X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কিম হত্যায় উ. কোরীয় দূতাবাস কর্মকর্তাকে খুঁজছে মালয়েশীয় পুলিশ

বিদেশ ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:০৯আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:১৩
image

সন্দেহভাজনদের নাম প্রকাশ করে মালয়েশীয় পুলিশ কিম জং নামের হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে মালয়েশিয়ার পুলিশ উত্তর কোরিয়া দূতাবাসের এক কর্মকর্তাকে খুঁজছে।

উল্লেখ্য, ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালা লামপুর বিমানবন্দরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং নামকে বিষপ্রয়োগে হত্যা করা হয়। পুলিশ জানিয়েছে, তিনি মালয়েশিয়া থেকে ম্যাকাও যাওয়ার জন্য বিমানবন্দরে দাঁড়িয়ে থাকার সময় দু’জন নারী তার মুখে বিষাক্ত কেমিক্যাল স্প্রে করেন।

বুধবার কুয়ালা লামপুরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মালয়েশীয় পুলিশ প্রধান খালিদ আবু বকর জানান, এখন পর্যন্ত ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে চার উত্তর কোরীয় নাগরিকের কথা সামনে এসেছে। তাদের মধ্যে তিনজন এখনও মালয়েশিয়ায় রয়েছেন এবং চতুর্থ সন্দেহভাজন মালয়েশিয়া থেকে পিয়ংইয়ং ফিরে গেছেন বলে খালিদ আবু বকর উল্লেখ করেন।

মালয়েশীয় পুলিশ প্রধান আরও জানান, কুয়ালা লামপুরে উত্তর কোরিয়া দূতাবাসের কর্মকর্তা হিও কোয়াং সং ওই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকতে পারেন বলে সন্দেহ করা হচ্ছে। মালয়েশিয়ায় অবস্থান করা অপর দুই উত্তর কোরীয় সন্দেহভাজন হলেন, দেশটির রাষ্ট্রীয় এয়ারলাইন কোম্পানি এয়ার কোরিওর কর্মকর্তা কিম উক ইল এবং রি জি উ।   

এর আগে শুক্রবার রাতে মালয়েশিয়ার রাজধানীর নিকটবর্তী সেলাঙ্গর এলাকা থেকে ৪৬ বছর বয়সী উত্তর কোরীয় নাগরিক রি জং শলকে গ্রেফতার করা হয়েছে।

এক ইন্দোনেশীয় নারী, এক মালয়েশীয় পুরুষ এবং ভিয়েতনামীয় পাসপোর্টধারী এক নারীকেও গ্রেফতার করেছে পুলিশ।

সিতি আইসাহ নামের আটক ইন্দোনেশীয় নারী পুলিশকে জানিয়েছেন, তাকে ওই কাজের জন্য অর্থ দেওয়া হয়েছিল। সেই সঙ্গে বলা হয়, এটি একটি প্র্যাঙ্ক বা কৌতুকপূর্ণ নাটক। আটক মালয়েশীয় পুরুষ তার বয়ফ্রেন্ড বলে পুলিশ জানিয়েছে। ভিয়েতনামীয় পাসপোর্টধারী নারীর নাম ডোয়ান শি হুয়ং। ওই দুই নারী কিম জং নামের মুখে স্প্রে করার সঙ্গে জড়িত।   

তবে মালয়েশীয় পুলিশ প্রধান খালিদ আবু বকরের দাবি, ওই নারী জানতেন তিনি যে স্প্রে করছেন, তা বিষাক্ত। তিনি আরও বলেন, আমি মনে করি আপনারা ভিডিও ফুটেজটি দেখেছেন। ওই নারী স্প্রে করার পরপরই হাত তুলে বাথরুমের দিকে ছোটেন। তিনি জানতেন, ওই কেমিক্যালটি বিষাক্ত, আর তাকে দ্রুত হাত ধুয়ে ফেলতে হবে।’

কিম জং নাম হত্যায় প্রথম থেকেই সন্দেহের তীর উত্তর কোরিয়ার দিকে। তবে উত্তর কোরিয়া সেই দাবি তীব্রভাবে প্রত্যাখ্যান করে আসছে।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা দাবি করেছে, উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন কিন জং উন সরকারই কিম জং নামকে হত্যা করেছে।

সৎ ভাই কিম জং নাম উত্তর কোরীয় নেতা কিম জং উনের চেয়ে বয়সে বড়। একটি দীর্ঘ সময় তিনি দেশের বাইরে ম্যাকাও, চীনের মূল ভূখণ্ড এবং সিঙ্গাপুরে কাটিয়েছেন। উত্তর কোরিয়ায় তার পরিবার যে পরিবারতান্ত্রিক শাসন ব্যবস্থা গড়ে তুলেছে তার প্রকাশ্য সমালোচক ছিলেন কিম নাম। তিনি ২০১২ সালে তার সৎ ভাইয়ের নেতৃত্বের গুণাবলী নিয়েও প্রশ্ন তোলেন। তবে নিজে কখনওই ক্ষমতায় আসার কথা বলেননি।

কিম জং নাম এবং কিম জং উন দুজনই সাবেক উত্তর কোরীয় নেতা কিম জং ইলের সন্তান। কিন্তু তাদের জন্ম ভিন্ন ভিন্ন মায়ের গর্ভে। কিম জং নাম তার ফুফা জ্যাং সং থায়েকের ঘনিষ্ঠ ছিলেন বলে মনে করা হয়ে থাকে। ২০১৩ সালে কিম জং উনের নির্দেশে সং থায়েকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সূত্র: বিবিসি, আল-জাজিরা।

/এসএ/

সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা