেবান ওই হামলার দায় স্বীকার করেছে। এর আগে গত ১৩ ফেব্রুয়ারি এক আত্মঘাতী বোমা হামলাকারী লাহোরে এক সমাবেশে হামলা চালায়। এতে ১৩ জন নিহত এবং ৮৫ জন আহত হন। হামলার দায় স্বীকার করেছে জামাত-উল-আহরার।

/বিএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা