X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যের রুশ-বিরোধী নিষেধাজ্ঞা প্রস্তাব নাকচ

বিদেশ ডেস্ক
১১ এপ্রিল ২০১৭, ২৩:৩৯আপডেট : ১২ এপ্রিল ২০১৭, ০৯:১৭

যুক্তরাজ্যের রুশ-বিরোধী নিষেধাজ্ঞা প্রস্তাব নাকচ সিরিয়া ইস্যুকে কেন্দ্র করে রাশিয়ার ওপর আরও কিছু নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করেছে যুক্তরাজ্য। তবে দেশটির এমন প্রস্তাব নাকচ করে দিয়েছেন শিল্পোন্নত সাত দেশের জোট জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীরা। ইতালির লুক্কা শহরে জি-সেভেনের এই সম্মেলনে রাশিয়াকে একঘরে করার চেয়ে বরং সংলাপের ওপর জোর দেন সংস্থাটির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের ক্রিমিয়া দখলের পর রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলো নানা নিষেধাজ্ঞা আরোপ করে। সেসব নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে। এরমধ্যেই রাশিয়া এবং সিরিয়ার নেতৃস্থানীয় কিছু সামরিক কর্মকর্তাকে টার্গেট করে নিষেধাজ্ঞার প্রস্তাব করে যুক্তরাজ্য। উদ্দেশ্য ছিল সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের কাছ থেকে রাশিয়াকে দূরে রাখা।

সিরিয়ায় রুশ সেনাদের উপস্থিতি প্রত্যাহারের আহ্বানও জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। এর আগে তিনি সিরিয়া ইস্যুতে তার পূর্বনির্ধারিত মস্কো সফর বাতিল করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, আসাদ পরিবারের ক্ষমতা শেষ হওয়ার পথে। এ সময় তিনি রাশিয়ার প্রতি আসাদ’কে পরিত্যাগের আহ্বান জানান।

আসাদের বিরোধিতায় অধিকাংশ দেশ সরব হলেও রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে অধিকাংশ দেশ। ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যাঞ্জেলিনো আলফানো এক সংবাদ সম্মেলনে বলেছেন, রাশিয়ার সঙ্গে অবশ্যই আলাপ আলোচনা চালিয়ে যেতে হবে। আসাদের ওপর চাপ দেওয়ার ক্ষমতা তাদের রয়েছে। আসাদ বাহিনী যেন যুদ্ধবিরতির প্রতিশ্রুতি মেনে চলে; এটা রাশিয়া নিশ্চিত করতে পারে। তাদের কোণঠাসা করা উচিৎ হবে না।

এর আগে সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলায় ব্যাপক প্রাণহানির জন্য রাশিয়াকে দায়ী করে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী স্যার মাইকেল ফেলন দাবি করেছেন, সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন করে রাশিয়া। এজন্য প্রাণহানির দায় তাদেরই নিতে হবে। মঙ্গলবারের হামলাকে বর্বর উল্লেখ করে মাইকেল ফেলন বলেন, ‘রাসায়নিক হামলার প্রেক্ষিতে মার্কিন মিসাইল হামলার সিদ্ধান্ত একদম সঠিক ছিল। রাশিয়ার নজরে থাকা অবস্থাতেই সিরিয়া এমন কাজ করলো। বিগত বছরগুলোতে তাদের সামনে যুদ্ধ থামানোর সুযোগ এসেছিল। কিন্তু তারা সেটা করেনি।’

তিনি বলেন, ‘টমাহক মিসাইল নিক্ষেপে সিরিয়াকে একটি শক্তিশালী বার্তা দেওয়া হয়েছে। এখন রাসায়নিক হামলা চালানোর আগে দ্বিতীয়বার ভাববে সিরিয়া। এখন এর দীর্ঘমেয়াদী সমাধান প্রয়োজন।’

ফেলন বলেন, যে রাসায়নিক গ্যাস দিয়ে নিরীহ মানুষ মারতে পারে সে কখনও একটি দেশের নেতা হতে পারে না।

ইদলিবে বিষাক্ত রাসায়নিক গ্যাসের বিস্ফোরণ এবং আসাদ সরকারের বিমানঘাঁটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার পর থেকে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় ‘সম্ভাবনার দুয়ার’ খুলে গেছে। এমনটাই মনে করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র মধ্যকার এক ফোনালাপে এ ব্যাপারে একমত হন দুই নেতা।

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র জানান, ‘প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট একমত হয়েছেন যে আসাদ সরকারকে সমর্থনের জন্য এখন রাশিয়াকে চাপ প্রয়োগ করা সম্ভব। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মস্কো সফরের সিরিয়ার রাজনৈতিক অস্থিতিশীলতা কাটানোর সুযোগ এসেছে। তারা ইরানের হুমকির কারণে মধ্যপ্রাচ্যের সার্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন।’

তাদের ফোনালাপে ‍উঠে এসেছে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার বিষয়টিও। ওই মুখপাত্র জানান, দুই নেতা আন্তর্জাতিক অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন। চীন ও উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকি নিয়ে আলোচনা করেছেন তারা। সূত্র: বিবিসি।

/এমপি/

সম্পর্কিত
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
খারকিভে আবাসিক ভবনে রুশ হামলায় আহত ৬
ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী