X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘ব্রিটিশ বাংলাদেশি রেস্টুরেন্টগুলোকে আরও যুগোপযোগী করতে হবে’

অদিতি খান্না, যুক্তরাজ্য
২৪ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:০০আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ০০:০২

‘ব্রিটিশ বাংলাদেশি রেস্টুরেন্টগুলোকে আরও যুগোপযোগী করতে হবে’ যুক্তরাজ্যের কারি শিল্পে বিদ্যমান সংকট কাটিয়ে ওঠার জন্য পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে চলতে বাংলাদেশি কমিউনিটির প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির শীর্ষস্থানীয় একটি বাংলাদেশি রেস্টুরেন্টের মালিক ইয়াওয়ার খান।

যুক্তরাজ্যে এশিয়ান ক্যাটারিং ফেডারেশন (এসিএফ) এর চেয়ার-এর দায়িত্ব পালন করছেন ইয়াওয়ার খান। তার আশঙ্কা, আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে না পারলে আগামী এক দশকের মধ্যে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্টগুলোর   অর্ধেকই বন্ধ হয়ে যাবে। একই সঙ্গে গ্রাহকদের পরিবর্তিত চাহিদার সঙ্গে খাপ খাইয়ে চলার ওপরও গুরুত্ব আরোপ করেছেন তিনি।

ইয়াওয়ার খান বলেন, ‘অন্যান্য কুইজিন (রন্ধনপ্রণালী) এর সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়লে আমাদের ব্যবসা সংকুচিত হয়ে পড়বে। সোশ্যাল মিডিয়ার মতো প্ল্যাটফর্ম ব্যবহার করে মার্কেটিং সুবিধা গ্রহণে ধীরগতি আমাদের জন্য আরেকটা বড় সমস্যা।’

যুক্তরাজ্যে বার্ষিক এশিয়ান কারি অ্যাওয়ার্ডস-এর আয়োজন করে ইয়াওয়ার খান-এর সংস্থা এশিয়ান ক্যাটারিং ফেডারেশন। সংস্থাটির দাবি, তারা যুক্তরাজ্য জুড়ে ৩৫ হাজারেরও বেশি জাতিগত রেস্টুরেন্টের প্রতিনিধিত্ব করে এবং এসব রেস্টুরেন্টের স্বার্থ সংরক্ষণে কাজ করে।  

যুক্তরাজ্যে বাংলাদেশি ছাড়াও ভারতীয়, চীনা, থাই এবং মালয়েশীয় কমিউনিটির রেস্টুরেন্টগুলো নিয়ে কাজ করে এশিয়ান ক্যাটারিং ফেডারেশন। সংস্থাটির আওতাভুক্ত সবচেয়ে বেশি রেস্টুরেন্ট যুক্তরাজ্যের প্রবাসী বাংলাদেশিদের। তবে দেশটিতে বাংলাদেশি রেস্টুরেন্টগুলো এক অস্থির অবস্থার মধ্যে রয়েছে।

ইয়াওয়ার খান বলেন, ‘কয়েক বছর ধরেই আমরা রেস্টুরেন্টগুলোকে বলে আসছি, সংক্ষিপ্ত মেন্যুগুলোতে তাদের আরও মনোযোগী হওয়া দরকার। স্বাস্থ্যসম্মত খাবারের অফার থাকা প্রয়োজন, যেখানে মাছ ও সবজির মতো মেন্যু থাকবে। এর সঙ্গে যুক্ত হবে খাঁটি আঞ্চলিক খাবার।’

বাংলাদেশি রেস্টুরেন্টগুলোতে শেফ সংকট এবং ব্যয় বেড়ে যাওয়ার মতো বিদ্যমান হুমকির কথাও স্বীকার করেন এসিএফ-এর চেয়ার ইয়াওয়ার খান।

তবু রেস্টুরেন্ট প্রধানদের অনেক করণীয় রয়েছে মন্তব্য করে তিনি বলেন, ‘আমাদের যেসব সদস্য চিন্তা-ভাবনা করে সতর্কতার সঙ্গে এগুবেন এবং নিজেদের ব্যবসাকে টিকিয়ে রাখার দায়িত্ব নেবেন, তারা এমন পরিস্থিতিতে নিমজ্জিত হবেন না।’

যুক্তরাজ্যে এশীয় রেস্টুরেন্টের যাত্রা শুরু ১৮১০ সালে। ওই বছর লন্ডনের পোর্টম্যান স্কয়ারে দ্য হিন্দুস্তান কফি হাউস নামে একটি রেস্টুরেন্ট চালু হয়। এর মালিক ছিলেন ভারতের পাটনা থেকে আসা দীন মোহাম্মদ। নাম কফি হাউস হলেও ওই রেস্টুরেন্টে মূলত ভারতীয় খাবারই পরিবেশন করা হতো।

ভারতীয় উপমহাদেশের খাবার এক সময় যুক্তরাজ্যে একটা জাতিবাচক পরিভাষায় পরিণত হয়। ব্রিটিশদের প্লেটে এসব খাবার শোভা পেতো। এরমধ্যে চিকেন টিক্কা মাসালা যুক্তরাজ্য জুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায়।

যুক্তরাজ্যে প্রবাসী মালিকানাধীন রেস্টুরেন্টগুলোর একটা বড় অংশই অভিবাসী বাংলাদেশিদের মালিকানাধীন। কিন্তু একপর্যায়ে কঠোর অভিবাসন নীতির ফলে বহু রেস্টুরেন্টের জন্যই মানসম্মত শেফদের যুক্তরাজ্যে নিয়ে আসা কঠিন হয়ে পড়ে। সাম্প্রতিক বছরগুলোতে বন্ধ হয়ে পড়ে শতাধিক কারি হাউস।

এ বিষয়ে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশি হাই কমিশনার নাজমুল কাওনাইন বলেন, ‘বিদ্যমান অভিবাসন ব্যবস্থায় জনশক্তি আনার জন্য যেসব শর্তাবলীর কথা বলা হয়েছে, তা পূরণযোগ্য নয়। এখানে একটা সংস্থা আছে, কারি ফোরাম। ব্রিটিশ পার্লামেন্টে তারা বেশ তৎপর। এই সংস্থাকে ব্রিটিশ সরকারের এজেন্ডাভুক্ত করার বিষয়টি নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি।

/এমপি/এএআর/

সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা