X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিরোধপূর্ণ দ্বীপে যুদ্ধবিমান মোতায়েন করবে চীন!

বিদেশ ডেস্ক
২৮ মার্চ ২০১৭, ১৬:১২আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১৭:২২
image

স্যাটেলাইট চিত্র এরইমধ্যে দক্ষিণ চীন সাগরের কৃত্রিম দ্বীপে বড় ধরনের সামরিক অবকাঠামো স্থাপনের কাজ শেষ করেছে চীন। এখন চাইলেই সেখানে যুদ্ধবিমান ও অন্যান্য সামরিক সরঞ্জামাদি মোতায়েন করা যাবে। সোমবার (২৭ মার্চ) মার্কিন গবেষণা প্রতিষ্ঠান দ্য এশিয়া মেরিটাইম ট্রান্সপারেন্সি ইনিশিয়েটিভ (এমটিআই) এমন দাবি করেছে। আর একে দক্ষিণ চীন সাগরের বিবাদের শান্তিপূর্ণ সমাধানের পরিপন্থী বলে উল্লেখ করেছে পেন্টাগন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে খবরটি প্রকাশ করা হয়েছে।  
প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর অংশ হিসেবে এএমটিআই কাজ করে থাকে। স্প্রাটলি দ্বীপপুঞ্জের ফিয়েরি ক্রস, সুবি ও মিসচিফ রিফসে চালানো গবেষণায় নৌ, বিমান, রাডার এবং প্রতিরক্ষামূলক ব্যবস্থার মতো বিষয়গুলোও অন্তর্ভূক্ত ছিল। গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, চলতি মাসে স্যাটেলাইট চিত্র সংগ্রহ করা হয়। প্রতিষ্ঠানের পরিচালক গ্রেগ পোলিং জানান, ওই ছবিগুলো দেখে ফিয়েরি ক্রস ও সুবিতে নতুন রাডার অ্যান্টেনা শনাক্ত করা হয়েছে। অদূর ভবিষ্যতে সেখানে সামরিক সরঞ্জামাদি মোতায়েন সম্ভব বলে জানান তিনি।
এএমটিআই-এর প্রতিবেদনে বলা হয়, উডি দ্বীপে এক বছরেরও বেশি সময় আগে চীন উডি আইল্যান্ডে এইচকিউ-নাইন ক্ষেপণাস্ত্র স্থাপন করে। আর অন্তত একবারের জন্য হলেও সেখানে জাহাজবিরোধী ক্রুজ মিসাইল স্থাপন করেছিল দেশটি। তাছাড়া চীন ফিয়েরি ক্রস, সুবি ও মিসচিফে মোবাইল মিসাইল লঞ্চারের জন্য শক্ত ঢাল, ফিয়েরি ক্রসে ২৪টি যুদ্ধজাহাজ ও ৩টি বড় বিমানের জন্য যথেষ্ট হ্যাংগার (বিমান থাকার স্থান) স্থাপন করেছে।
দক্ষিণ চীন সাগরে চীনা সামরিকীকরণ নিয়ে অভিযোগ ও হুঁশিয়ারি দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। আর সেই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে চীন। অবশ্য, গত সপ্তাহে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং দাবি করেন, ‘নৌ চলাচলের স্বাধীনতা’ রক্ষায় বিবাদপূর্ণ দ্বীপে প্রতিরক্ষা সরঞ্জামাদি স্থাপন করা হয়েছে।

অবশ্য, এএমটিআই-এর প্রতিবেদনে উল্লেখিত সুনির্দিষ্ট তথ্যের ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন পেন্টাগনের  মুখপাত্র গ্যারি রস। তিনি জানান, গোয়েন্দা তথ্য নিয়ে মন্তব্য করার সংস্কৃতি নেই প্রতিরক্ষা দফতরের। তবে তিনি বলেছেন, ‘দক্ষিণ চীন সাগরে চীনের নির্মাণ অব্যাহত থাকার মধ্য দিয়ে বোঝা যায় যে দেশটি একতরফা কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। আর তাতে ওই অঞ্চলে উত্তেজনা বাড়ছে এবং তা বিবাদের শান্তিপূর্ণ সমাধানের পরিপন্থী’।

গত মাসে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা রয়টার্সের কাছে দাবি করেন, সুবি, মিসচিফ ও ফিয়েরি ক্রসে চীন প্রায় ১২টি অবকাঠামো স্থাপন করেছে। এগুলোর মধ্যে আছে দীর্ঘ পাল্লার ভূমি থেকে আকাশগামী ক্ষেপণাস্ত্র।

এএমটিআই বলছে, স্প্রাটলি দ্বীপপুঞ্জে চীনের তিনটি বিমান ঘাঁটি এবং উডি দ্বীপে আরেকটি বিমান ঘাঁটির মধ্য দিয়ে দক্ষিণ চীন সাগরের প্রায় পুরো এলাকাজুড়ে বিমান পরিচালনা করতে পারবে চীন। আর দক্ষিণ চীন সাগরের এ বিবাদপূর্ণ অংশগুলো হলো বৈশ্বিক বাণিজ্য পথ। আর এর বেশিরভাগ অংশই নিজেদের বলে দাবি করে থাকে বেইজিং। চীনের পাশাপাশি দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকাগুলোকে নিজ নিজ দেশের অন্তর্ভুক্ত বলে দাবি করে ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনাই ও তাইওয়ান। বিরোধপূর্ণ এসব এলাকা হলো স্পার্টলি, পারাসেল, প্রাসাটাস এবং স্কেয়ারবোরো দ্বীপপুঞ্জ। 

/এফইউ/বিএ/

 

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া