X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভারতের সব জঙ্গলে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ বিবিসি

দিল্লি প্রতিনিধি
০১ মার্চ ২০১৭, ০৫:০০আপডেট : ০১ মার্চ ২০১৭, ০৬:২৪

বিবিসি নির্মিত তথ্যচিত্রের একটি দৃশ্য ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে ভারতের সব সংরক্ষিত অরণ্যে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এই সময়ে ভারতের কোনও জঙ্গলে গিয়ে ভিডিওধারণ করতে পারবে না বিবিসি। তাদের বর্তমান দক্ষিণ এশিয়া সংবাদদাতা জাস্টিন রাউলাটও ঢুকতে পারবেন না দেশটির কোনও সংরক্ষিত অরণ্যে।
ভারতের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অধীনস্ত সংস্থা ‘ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটি’ তাদের এক বিজ্ঞপ্তিতে বিবিসির বিরুদ্ধে এই কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। আসামের কাজিরাঙা অভয়ারণ্যের পটভূমিতে তোলা বিবিসির একটি তথ্যচিত্রকে ঘিরে বিরোধের জেরেই এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।
‘আওয়ার ওয়ার্ল্ড: কিলিং ফর কনজার্ভেশন’ নামে ওই তথ্যচিত্রে দেখানো হয়েছিল কিভাবে কাজিরাঙায় গণ্ডার সংরক্ষণের নামে বনরক্ষীদের প্রায় নির্বিচারে মানুষ মারার অধিকার দেওয়া হয়েছে এবং তাতে কিভাবে বহু মানুষ মারাও যাচ্ছেন।
বিবিসির ওই তথ্যচিত্রের মূল বক্তব্য ছিল, এই নীতির মাধ্যমে গণ্ডার সংরক্ষণে হয়তো কাজিরাঙায় বিপুল সাফল্য পাওয়া যাচ্ছে। কিন্তু জঙ্গলের আশপাশের গ্রামগুলোর বাসিন্দাদের এর জন্য চড়া মূল্য দিতে হচ্ছে। অনেক সময় একেবারে নিরীহ মানুষজনও গুলিতে প্রাণ হারাচ্ছেন।
ফেব্রুয়ারির শুরুতে টেলিভিশনে ওই ডকুমেন্টারিটি প্রচারিত হওয়ার পরেই সরকারের সঙ্গে বিবিসির বিরোধ তুঙ্গে ওঠে। কাজিরাঙায় অনুসৃত সংরক্ষণ নীতির সমালোচনা যে সরকার ভালোভাবে নেয়নি, তা বোঝা যায় যখন বিবিসিকে ও ওই তথ্যচিত্রের সাংবাদিক জাস্টিন রাউলাটকে শোকজ নোটিশের চিঠি পাঠিয়ে সাত দিনের মধ্যে তার জবাব দিতে বলা হয়।
সেই চিঠিতে বিবিসির বিরুদ্ধে ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটি মারাত্মক কিছু অভিযোগ আনে। তাতে বলা হয়, কনজার্ভেশন অথরিটি মনে করেছে যে কাজিরাঙাকে কেন্দ্র করে বিবিসির তৈরি ডকুমেন্টারিটিতে সরকারের বক্তব্য সঠিকভাবে প্রতিফলিত হয়নি। এছাড়া, তথ্যচিত্রটি টেলিভিশনে দেখানোর আগে একটি করে কপি ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রিভিউয়ের জন্য পাঠানোর কথা থাকলেও বিবিসি সেই নিয়ম মানেনি বলে অভিযোগ করা হয়।
জাস্টিন রাউলাট বে বিবিসির বিরুদ্ধে সবচেয়ে মারাত্মক অভিযোগটি হলো— ওই তথ্যচিত্রটি ধারণের অনুমতি চাওয়ার সময় বিবিসি সত্যি কথা বলেনি। বিবিসি তথ্যচিত্রটি ধারণের সময় কাজিরাঙায় ‘গন্ডার সংরক্ষণে সাফল্যের অসাধারণ গল্প’ পৃথিবীর কাছে তুলে ধরতে চায় বলে জানিয়েছিল। তবে সরকার মনে করছে, বিবিসির উদ্দেশ্য ছিল তথ্যচিত্রটির মাধ্যমে সরকারকে হেয় করা।
