X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

স্বাধীনতা দিবসে বাংলাদেশের সমৃদ্ধির কথা মনে রাখা উচিত: জয়

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৪ মার্চ ২০১৭, ১৪:১২আপডেট : ২৪ মার্চ ২০১৭, ১৪:১৯

 

সজীব ওয়াজেদ জয় বাংলাদেশ এখন বিশ্বের উন্নয়নের রোল মডেল বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, ‘‘স্বল্প সময়ের মধ্যে যে বাংলাদেশের সমৃদ্ধি ও অগ্রগতি হয়ে, এবারের স্বাধীনতা দিবসে সে কথা সবার মনে রাখা উচিত। কারণ বাংলাদেশ ‘তলাবিহীন ঝুড়ি’ থেকে এখন বিশ্বের জন্য রোল মডেলে পরিণত হয়েছে।’’ স্বাধীনতা দিবস উপলক্ষে লিখিত একটি কলামে তিনি এমন অভিমত প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার মার্কিন ওয়েবসাইট মিডিয়াম ডট কমে কলামটি প্রকাশিত হয়েছে। এতে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ, রাজনীতি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে আলোচনা করেছেন।

সজীব ওয়াজেদ জয় লিখেছেন, ‘বাংলাদেশ ৪৬তম স্বাধীনতা উদযাপন করছে। ১৯৭১ সালের ২৬ মার্চ মধ্যরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দেন। এর পরের ৯ মাস বাংলাদেশকে নিশ্চিহ্ন করে দিতে চেয়েছিল পাকিস্তান। এ সময় প্রচুর যুদ্ধাপরাধ করেছে তারা। তাদের গণহত্যায় প্রাণ হারিয়েছিল ৩০ লাখ মানুষ। এছাড়া পাকিস্তানিরা বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, শিল্পী, সাংবাদিকসহ অনেক মানুষকে হত্যা করেছে।

বাংলাদেশের মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্রবাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সজীব ওয়াজেদ লিখেছেন, ‘১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তান আত্মসমর্পণ করে। আমার নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হন প্রথম রাষ্ট্রপতি। কেউ ভাবতে পারেনি, এত ছোট একটি জাতি এই ধকল কাটিয়ে উঠবে। এমনকি যুক্তরাষ্ট্রও এর বিপক্ষে ছিল’। তিনি লিখেছেন, “১৯৭০ সালে ঘূর্ণিঝড়ে ৫ লাখ মানুষ প্রাণ হারায়, পাকিস্তানি বাহিনী বাংলাদেশকে এত অত্যাচার করে যে টাইম ম্যাগাজিন শিরোনাম করেছিল, ‘বাংলাদেশের শহরগুলো যেন পারমাণবিক হামলার শিকার’। এছাড়া ১৯৭৪ সালে কিউবায় পাট রফতানি করায় বাংলাদেশের খাবার সরবরাহও বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র।”

প্রধানমন্ত্রী ছেলে জয় আরও  লিখেছেন, ‘১৯৭৫ সালে সামরিক অভ্যুত্থানে প্রাণ হারান আমার নানা শেখ মুজিবুর রহমান। এরপর সামরিক আইন, দুর্নীতি, দারিদ্র্য জর্জরিত হয় বাংলাদেশ।’  তিনি লিখেছেন, ‘১৯৯৬ সালে আমার মা শেখ হাসিনা প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ওই সময় বাংলাদেশ আবার স্বপ্ন দেখতে ‍শুরু করে। ওই সময় রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী খালেদা জিয়ার সঙ্গে অনেক বিষয়েই লড়াই করতে হয় তাকে। খালেদা জিয়ার নেতৃত্বে ২০০১ সালে বিএনপি জয় পায়, কিন্তু সাধারণ মানুষের কাছে আওয়ামী লীগই জনপ্রিয় ছিল। এত জনপ্রিয় ছিল যে, খালেদা জিয়ার ছেলে তারেক রহমান গ্রেনেড হামলার পরিকল্পনা করে। সেই হামলায় ২৪ জন মারা যান, এ ঘটনায় আহত হন শেখ হাসিনা।’

জয় মনে করেন, ‘ওই সময়েই বিএনপির মানুষ খুনের রাজনীতি শুরু হয়। ২০০৯ সাল আবারও নির্বাচনে জয়ী হয় আওয়ামী লীগ। ২০০৯ সালেও পুনর্নির্বাচিত হয় দলটি। অন্যদিকে বিএনপি দেশজুড়ে হরতাল ও সন্ত্রাস চালাতে থাকে। আর আওয়ামী লীগ সবসময়ই বাংলাদেশকে সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়তে চায় বলে লেখায় উল্লেখ করেন তিনি।

বাংলাদেশের অর্থনৈতিক সাফল্যের তথ্য তুলে ধরে জয় লিখেছেন, ‘২০০৯ সালের পর থেকে বাংলাদেশে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নেমে এসেছে। দারিদ্র্যের কষাঘাত থেকে মুক্তি পেয়েছে ৩ কোটি মানুষ। জিডিপি ১০৩ বিলিয়ন থেকে বেড়ে ২৫০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। তৈরি পোশাক খাত থেকে শুরু হওয়া অর্থনৈতিক প্রবৃদ্ধিকে এখন সামনে নিয়ে যাচ্ছে ডিজিটাল স্টার্ট-আপগুলো। রফতানিও ১৬ বিলিয়ন থেকে বেড়ে ৩১ বিলিয়ন ডলারের পৌঁছেছে।

শিক্ষাক্ষেত্রেও লৈঙ্গিক সমতা অর্জন সম্ভব হয়েছে বলে জানান জয়। জাতিসংঘের সহস্রাব্দের লক্ষ্যমাত্রার অনেক কিছুই বাংলাদেশ অর্জন করেছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার দিকে এগিয়ে চলছে বলেও উল্লেখ করেন তিনি। জয় লিখেছেন, ‘প্রত্যন্ত অঞ্চলের নারীদের উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি হয়েছে। এর ফলে তাদের স্বাধীনতা ও সামাজিক সম্মান বৃদ্ধি পেয়েছে। ২০ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছিল, যার আওতায় আশ্রয় পেয়েছিল ১ লাখ ১০ হাজার পরিবার।’ তিনি উল্লেখ করেন, ‘২০১৫ সালে বিশ্বব্যাংক বাংলাদেশকে নিম্নমধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি দেয়। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে উচ্চমধ্যশ আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্য নির্ধারণ করেছে আওয়ামী লীগ সরকার।’

/এমএইচ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!