X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ বহালে অস্বীকৃতি বিচারকের

বিদেশ ডেস্ক
১১ মার্চ ২০১৭, ১৭:০০আপডেট : ১১ মার্চ ২০১৭, ১৯:৩৩

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ বহালে অস্বীকৃতি বিচারকের ট্রাম্পের দ্বিতীয় দফায় আরোপিত মুসলিম নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ বহাল রাখতে অস্বীকৃতি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জেমস রবার্ট। এর আগে সাত মুসলিম দেশের নাগরিকদের ওপর আরোপিত ট্রাম্পের প্রথম দফার মুসলিম নিষেধাজ্ঞার বিরুদ্ধে স্থগিতাদেশ দিয়ে ট্রাম্প শিবিরের তোপের মুখে পড়েছিলেন তিনি।

ওয়াশিংটন অঙ্গরাজ্যের পক্ষ থেকে বিচারপতি জেমস রবার্ট-এর প্রতি অনুরোধ করা হয়, প্রথম দফার নিষেধাজ্ঞায় তিনি যে স্থগিতাদেশ দিয়েছিলেন সেটা যেন দ্বিতীয় দফার নিষেধাজ্ঞায়ও বহাল রাখা হয়। এ সময় ট্রাম্প শিবির থেকে যুক্তি দেখানো হয়, প্রথম দফার ওই নিষেধাজ্ঞা এরইমধ্যে বাতিল করা হয়েছে। ফলে এ সংক্রান্ত আদেশের আর কোনও কার্যকারিতা নেই।

ওয়াশিংটন অঙ্গরাজ্যের আইনজীবীদের বক্তব্যের প্রেক্ষিতে, পদ্ধতিগত কারণে আগের রায় পুনর্বহাল না করার পক্ষে যুক্তি তুলে ধরেন বিচারক। তিনি বলেন, আইনজীবীদের উচিত এ বিষয়ে আরও বিশদ তথ্য-উপাত্ত হাজির করা।

বিচারক জেমস রবার্ট বলেন, আদালতের রুলিং-এর আগে এ বিষয়ে একটি অভিযোগ আসা প্রয়োজন।

ওয়াশিংটন অঙ্গরাজ্যের আইনজীবীরা বলেন, নির্বাহী আদেশে ট্রাম্পের এ মুসলিম নিষেধাজ্ঞা সংবিধানবিরোধী। এটা ওয়াশিংটনের ব্যবসায়িক পরিবেশকে ক্ষতিগ্রস্ত করবে।

এর আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসের মুখপাত্র সিন স্পাইসার বলেন, সরকারের বিশ্বাস ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা আইনি প্রতিবন্ধকতা মোকাবিলা করতে সক্ষমত হবে।

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ বহালে অস্বীকৃতি বিচারকের

ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার অঙ্গরাজ্যগুলোর আইনি লড়াই

 ডোনাল্ড ট্রাম্পের দুই দফায় মুসলিম নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ জানানো অঙ্গরাজ্য এবং তাদের চ্যালেঞ্জের কারণ নিচে তুলে ধরা হলো:

ওয়াশিংটন

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন। এ অঙ্গরাজ্য বলছে, এ নিষেধাজ্ঞায় তাদের জনগণ ক্ষতিগ্রস্ত হবেন। ওয়াশিংটন ও মিনেসোটা রাজ্যের পক্ষে সলিসিটর জেনারেল নোয়া পারসেল আদালতে বলেছেন, ‘ট্রাম্পের এ সিদ্ধান্তের ফলে পরিবারগুলো বিচ্ছিন্ন হয়ে যাবে। দীর্ঘ সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ব্যক্তিরা বিদেশ (অভিবাসীদের নিজ দেশ) সফরে অসমর্থ হয়ে পড়বেন। এর ফলে ট্যাক্স থেকে প্রাপ্ত আয় কমে যাবে।’

নোয়া পারসেল বলেন, প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশাধিকার পুরোপুরি নিষিদ্ধের কথা বলেছেন। এ সময় তিনি নির্বাচনি প্রচারণায় ট্রাম্পের মুসলিমবিদ্বেষের বিষয়টি আদালতের নজরে আনেন।

মিনেসোটা

এ রাজ্যের পক্ষ থেকেও নির্বাহী আদেশে ট্রাম্পের নিষেধাজ্ঞার ব্যাপারে প্রশ্ন তোলা হয়েছে। রাজ্যের বাসিন্দাদের ওপর এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করছে মিনেসোটা। এক হিসাবে এ রাজ্যে বিদেশি বংশোদ্ভূত চার লক্ষাধিক মানুষ বসবাস করেন।

অরেগন

যুক্তরাষ্ট্রের উপকূলবর্তী অঙ্গরাজ্য অরেগন বলছে,  ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তে স্থানীয় অধিবাসী, চাকরিজীবীদের ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে। বিশ্ববিদ্যালয়গুলোর স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং মোটাদাগে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে।

নিউ ইয়র্ক

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এরিক স্নেইডেরম্যান বলেছেন, ট্রাম্পের এ নির্বাহী আদেশ প্রকৃতপক্ষে অন্য নামে মুসলিম নিষেধাজ্ঞা। এতে মুসলিমদের প্রতি বৈষম্যের ইঙ্গিত স্পষ্ট।

নতুন নিষেধাজ্ঞায় নির্বাহী আদেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের কয়েক মিনিট পরই এক বিবৃতি দেন এরিক। তিনিই যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী কর্মকর্তাদের মধ্যে পদাধিকার বলে সর্বোচ্চ কর্মকর্তা।

বিবৃতিতে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল বলেছেন, দেশের আদালত এটা স্পষ্ট করে দিয়েছে যে, প্রেসিডেন্ট ট্রাম্প সংবিধানের ঊর্ধ্বে নন। হোয়াইট হাউস যদিও নিষেধাজ্ঞায় পরিবর্তন এনেছে তবে মুসলিমদের প্রতি বৈষম্যের ইঙ্গিত স্পষ্ট। এটা শুধু প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোরতা মানুষকে বিশৃঙ্খলায় ফেলবে তা নয়, এটা একেবারেই আমাদের মূল্যবোধবিরোধী এবং অনিরাপদ করে তুলবে।

এরিক আরও বলেন, আমার কার্যালয় নিবিড়ভাবে নতুন নির্বাহী আদেশ পর্যালোচনা করছে। নিউ ইয়র্কে বসবাসরত পরিবার, প্রতিষ্ঠান ও অর্থনীতি রক্ষায় এর বিরুদ্ধে মামলা করতে আমি প্রস্তুত আছি।

ম্যাসাসুসেটস

এ অঙ্গরাজ্য বলছে, ট্রাম্পের নিষেধাজ্ঞা বৈষম্যমূলক এবং অসাংবিধানিক উদ্যোগ। নির্বাচনি প্রচারণায় দেওয়া মুসলিম নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি পূরণেই তিনি এটা করছেন; যা যুক্তরাষ্ট্রের সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

হাওয়াই

হাওয়াই অঙ্গরাজ্য বলছে, ট্রাম্পের নিষেধাজ্ঞার ফলে এ রাজ্যের মুসলিমরা ক্ষতিগ্রস্ত হবেন। নেতিবাচক প্রভাব পড়বে রাজ্যের পর্যটন শিল্পে। বিদেশি শিক্ষার্থীরাও এতে ক্ষতিগ্রস্ত হবেন। এরইমধ্যে ট্রাম্পের দ্বিতীয় দফার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হয়েছে এ অঙ্গরাজ্য। ৮ মার্চ ২০১৭ বুধবার করা হাওয়াই-এর মামলায় বলা হয়েছে, ট্রাম্পের দ্বিতীয় নির্বাহী আদেশ প্রকৃতপক্ষে ‘মুসলিম নিষিদ্ধের যুগ’ শুরু করেছে। সূত্র: বিবিসি, আল জাজিরা, মিন পোস্ট।

/এমপি/

সম্পর্কিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
বিলাইছড়িতে বিশেষ সেনা অভিযান, অস্ত্রসহ আটক ৮
বিলাইছড়িতে বিশেষ সেনা অভিযান, অস্ত্রসহ আটক ৮
এক্স সিরামিকসের চিফ ব্র্যান্ড অফিসার শান্ত
এক্স সিরামিকসের চিফ ব্র্যান্ড অফিসার শান্ত
‘প্রচণ্ড গরমে গায়ের চামড়া যেন পোড়াচ্ছিল'
‘প্রচণ্ড গরমে গায়ের চামড়া যেন পোড়াচ্ছিল'
রেসিপি: চিকেন কিমা পুরি
রেসিপি: চিকেন কিমা পুরি
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’