X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্প শিবিরের রুশ সংযোগ নিয়ে ট্রাম্প-মস্কোর ভিন্ন সুর

বিদেশ ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:০০আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:১৭

ডোনাল্ড ট্রাম্প এবং ভ্লাদিমির পুতিন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগেই তার বিরুদ্ধে রুশ সংযোগের অভিযোগ উঠেছিল। বিভিন্ন মহল থেকে উঠা এমন অভিযোগ নাকচ করে দিলেও ট্রাম্প বলেছিলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন’কে তিনি বারাক ওবামা’র চেয়ে অধিক যোগ্য মনে করেন। ২০১৭ সালের ৭ জানুয়ারি টুইটারে এ সংক্রান্ত একটি পোস্ট দেন ট্রাম্প। এতে তিনি লিখেছেন, ‘রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক রাখা একটা ভালো বিষয়। এটা খারাপ কিছু না। শুধু নির্বোধরাই এ সম্পর্ককে খারাপ বলবে।’ তবে নির্বাচনি প্রচারণায় ট্রাম্প শিবিরের রুশ সংযোগের কথা যেভাবে অস্বীকার করেছেন ট্রাম্প তাতে সিনিয়র রুশ কর্মকর্তাদের সঙ্গে তার বক্তব্যে অসঙ্গতি তৈরি হয়েছে।

রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের কর্মকর্তারা এরইমধ্যে ট্রাম্পের নির্বাচনি প্রচারণা শিবিরের সঙ্গে তাদের যোগাযোগের বিষয়টি স্বীকার করেছেন। ক্রেমলিনের কর্মকর্তাদের এমন বক্তব্যের পর ট্রাম্প আবারও জোরালোভাবে দাবি করেন, রাশিয়ার সঙ্গে তার প্রচারণা শিবিরের কোনও সংযোগ ছিল না।

ট্রাম্প শিবিরের পক্ষ থেকে বারবার অস্বীকার করা হলেও নির্বাচনের ফলকে প্রভাবিত করতে রাশিয়ার পক্ষ থেকে ট্রাম্পের প্রতিপক্ষ হিলারি ক্লিনটনের বিরুদ্ধে সাইবার হামলারও অভিযোগ উঠে। ধারণা করা হচ্ছে, যে কোনওভাবে ট্রাম্পকে জিতিয়ে আনতেই ওই সাইবার হামলা চালানো হয়।

২০১৬ সালের ৮ নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের জয়ের দুই দিনের মাথায় বিষয়টি  নিয়ে মুখ খোলেন রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ। তিনি বলেন, নির্বাচনি প্রচারণাকালে ট্রাম্পের উপদেষ্টাদের সঙ্গে রুশ সরকারের যোগাযোগ ছিল।

ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমি এটা বলতে পারি না যে, তাদের সবার সঙ্গেই যোগাযোগ ছিল। তবে তাদের একটা অংশ রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ রাখতেন।” রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের কাছে সের্গেই রিয়াবকভ-এর এমন মন্তব্যের পর আবারও এ বিষয়ে নিজেদের আগের বক্তব্য পুনর্ব্যক্ত করে ট্রাম্প শিবির।

এরইমধ্যে রুশ সম্পৃক্ততার ঘটনায় পদত্যাগ করেন ট্রাম্প প্রশাসনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন। এক মাসেরও কম সময়ে তিনি এ পদে দায়িত্ব পেয়েছিলেন। অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মাইকেল ফ্লিন মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার একজন সাবেক পরিচালক। রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কোন্নয়নের স্বপক্ষে ট্রাম্প শিবিরে তিনি একজন নেতৃত্বস্থানীয় ব্যক্তি। গত ২০ জানুয়ারি ট্রাম্পের শপথগ্রহণের কয়েক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে যুক্তরাষ্ট্রের আরোপিত রুশবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আলোচনা করেন মাইকেল ফ্লিন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াক। চলতি মাসের গোড়ার দিকে এ বিষয়ে মুখ খোলেন তিনি। সের্গেই কিসলিয়াক জানান, নির্বাচনি প্রচারণার সময়ে মাইকেল ফ্লিন-এর সঙ্গে তার নিয়মিত যোগাযোগ ছিল। তাদের মধ্যে ফোনে কথা হতো। টেক্সট মেসেজ চালাচালি হতো। লোক মারফতও কথা হতো।

সের্গেই কিসলিয়াক বলেন, এমনটা সব কূটনীতিকই করে থাকেন। রুশ রাষ্ট্রদূতের এমন মন্তব্যের পর তার বক্তব্য নাকচ করে দেয় ট্রাম্প শিবির। হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, এটা সঠিক নয়। কারণ, আমাদের জানামতে, এ ধরনের কোনও যোগাযোগ হয়নি। ফলে যেটা কখনও ঘটেনি; সে বিষয়ে মন্তব্য করা কঠিন। সূত্র: ইন্ডিপেনডেন্ট।

/এমপি/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
সর্বশেষ খবর
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি