X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘সিরিয়ায় হামলা প্রমাণ করেছে ট্রাম্প পুতিনের পকেটে নন’

বিদেশ ডেস্ক
১৩ এপ্রিল ২০১৭, ১৫:৫০আপডেট : ১৩ এপ্রিল ২০১৭, ১৯:২১

ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প রুশবান্ধব হিসেবে নিজ দেশেই বিরোধীদের ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তবে ট্রাম্প শিবির থেকে বরাবরই এমন দাবি নাকচ করে দেওয়া হয়েছে। গত ৭ এপ্রিল সিরিয়ার বিমানঘাঁটিতে মার্কিন হামলার পর ট্রাম্প শিবির থেকে দাবি করা হচ্ছে, এ হামলাই প্রমাণ করে ট্রাম্পের রুশ সংযোগ নিয়ে বিরোধীদের দাবি অসত্য। ট্রাম্পের সহযোগীরাও এটা বলার জন্য ব্যস্ত হয়ে পড়ছেন যে, রাশিয়া মিত্র সিরিয়ায় হামলা প্রমাণ করেছে ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পকেটে নন।

বুধবার এক সাক্ষাৎকারে ট্রাম্প শিবিরের ঘনিষ্ঠ সহযোগী রজার স্টোন প্রশ্ন রাখেন, পুতিনের সঙ্গে যদি ট্রাম্পের মধুচন্দ্রিমা থেকে থাকে তাহলে তিনি কেন রুশ প্রেসিডেন্টের দিকে বল ছুঁড়বেন? তবে রজার স্টোনের এমন দাবি মানতে প্রস্তুত নয় ডেমোক্র্যাট শিবির। তারা বলছেন, ট্রাম্পের রুশ সংযোগ থেকে মানুষের দৃষ্টি সরাতেই এমন কৌশলের আশ্রয় নেওয়া হয়েছে। ট্রাম্প শিবির থেকে অস্বীকার করা হলেও এরইমধ্যে এর প্রমাণ মিলেছে। রুশ সংযোগের দায় নিয়ে ট্রাম্পের নিয়োগপ্রাপ্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন এবং অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস-এর পদত্যাগই এটা প্রমাণ করেছে।

মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য মেরিল্যান্ড থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক পার্টির সিনেটর বেন কার্ডিন। এক বিবৃতিতে তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা সিরিয়ায় আমাদের যেটা মূল লক্ষ্য হওয়া উচিত সেটা থেকে মার্কিন নাগরিকদের বিভ্রান্ত করছেন। এটা বিরক্তিকর। সিরিয়ার জনগণের বিরুদ্ধে আসাদের ছয় বছরের খুনোখুনিতে সমর্থন দিয়ে আসছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনকি তারা সিরিয়ার রাসায়নিক হামলার ঘটনায় জাতিসংঘের নিন্দা প্রস্তাবেও ভেটো দিয়েছে।

ট্রাম্পপুত্র এরিক’ও দাবি করেছেন তার বাবার সঙ্গে রাশিয়ার কখনোই কোনও সংযোগ ছিল না। মঙ্গলবার ডেইলি টেলিগ্রাফের সঙ্গে আলাপকালে তিনিও সিরিয়ায় মার্কিন হামলার প্রসঙ্গ টেনে ট্রাম্প-পুতিন ঘনিষ্ঠতার দাবি নাকচ করে দেন।

ট্রাম্প শিবির থেকে যাই দাবি করা হোক না কেন; বাস্তবে সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা পুতিন-ট্রাম্প সম্পর্কের বিচ্ছেদের দৃষ্টান্ত বলার মতো সময় হয়তো এখনও আসেনি। ৭ এপ্রিল সিরিয়ার বিমানঘাঁটিতে মার্কিন হামলার যে যুক্তিতে ট্রাম্প শিবির থেকে রুশ সংযোগের বিষয়টি অস্বীকার করা হচ্ছে; সেই হামলাও নিয়েও এরইমধ্যে প্রশ্ন উঠেছে। কারণ হামলার শিকার সিরিয়ার ওই বিমানঘাঁটিতে সিরীয় সেনাদের পাশাপাশি রয়েছে আসাদ-ঘনিষ্ঠ রুশ সেনাদের ব্যাপক উপস্থিতি। সেখানেই আছড়ে পড়েছে ৫৯টি মার্কিন ক্ষেপণাস্ত্র। এতো বিস্তৃত পরিসরের হামলার সঙ্গে হতাহতের সংখ্যার সাজুয্য পাওয়া যায়নি। হামলায় নিহত হয়েছেন ছয় সিরীয় সেনা। বিপরীতে রাশিয়ার কেউই হতাহত হয়নি।

ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প

যে বিমানঘাঁটিতে সার্বক্ষণিক রুশ সেনা উপস্থিতি, সেখানে এমন হামলার পরও সামরিক কোনও পদক্ষেপ না নেওয়ার ঘোষণা দিয়েছে মস্কো। আর পেন্টাগন বলছে, হামলার ব্যাপারে আগেই রাশিয়াকে জানানো হয়েছিল। তবে পেন্টাগনের এমন দাবি নাকচ করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

সিরিয়ার হোমস প্রদেশের আল-শায়রাত বিমানঘাঁটিতে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় নিশ্চিতভাবেই রুশ সেনাদের প্রাণহানির আশঙ্কা ছিল। তবে হামলায় ছয় সিরীয় সেনা নিহত হলেও রুশ সেনাদের কেউ হতাহত হয়নি। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মূল্যায়ন বলছে, ওই ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের আগেই এ ব্যাপারে রাশিয়াকে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। একজন প্রত্যক্ষদর্শী বিবিসি’র প্রতিনিধি রিয়াম দালাতিকে জানিয়েছেন, মার্কিন হামলার একদিন আগেই ওই বিমানঘাঁটি ত্যাগ করে রাশিয়ার একটি সামরিক বহর। ফলে প্রশ্ন উঠছে, জেনেশুনেই কি সিরীয় সেনাদের ফেলে রেখে ওই বিমানঘাঁটি ত্যাগ করেছিল রুশ সেনারা!

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, ভূমধ্যসাগরে অবস্থান করা যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ থেকে আসাদ নিয়ন্ত্রিত ওই বিমানঘাঁটিতে ৫৯টি টমাহক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এতে আসাদ বাহিনীর যুদ্ধবিমান ও হেলিকপ্টারসহ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। তবে হামলার আগে এ সম্পর্কে সামরিক পর্যায়ে রাশিয়াকে জানানো হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন অবশ্য দাবি করেছেন, হামলার আগে বা পরে রাশিয়ার সঙ্গে কোনও যোগাযোগ করা হয়নি।

এক বিবৃতিতে বিষয়টি পরিষ্কার করেছেন পেন্টাগনের একজন মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস। তিনি বলেন, পূর্বপরিকল্পিত ওই হামলার বিষয়ে রাশিয়াকে অবগত করতে সিরিয়ার আকাশে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বিমান চলাচলে সতর্কতা আরোপ করা হয়েছিল। ওই বিমানঘাঁটিতে অবস্থানরত রুশ বা মার্কিন নাগরিকদের ক্ষয়ক্ষতির ঝুঁকি কমাতে মার্কিন সমরপরিকল্পনাবিদরা আগে থেকেই সতর্কতা অবলম্বন করেছেন।

ক্ষেপণাস্ত্র হামলার ঠিক কত সময় আগে এ ব্যাপারে রাশিয়াকে সতর্ক করা হয়েছিল সেটা এখনও পরিষ্কারভাবে জানা যায়নি।

ক্যাপ্টেন জেফ ডেভিস বলেন, আসাদ বাহিনী এই হামলার লক্ষ্যবস্তু ছিল না। বরং আল-শায়রাত ঘাঁটির বিমান ও আনুষঙ্গিক অন্যান্য স্থাপনাই লক্ষ্যবস্তু ছিল। যুক্তরাষ্ট্র প্রকৃতপক্ষে আসাদের রাসায়নিক অস্ত্র ব্যবহারের সক্ষমতা কমাতে আগ্রহী। সূত্র: পলিটিকো, ইন্টারসেপ্ট।

/এমপি/

সম্পর্কিত
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বশেষ খবর
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলো বাংলাদেশ
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলো বাংলাদেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি