X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘তিন তালাক’ বৈধতার বিচার গুরুত্বপূর্ণ: ভারতের প্রধান বিচারপতি

বিদেশ ডেস্ক
৩১ মার্চ ২০১৭, ১৬:৪৬আপডেট : ৩১ মার্চ ২০১৭, ১৬:৪৮

 

‘তিন তালাক’ বৈধতার বিচার গুরুত্বপূর্ণ: ভারতের প্রধান বিচারপতি বিতর্কিত ‘তিন তালাক’-এর আইনি বৈধতার বিচার গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন ভারতের প্রধান বিচারপতি জেএস খেহার। এ জন্য চলতি বছরের গ্রীষ্মকালীন অবকাশেই এ বিষয়ে শুনানি শুরু হবে বলে জানিয়েছেন তিনি। শুনানির জন্য পাঁচজন বিচারকের একটি সাংবিধানিক বেঞ্চ গঠন করা হবে। বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

গুরুত্বপূর্ণ এই বিষয়টি ফেলে রাখা সম্ভব নয় মন্তব্য করে ভারতের প্রধান বিচারপতি জেএস খেহার বলেন, ‘আগামী ১১ মে শুনানির দিন ধার্য করা হয়েছে। আমরা যদি এই মামলায় হাত না দেই। তবে তা অনেক বছর এভাবেই পড়ে থাকবে।’

প্রধান বিচারপতি বলেন, ‘শুনানির জন্য শীর্ষ আদালত গ্রীষ্মের ছুটি পর্যন্ত বাতিল করতে তৈরি আছে। দরকার হলে শনি-রবিবারও শুনানি হতে পারে।’

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত নিয়ে আপত্তি তুলেছিলেন ভারতের সাবেক আইনমন্ত্রী ও বিখ্যাত আইনজীবী কপিল সিবাল। আপত্তি তুলেছিলেন আরও কয়েকজন। আপত্তির বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘গরমের ছুটি চলাকালীন যে তিনটি বিষয় উঠবে, সেই তিনটিই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এই মামলাগুলো ঝুলে রয়েছে এবং  আপনারা যদি মামলাগুলোর শুনানি শুরু হোক চান না, তা হলে সুপ্রিম কোর্টে মামলা ঝুলে থাকে বলে আর অভিযোগ করবেন না।’ মামলাগুলোর শুনানি যদি এখন শুরু না হয়, তা হলে বছরের পর বছর ঝুলে থাকবে বলেও মন্তব্য করেন তিনি।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, নির্দিষ্ট কয়েকটি ঘটনার বিচার নয়, বরং তিন তালাক এবং বহু বিবাহের প্রথাকে আদৌ আইনের চোখে বৈধ বলা যায় কি না, সে বিষয়টিই আদালত বিচার করবে। তিন তালাক, হিল্লা বিয়ে এবং পুরুষদের চারটি করে বিয়ে করার যে প্রথা ইসলাম ধর্মে রয়েছে, ধর্মীয় অধিকারের নামে এসব প্রথা চলতে দেওয়া যায় কি না, সুপ্রিম কোর্ট তা বিচার করে দেখবে।

মুসলিম ‍পুরুষরা মুখে তিন তালাক বললেই বিবাহ বিচ্ছেদ ধর্মীয়ভাবে কার্যকর হয়ে যায়। ২০১৫ সালে সমাজতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রিধারী এক ভারতীয় নারীর করা এক মামলার প্রেক্ষিতেই মুসলিম নারীদের অধিকারের ওপর তিন তালাকের প্রভাব নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে ভারতের সুপ্রিম কোর্ট। মামলার প্রেক্ষিতে সর্বোচ্চ আদালত ব্যক্তিগত মুসলিম আইনের সংস্কার করে নারীদের দুরাবস্থা নিরসনে আইনি বিষয়গুলো খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয়।

২০১৫ সালের ১৬ অক্টোবর তিন তালাক নিষিদ্ধের বিরোধিতা করেছিল অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল’ বোর্ড (এআইএমপিএলবি)। ওই সময় তারা আদালতের একটি রুলের কথা উল্লেখ করে এ বিরোধিতা করে।

উল্লেখ্য, ১৯৮৫ সালে তালাক সম্পর্কিত বিষয়ে পাঁচ সন্তানের মা ৬২ বছর বয়সী শাহবানুর প্রশ্ন নিয়ে বেকায়দায় পড়েছিল তৎকালীন রাজীব গান্ধী সরকার। তখন দেশটির সর্বোচ্চ আদালত শাহবানুকে দেওয়া তার স্বামীর তালাক বহাল রেখেছিল। ১৯৮৬ সালে তালাকের সুরক্ষা নিশ্চিত করে আইন জারি হয়েছিল ভারতে। সেই আইন আজও  জারি আছে।

তিন তালাকের পক্ষে অবস্থান নিয়ে এআইএমপিএলবি দাবি করেছিল, ‘ব্যক্তিগত আইন পালনকে আদালতের অন্তর্ভূক্ত না করার ব্যাপারে আদালতের রুল হয়েছে।’ তবে ওই সময় দুটি এনজিও’র পক্ষের অ্যাডভোকেট ইন্দিরা জয়সিং বলেছিলেন, বোর্ড অনেক পুরনো একটি রায়ের কথা উল্লেখ করেছে, যা বোম্বে হাই কোর্টের প্রথম ভারতীয় প্রধান বিচারপতি দিয়েছিলেন।

তবে এখন এআইএমপিএলবি আবারও বলছে, বিয়ে ও তালাকের মতো ধমীয়-ব্যক্তিগত বিশ্বাসের ক্ষেত্রে ‘আদালত তাদের নিজস্ব ব্যাখ্যা এ ক্ষেত্রে আরোপ করতে পারে না।’  সূত্র: এনডিটিভি।

/এমএইচ/এএ/

সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী