X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কিম হত্যায় মালয়েশিয়ার দাবি অযৌক্তিক: পিয়ংইয়ং

বিদেশ ডেস্ক
০১ মার্চ ২০১৭, ২১:৫৮আপডেট : ০২ মার্চ ২০১৭, ০১:৪৬

কিম জং নাম মালয়েশিয়ার বিমানবন্দরে বিষপ্রয়োগে নিহত উত্তর কোরীয় নেতা কিম জং উন-এর সৎ ভাই কিম জং নাম হত্যায় কুয়ালালামপুর-পিয়ংইয়ং উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে। বুধবার এ হত্যাকাণ্ড সম্পর্কিত মালয়েশীয় কর্তৃপক্ষের দাবি আবারও নাকচ করে দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রায়ত্ব সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কিম জং নাম’কে মারাত্মক বিষাক্ত রাসায়নিক ‘ভিএক্স নার্ভ এজেন্ট’ ব্যবহার করে হত্যার মালয়েশীয় কতৃপক্ষের দাবি অযৌক্তিক। এর বৈজ্ঞানিক ভিত্তিরও অভাব রয়েছে।

এর আগেও এ হত্যাকাণ্ডের তদন্তে মালয়েশিয়ার বিরুদ্ধে ‘প্রতিকূল আচরণ’ এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে ‘যোগসাজশ’ করার অভিযোগ আনে উত্তর কোরিয়া। এমন অভিযোগে কিম জং নাম হত্যার তদন্ত বন্ধেরও দাবি জানিয়েছে দেশটি।

ময়নাতদন্ত ও ডিএনএন পরীক্ষা ছাড়া উত্তর কোরিয়ার কাছে  নিহত কিম জং-নামের লাশ হস্তান্তরে অস্বীকৃতি জানিয়েছে মালয়েশিয়া। মূলত এ অস্বীকৃতির ঘটনায়  দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

এদিকে কিম জং নাম হত্যা মামলায় মালয়েশিয়ায় দুই সন্দেহভাজন নারীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বিশেষ বাহিনীর সুরক্ষা বলয়ের মধ্য দিয়ে বুধবার তাদের আদালতে হাজির করা হয়।

২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং নামকে বিষপ্রয়োগে হত্যা করা হয়। পুলিশ জানিয়েছে, তিনি মালয়েশিয়া থেকে ম্যাকাও যাওয়ার জন্য বিমানবন্দরে দাঁড়িয়ে থাকার সময় দু’জন নারী তার মুখে বিষাক্ত কেমিক্যাল স্প্রে করেন। ঘটনার প্রতিক্রিয়ায় মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আপানদি আলী জানিয়েছিলেন, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের নাগরিক ওই দুই নারীর বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে হত্যা মামলার অভিযোগ আনা হতে পারে। অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, ‘ওই দুই নারীর বিরুদ্ধে ৩০২ ধারায় অভিযোগ গঠন করা হবে।’

হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতার অভিযোগ প্রমাণিত হলে তাদের দুজনেরই মৃত্যুদণ্ড হতে পারে।

ওই হত্যাকাণ্ডের এক সপ্তাহেরও বেশি সময় পর শনিবার সিতি আইসাহ নামে আটক এক নারী ঘটনার বর্ণনায় জানান, একটি রিয়েলিটি শো’র অংশ হিসাবে কিম জং নামের মুখে কৌতুকচ্ছলে ‘বেবি অয়েল’ এর মতো একটি তরল মেখে দিতে বলা হয়েছিল তাকে। এজন্য তাকে দেওয়া হয়েছিল ৯০ ডলার। তবে মালয়েশিয়ার পুলিশ বলছে, নামের মুখে যে তরল মাখানো হয় সেটি ছিল মারাত্মক বিষাক্ত রাসায়নিক ‘ভিএক্স নার্ভ এজেন্ট’। যার কারণে নাম মারা গেছেন। কিন্তু ওই তেলটি যে বিষাক্ত ছিল তা জানতেন না বলে জানিয়েছেন ইন্দোনেশীয় নারী আইসাহ। তবে এই তেল নেওয়ার ফলে ওই নারীর দেহে কোনও রাসায়নিক বিক্রিয়ার চিহ্ন দেখা যায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নাম হত্যায় জড়িত সন্দেহে গ্রেফতার হওয়া আরেক ভিয়েতনামী নারী ডোয়ান থি হুয়ং-এর সঙ্গেও ভিয়েতনামের কর্মকর্তারা কথা বলেছেন। তবে তারাও কোনও মন্তব্য করেননি। মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর বৃহস্পতিবার জানান, নামের চোখ ও মুখ থেকে সংগ্রহ করা নমুনাটি যে ‘ভিএক্স নার্ভ এজেন্ট’, সে বিষয়ে তাদের বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন।

ওই দুই নারী ছাড়াও কিম নাম হত্যাকাণ্ডে সন্দেহের তালিকায় রয়েছেন আরও অন্তত ৮ জন। পুলিশ জানিয়েছে, এখন পর্যন্ত ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে চার উত্তর কোরীয় নাগরিকের কথা সামনে এসেছে। তাদের মধ্যে তিনজন এখনও মালয়েশিয়ায় রয়েছেন এবং চতুর্থ সন্দেহভাজন মালয়েশিয়া থেকে পিয়ংইয়ং ফিরে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

সৎ ভাই কিম জং নাম উত্তর কোরীয় নেতা কিম জং উনের চেয়ে বয়সে বড়। একটি দীর্ঘ সময় তিনি দেশের বাইরে ম্যাকাও, চীনের মূল ভূখণ্ড এবং সিঙ্গাপুরে কাটিয়েছেন। উত্তর কোরিয়ায় তার পরিবার যে পরিবারতান্ত্রিক শাসন ব্যবস্থা গড়ে তুলেছে তার প্রকাশ্য সমালোচক ছিলেন কিম নাম। তিনি ২০১২ সালে তার সৎ ভাইয়ের নেতৃত্বের গুণাবলী নিয়েও প্রশ্ন তোলেন। তবে নিজে কখনওই ক্ষমতায় আসার কথা বলেননি।

কিম জং নাম এবং কিম জং উন দুজনই সাবেক উত্তর কোরীয় নেতা কিম জং ইলের সন্তান। কিন্তু তাদের জন্ম ভিন্ন ভিন্ন মায়ের গর্ভে। কিম জং নাম তার ফুফা জ্যাং সং থায়েকের ঘনিষ্ঠ ছিলেন বলে মনে করা হয়ে থাকে। ২০১৩ সালে কিম জং উনের নির্দেশে সং থায়েকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সূত্র: আল জাজিরা, বিবিসি।

/এমপি/

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া