X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নির্বাচনি প্রতিশ্রুতি রক্ষা করছেন ট্রাম্প: জরিপ

বিদেশ ডেস্ক
০১ মার্চ ২০১৭, ০৬:৫৬আপডেট : ০১ মার্চ ২০১৭, ০৬:৫৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশিরভাগ মার্কিন ভোটারই মনে করছেন, দেশটির নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণার সময় যেসব প্রতিশ্রুতি দিয়েছিলেন সেগুলো রক্ষা করছেন। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো ও বেসরকারি জরিপ সংস্থা মর্নিং কনসাল্টের যৌথ এক জরিপে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) পলিটিকো এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাতে (বাংলাদেশ সময় বুধবার সকাল) ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেসে বক্তব্য দেওয়ার কথা রয়েছে ডোনাল্ড ট্রাম্পের। এতে তিনি বলবেন, তিনি দায়িত্ব গ্রহণের পর ছয় সপ্তাহে হোয়াইট হাউস খুব ভালো কাজ করছে। প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসন মনে করছেন, তারা দেশের সীমান্ত সুরক্ষা, দেশে কর্মসংস্থান ফিরিয়ে আনা ও সাধ্যের মধ্যে স্বাস্থ্য সেবা ফিরিয়ে আনার কাজ শুরু করেছেন।
ভোটাররাও ট্রাম্পের দাবির সঙ্গে একমত পোষণ করেছেন। পলিটিকো ও মর্নিং কনসাল্টের জরিপে অংশ নেওয়া ২ হাজার নিবন্ধিত ভোটারের ৫৬ শতাংশই বলছেন, ট্রাম্প তার নির্বাচনি প্রচারণার প্রতি সৎ থাকছেন। ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত পরিচালিত এই জরিপে অংশ নেওয়া ৬৬ শতাংশ ভোটার বলছেন, ট্রাম্পের কাছে যেমনটি প্রত্যাশিত ছিল তিনি তেমনটিই করছেন। আর সার্বিকভাবে জরিপে অংশ নেওয়া ভোটারদের অর্ধেকই ট্রাম্পের প্রেসিডেন্ট হিসেবে গৃহীত সিদ্ধান্তগুলোর সমর্থন জানাচ্ছেন, এসব সিদ্ধান্তে আপত্তি জানাচ্ছেন ৪৫ শতাংশ ভোটার।
মর্নিং কনসাল্টের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান গবেষণা কর্মকর্তা কাইল ড্রপ বলেন, ‘ট্রাম্পের এজেন্ডা নিয়ে আমেরিকানরা দ্বিধাবিভক্ত হলেও তাদের বেশিরভাগই বলছেন যে ট্রাম্প তার নিজের পথে এগিয়ে যাচ্ছেন। ট্রাম্পের সমর্থকরা তো বটেই, তার অনেক সমালোচকও স্বীকার করে নিচ্ছেন যে তিনি তার নির্বাচনি প্রতিশ্রুতিগুলো পূরণ করতে শুরু করেছেন।
এদিকে, রিপাবলিকানরা এখনও সরাসরি ট্রাম্পের বিরোধিতা না করলেও তারা ট্রাম্প প্রসঙ্গে সতর্ক অবস্থানে রয়েছেন। কংগ্রেসেও ট্রাম্পকে শক্ত প্রতিরোধের মুখে পড়তে হতে পারে বলেই মনে করা হচ্ছে। কংগ্রেসের শীর্ষ নেতারা বলছেন, তারা এখনও ট্রাম্পের গৃহীত বিভিন্ন ধরনের নীতিগত সিদ্ধান্তে খুশি হলেও ট্রাম্পের টুইট বা গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন জাতীয় প্রতিষ্ঠানকে আক্রমণ করে বলা কথাগুলো নিয়ে সন্তুষ্ট নন। তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, কংগ্রেসের বক্তব্যে ট্রাম্প জাতিকে ঐক্যবদ্ধ করার আহ্বানই জানাবেন।
এ সময় কর আরোপ, বিদ্যমান স্বাস্থ্যসেবা আইনে পরিবর্তন আনা, শিক্ষা ব্যবস্থার সংস্কার, মার্কিন সামরিক বাহিনীর পুনর্গঠনের মতো বিষয়গুলো নিয়েও তিনি কথা বলবেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। এরপরও ট্রাম্প যেসব বিষয় নিয়ে কাজ করছেন, তার অনেকগুলোতেই জরিপে উঠে এসেছে মিশ্র মত। এতে দেখা গেছে, স্বাস্থ্যসেবা বিষয়ে কংগ্রেসের ডেমোক্রেটদের প্রতি আস্থা রাখছেন জরিপে অংশ নেওয়া ৪২ শতাংশ ভোটার। এই খাতে রিপাবলিকানদের ওপর আস্থাশীলের সংখ্যা ৪০ শতাংশ।
অন্যদিকে অর্থনীতি, কর্মসংস্থা ও অভিবাসন প্রসঙ্গে বেশিরভাগই আস্থা রাখতে চান রিপাবলিকানদের ওপরই। এর মধ্যে অভিবাসন প্রসঙ্গে সমান দুই ভাগে বিভক্ত আমেরিকানরা। তাদের ৪৩ শতাংশ মনে করেন যে অভিবাসীরা নিজেদের কঠোর পরিশ্রম আর মেধা দিয়ে যুক্তরাষ্ট্রকে শক্তিশালী করে তুলছেন। আবার ঠিক ৪৩ শতাংশই বলছেন, অভিবাসীরা তাদের ওপর বোঝা। আবার ৪৬ শতাংশ ভোটার বলছেন, নথিভুক্ত নয় এমন অভিবাসীদের আমেরিকায় থাকতে দেওয়া উচিত এবং তাদের নাগরিকত্বের জন্য আবেদনের সুযোগও দেওয়া উচিত। এ ক্ষেত্রে ৩৮ শতাংশ মনে করছেন যে তাদের আমেরিকা থেকে বের করে দেওয়া উচিত। বাকি ৭ শতাংশের মত, এসব অভিবাসীদের থাকলেও দেওয়া যাবে, তবে তাদের নাগরিকত্ব লাভের সুযোগ দেওয়া ঠিক হবে না।

আরও পড়ুন-

ট্রাম্পকে আইএস নির্মূলের কৌশলপত্র দিলো পেন্টাগন

আইএসের ক্ষেপণাস্ত্র পরামর্শক গ্রেফতার

/টিআর/এমএন এইচ/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া