এই শোকজের জবাবে বিবিসি কী জবাব দিয়েছে, সে বিষয়ে তারা প্রকাশ্যে কিছু জানায়নি। বিবিসির পক্ষ থেকে বিষয়টি নিয়ে কোনও প্রেস বিবৃতিও দেওয়া হয়নি। তবে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম বিষয়টি সম্পর্কে জানতে চাইলে সবাইকে আলাদা আলাদা ইমেইলে জবাব দিয়েছে বিবিসি।
সেই ইমেইল জবাবে বিবিসির পক্ষ থেকে বলা হয়, বন্য প্রাণিদের রক্ষায় কতটা আগ্রাসী নীতি নেওয়া দরকার— এ নিয়ে বিশ্বজুড়ে যে বিতর্ক চলছে তার পটভূমিতেই তথ্যচিত্রটিকে দেখতে হবে। তাছাড়া, শুটিং শুরু হওয়ার পরই তথ্যচিত্রটির ফোকাস বদলে যায় বলে ইমেইলে দাবি করে বিবিসি।
বিবিসির এই জবাবে ভারতের ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটি সন্তুষ্ট হয়নি। সেটা বিবিসির বিরুদ্ধে নেওয়া শাস্তির পরিমাণ দেখেই বোঝা যাচ্ছে।
বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে জানা গেছে, বিবিসির ওই তথ্যচিত্রের পরিবেশক, সাংবাদিক জাস্টিন রাউলাটের ভিসা প্রত্যাহারের কথাও বিবেচনা করেছে ভারত। সেটা মৌখিকভাবে বিবিসিকে জানিয়েও দেওয়া হয়েছে। আপাতত সেই পদক্ষেপ না নেওয়া হলেও ভবিষ্যতে এমন ‘ভুল’ করলে আর রাউলাট পার পাবেন না, সেটাও কড়া ভাষায় বিবিসিকে জানিয়েছে ভারত। ব্যক্তিগত কাজে নিজ দেশ ব্রিটেনে যাওয়া রাউলাট এ বিষয়ে সংবাদমাধ্যমের কাছে মুখ খোলেননি।
প্রসঙ্গত, বছরদুয়েক আগে বিবিসির জন্য নির্মিত আরেকটি তথ্যচিত্র ‘ইন্ডিয়া’স ডটার’কে ঘিরেও সরকারের সঙ্গে বিবিসির তীব্র সংঘাত হয়েছিল। দিল্লিতে নির্ভয়া গণধর্ষণকাণ্ড নামে পরিচিত কুখ্যাত মামলায় অভিযুক্ত ধর্ষণকারীদের সাক্ষাৎকার কিভাবে সেখানে প্রচারিত হয়েছিল, নেই প্রশ্নে সরকার বিবিসির ওপর প্রচণ্ড রেগে গিয়েছিল।
ওই ডকুমেন্টারির নির্মাতা লেসলি উডউইন মনমোহন সিং সরকারের আমলে জেলের ভেতরে ওই অভিযুক্তদের সঙ্গে কথা বলার অনুমতি পেয়েছিলেন। কিন্তু পরবর্তী নরেন্দ্র মোদি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তা ঘুণাক্ষরেও জানতেন না। ফলে ডকুমেন্টারিটি প্রদর্শিত হওয়ার পর সরকার অত্যন্ত ক্ষুব্ধ হয় এবং ভারতে তার প্রদর্শন নিষিদ্ধ করা হয়, ভারতে ইউটিউব থেকেও সেটি তুলে নেওয়া হয়।
সেই ঘটনার দু’বছরের মাথায় বিবিসির বিরুদ্ধে আরেক প্রস্থ শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে ভারত সরকার বুঝিয়ে দিল, মতের অমিল হলে তারা বিশ্বের অন্যতম সেরা গণমাধ্যমকেও এতটুকু ছাড় দেবে না!

আরও পড়ুন-

ট্রাম্পকে আইএস নির্মূলের কৌশলপত্র দিলো পেন্টাগন

আইএসের ক্ষেপণাস্ত্র পরামর্শক গ্রেফতার

/টিআর/

সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া