X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
হিন্দুস্তান টাইমস-এর প্রতিবেদন

প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা ও প্রতিরক্ষা চুক্তি হবে কি?

বিদেশ ডেস্ক
০৬ মার্চ ২০১৭, ১৭:২৯আপডেট : ০৬ মার্চ ২০১৭, ১৭:৩১
image

প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা ও প্রতিরক্ষা চুক্তি হবে কি? দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে আসছে এপ্রিলে ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সফরকালে বাংলাদেশের  পক্ষ থেকে তিস্তা চুক্তির জোর দাবি তোলা হবে। বিপরীতে ভারত চাইবে একটা বড় ধরনের প্রতিরক্ষা চুক্তি। তবে দুইটি চুক্তির ব্যাপারেই অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে খবর দিয়েছে প্রভাবশালী ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। নিজস্ব সূত্র এবং বিশ্লেষণের মাধ্যমে সম্ভাব্য ওই চুক্তি নিয়ে সংশয় প্রকাশ করেছে।
উল্লেখ্য, দক্ষিণ-এশিয়াভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যমসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সম্প্রতি গুঞ্জন উঠেছে, চীনের সঙ্গে বাংলাদেশের স্বাক্ষরিত কয়েকটি চুক্তি এবং তাদের কাছ থেকে সাবমেরিন কেনার পর ভূরাজনৈতিক নিরাপত্তার প্রশ্নে উদ্বেগ বোধ করেছে ভারত। ওই উদ্বেগ দূর করতেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরে প্রতিরক্ষা চুক্তির তোড়জোড় করছে ভারত। হিন্দুস্তান টাইমসের রবিবারের এক প্রতিবেদনে দাবি করা হয়, প্রতিরক্ষা খাতে চীন-বাংলাদেশ নৈকট্য বাড়ছে। এ কারণেই বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির ব্যাপারে ভারত উঠেপড়ে লেগেছে বলে দাবি করে হিন্দুস্তান টাইমস।
হিন্দুস্থান টাইমস-এর প্রতিবেদনে বলা হয় ভারত এমন একটি বড় ধরনের প্রতিরক্ষা চুক্তি চাইছে যার আওতায় প্রশিক্ষণ, সামরিক সরঞ্জাম বিক্রি এবং দুই দেশের সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পায়। নিজস্ব সূত্রের বরাত দিয়ে এতে আরও বলা হয়, প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের ব্যাপারে আলোচনায় অগ্রগতি হয়েছে তবে এখনও চূড়ান্ত হয়নি। বাংলাদেশের সঙ্গে সামরিক সহযোগিতার জন্য লাইন অব ক্রেডিট অর্থাৎ এলওসি (এটি এক ধরনের ঋণ, তবে অন্য ঋণের সঙ্গে এর পার্থক্য হলো এইখানে ঋণদাতা চাইলেই যখন তখন তাদের ঋণ স্থগিত/বাতিল করে দিতে পারে) হিসেবে ৫০০ মিলিয়ন ডলার পর্যন্ত দিতে ইচ্ছুক ভারত। যদি তা বাস্তবায়িত হয় তবে তা প্রতিরক্ষা খাতে ভারতের এ যাবতকালের সর্বোচ্চ ঋণ-সহযোগিতা হবে বলে উল্লেখ করেছে হিন্দুস্তান টাইমস।
ভারত-বাংলাদেশ

গত বছরের নভেম্বরে বাংলাদেশ চীনের কাছ থেকে দুটি সাবমেরিন কিনেছিল। আর তা ভারতের জন্য অস্বস্তি তৈরি করেছিল। এদিকে আবার বাংলাদেশে সবচেয়ে বেশি সামরিক সরঞ্জামাদি সরবরাহ করে চীন। উপরন্তু গত বছর বাংলাদেশের প্রতিরক্ষা খাতে ২৫ বিলিয়ন ডলার ঋণ-সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং-এর ঢাকা সফরে এ ব্যাপারে কয়েকটি চুক্তিও সই হয়েছিল।

তিস্তা পানি বন্টন

এই প্রেক্ষাপটে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস আশঙ্কা করছে, আরেকটি বড় ধরনের চুক্তি করাটা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য খুব একটা সহজ হবে না। শেখ হাসিনাকে ভারতপন্থী হিসেবে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, কথিত ভারতপ্রীতির জন্য হাসিনা নিজ দেশে সমালোচিত।

তিস্তার পানির সুষম বণ্টন বাংলাদেশের ১৮ বছরের দাবি। এখন পর্যন্ত দুই দেশের মধ্যে বহুল প্রতিক্ষীত তিস্তা পানিবিনিময় চুক্তিও স্বাক্ষরিত হয়নি। তিস্তা পানিচুক্তির ব্যাপারে গত ১৮ বছর ধরে আলোচনা চলে আসছে। কিন্তু এ পানিচুক্তিটি করার ক্ষমতা কেন্দ্রীয় সরকারের হাতে নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সম্মতি ছাড়া কেন্দ্র সরকার চুক্তিটি করতে পারবে না।

২০১১ তিস্তা চুক্তি স্বাক্ষরের ব্যাপারে অনেকটা এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত চুক্তি করতে পারেনি দুই দেশ। মমতার বিরোধিতায় তা বাতিল হয়ে যায়। ওই সমঝোতায় তিস্তা নদীর পানি ৫০:৫০ এ ভাগ করার কথা ছিল। ১৯৯৬ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত গঙ্গা পানিচুক্তিতেও একই বিষয়ের উল্লেখ ছিল।

হিন্দুস্তান টাইমস-এর খবর অনুযায়ী, এখনও ওই মমতাই পথের কাঁটা হতে পারেন।

এদিকে বাংলাদেশের পক্ষ থেকে তিস্তা নদীর পানিপ্রবাহ নিয়ে ক্রমাগত সতর্কতা দেওয়া হচ্ছে। ২০১৫ সালের মার্চ মাসের শেষ দশ দিনে তিস্তা নদীতে গড় পানিপ্রবাহ ছিল ৩১৫ কিউসেক। অথচ এর আগের বছর একইসময়ে পানিপ্রবাহ ছিল ৫৫০ কিউসেক।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
কেক কেটে আর কাচ্চি বিরিয়ানিতে বন্ধুত্বের উদযাপন দিল্লি ও ঢাকার
শ্রীলঙ্কায় গভীর সমুদ্রবন্দর ও বিমানবন্দর তৈরি করবে চীন
কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে মার্কিন মন্তব্যে আপত্তি ভারতের
সর্বশেষ খবর
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে টাকা গায়েব করা ৩ জন গ্রেফতার
ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে টাকা গায়েব করা ৩ জন গ্রেফতার
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’