X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ শিক্ষককে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা

বিদেশ ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:২৮আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৪৯
image

বাংলাদেশি বংশোদভূত ব্রিটিশ শিক্ষক জুহেল মিয়া স্থগিতাদেশে থাকা ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা নিয়ে চলমান বিতর্কের মধ্যেই বাংলাদেশি বংশোদ্ভূত এক ব্রিটিশ নাগরিককে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়া হয়েছে। গত ১৬ ফেব্রুয়ারি আইসল্যান্ডের রিকজাভিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে।  মঙ্গলবার ব্রিটিশ ও মার্কিন মিডিয়ায় ফলাও করে  খবরটি ছাপা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বাংলাদেশি পরিবারের সন্তান জুহেল মিয়ার জন্ম ওয়েলসে। তিনি সেখানকার নেথ পোর্ট টালবোট এলাকার ল্যানগেটগ কম্প্রিহেনসিভ স্কুলের শিক্ষক।  আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট লিখেছে, শিক্ষক হিসেবে তিনি খুবই জনপ্রিয়। বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে তিনি আইসল্যান্ডে শিক্ষা ভ্রমণে গিয়েছিলেন জুহেল। সেখান থেকে তাঁদের নিউইয়র্কে যাওয়ার কথা ছিল। কিন্তু তাকে  প্রবেশাধিকার দেওয়া  হয়নি। শেষ পর্যন্ত জুহেলকে ছাড়াই বাকীরা যুক্তরাষ্ট্রে চলে যান।  

জুহেল মিয়া বিবিসিকে বলেন, বিমানবন্দরে চেক ইন করার সময় তার পাসপোর্ট দেখে কর্তৃপক্ষ। জানানো হয়, নিরাপত্তার স্বার্থে তল্লাশি করা হবে তাকে। এরপর আলাদা একটি কক্ষে নিয়ে তাঁর জিনিসপত্র ও পুরো শরীর তল্লাশি করা হয়। প্রায় পাঁচ মিনিট ধরে। এরপর তাকে বিমানে ওঠার অনুমতি দেওয়া হয়। শিক্ষার্থী ও সহকর্মীদের নিয়ে বিমানে ওঠেন জুহেল। তবে বিমান ওড়ার কিছুক্ষণ আগে কয়েকজন নিরাপত্তারক্ষী গিয়ে তাঁকে বিমান থেকে নামিয়ে আনে। কোনও কারণ না জানিয়ে তাকে শুধু বলা হয়, তিনি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন না।  

বিবিসিকে জুহেল বলেন, ‘আমি কেবল কারণটা জানতে চাই। জানতে চাই কেন তারা আমাকে যেতে দিলো না’। তবে এখনও পর্যন্ত কারণ জানতে সমর্থ হননি তিনি।
বিমান থেকে নামিয়ে জুহেল মিয়াকে একটি হোটেলে কক্ষে দু’ঘণ্টা বসিয়ে রাখা হয়েছিল। এরপর যুক্তরাজ্যে ফিরে যান তিনি। 'এই ধরনের ঘটনা কারও সঙ্গে ঘটা উচিৎ নয়। আমি সব প্রক্রিয়া নির্দেশনা অনুযায়ী সেরেছিলাম। তারপরও এমন আচরণ করা হল, যেন আমি এক অপরাধী,' বলেন জুহেল।  জুহেলকে নামিয়ে দেওয়ার পর তার সহকর্মী ও শিক্ষার্থীরা ওই ফ্লাইটে নিউ ইয়র্ক রওনা হয়েছিলেন।
জুহেলের সঙ্গে এই আচরণে প্রতিক্রিয়া জানিয়েছে নেথ পোর্ট টালবোট কাউন্টি বারা কাউন্সিল। ইনডিপেডেন্ট জানিয়েছে, বৈধ কাগজপত্র থাকার পর তাকে বাধা দেওয়ায় শহর কর্তৃপক্ষ নিজেদের অসন্তোষ প্রকাশ করে লন্ডনে যুক্তরাজ‌্য দূতাবাসে চিঠি দিয়েছে। সংস্থার এক মুখপাত্র বলেছেন, তারা তাদের সম্মানীত একজন শিক্ষকের সঙ্গে এমন আচরণের ব‌্যাখ‌্যা চেয়েছেন। ঘটনাটি যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ও জেনেছে।

 এই বিষয়ে লন্ডনে যুক্তরাজ‌্য দূতাবাসের কোনো মন্তব‌্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে গার্ডিয়ান।

আদালতের আদেশে স্থগিত হয়ে যাওয়া মুসলিম নিষেধাজ্ঞাকে যেকোনও ভাবে আবারও ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়ে ট্রাম্প যে নির্বাহী আদেশ দিয়েছিলেন তার জায়গায় নতুন একটি নির্বাহী আদেশ জারির ঘোষণা দিয়েছেন তিনি। আগামী সপ্তাহে নতুন এ নিষেধাজ্ঞাটি জারি করা হবে বলেও জানিয়েছেন তিনি

/বিএ/

সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া