X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সেবা দেওয়ার আগেই বিল নিচ্ছে মার্কিন হাসপাতালগুলো

বিদেশ ডেস্ক
১৩ এপ্রিল ২০১৭, ২২:০৩আপডেট : ১৩ এপ্রিল ২০১৭, ২৩:৪৭

সেবা দেওয়ার আগেই বিল নিচ্ছে মার্কিন হাসপাতালগুলো গত বছর যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের হেনরি কাউন্টি হেলথ সেন্টার রোগীদের জন্য অস্ত্রোপচার পূর্ব চিকিৎসা পরামর্শ ও ব্যয় প্রাক্কলন (খরচ সম্পর্কে ধারণা) সুবিধা চালু করেছিল। আইওয়ার দক্ষিণ-পশ্চিমের কোনায় অবস্থিত ২৫ শয্যার গ্রামীণ ই হাসপাতালটি এ সেবা চালু করেছিল বীমা করা রোগীদের অপরিশোধিত বিলের কারণে আর্থিক ক্ষতি থেকে মুক্তি পেতে।  

শুধু হেনরি কাউন্টি হাসপাতাল নয়, যুক্তরাষ্ট্রের কয়েকশ হাসপাতালও এমন উদ্যোগ নিয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রচলিত স্বাস্থ্যনীতি ওবামাকেয়ার অনুসরণ করতে গিয়েই এমন অপ্রত্যাশিত উদ্যোগ নিচ্ছে হাসপাতালগুলো। ওবামাকেয়ার অনুসারে, কয়েক লাখ মার্কিন নাগরিক স্বাস্থ্যবীমা করবেন কিন্তু বীমা প্রতিষ্ঠান অর্থ দেওয়ার আগে রোগীকেই ব্যয় বহন করতে হবে। রোগীদের সেবা দিয়ে বিল বকেয়া রাখতে চায় না বলেই অনেক হাসপাতাল সেবা দেওয়ার আগেই খরচ নিতে চাইছে। দেশটির অনেক হাসপাতাল, চিকিৎসক, ঋণদাতা ও স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা জানিয়েছেন, হাসপাতালে সেবা দেওয়ার আগেই বিল নেওয়ার প্রবণতা বাড়ছে এবং সুদমুক্ত ঋণ দেওয়ার সুবিধা চালু করেছে।

হেনরি কাউন্টি হাসপাতালের অর্থবিষয়ক প্রধান কর্মকর্তা ডেভিড মুহ বলেন, রোগীদের সরাসরি এ প্রস্তাব দেওয়াটা অনেকেই সাদরে গ্রহণ করছেন।

ডেভিড জানান, যারা সেবা নেওয়ার আগেই বিল পরিশোধ করছে তাদেরকে কর্তৃপক্ষ বিশেষ ছাড় দিচ্ছে। রোগীদের সঙ্গে আগেই বিল নিয়ে আলোচনার ফলে অনেকেই চিকিৎসা না নিয়েই চলে যান, কেউ পরে আসেন অথবা কেউ হাসপাতাল থেকে সুদমুক্ত ঋণ নিয়ে চিকিৎসা গ্রহণ করেন।

ওবামাকেয়ার গ্রহণের পর ২০ মিলিয়ন মার্কিন নাগরিক স্বাস্থ্যবীমা গ্রহণ করেন। শুরুতে যা হাসপাতালগুলোকে ঋণের হাত থেকে রক্ষা করেছিল। কারণ বীমাহীন গরিব রোগীরা হাসপাতালের ব্যয় বহন করতে পারতেন না। কিন্তু দিন দিন ওবামাকেয়ার পরিকল্পনা অনুসারে অনেক নিম্ন আয়ের মানুষেরাও স্বাস্থ্যবীমা গ্রহণ করতে শুরু করেন। কারণ, স্বাস্থ্যবীমার ফলে তারা নিজেদের সামর্থে্যর তুলনায় চিকিৎসা সেবার জন্য প্রয়োজনীয় সুবিধা নিতে পারতেন।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি অনুসারে ওবামাকেয়ার রদ করলেও এ পরিকল্পনা বাতিল হয়ে যাবে না। রিপাবলিকানরা মনে করেন ব্যয় কমাতে বড় ঋণ পরিকল্পনা প্রয়োজন। এর মধ্যেই মূল্যস্ফীতি ও মজুরির তুলনায় আমেরিকানদের চিকিৎসা ব্যয় বাড়ছে।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত সব হাসপাতালগুলোতেও অপরিশোধিত বিলের সংখ্যা বাড়ছে। চলতি বছরে এ প্রবণতা আরও বাড়তে পারে।  ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোর অপরিশোধিত বিলের পরিমাণ ছিল প্রায় ৩৬ বিলিয়ন ডলার। দেশটির সবচেয়ে বড় চেইন হাসপাতাল প্রতিষ্ঠান এইচসিএ হোল্ডিং চলতি বছরের প্রথম তিন মাসে তাদের অপরিশোধিত বিলের পরিমাণ ১১ বিলিয়ন ডলার বলে জানিয়েছে। যা মোট আয়ের সাড়ে সাত শতাংশ।

সেবার আগেই বিল নিয়ে নেওয়ার কৌশল প্রথম শুরু নোভান্ত হেলথ। এ প্রতিষ্ঠানের সদর দফতর নর্থ ক্যারোলিনাতে অবস্থিত। এ প্রতিষ্ঠানটির ১৪টি চিকিৎসা সেবা কেন্দ্র রয়েছে এবং কয়েকশ চিকিৎসক রয়েছেন। প্রতিষ্ঠানটি খেয়াল করে রোগীদের অপরিশোধিত বিলের পরিমাণ বাড়ছে। এরপরই তারা এ কৌশল অবলম্বন শুরু করে। প্রতিষ্ঠানটির কর্মকর্তা এপ্রিল ইয়র্ক বলেন, আর্থিকভাবে স্বচ্ছল থাকতে আমাদের কিছু একটা করা প্রয়োজন ছিল। তিনি জানান, সুদমুক্ত ঋণ সুবিধা চালুর পর অপরিশোধিত বিলের সংখ্যা ৩২ থেকে ১২ শতাংশে নেমে এসেছে।

হাসপাতালগুলো নিজেদের আর্থিক স্বচ্ছলতা বজায় রাখতে এমন কৌশল নিলেও রোগীদের ওপর এর প্রভাব ইতিবাচক নয়। কায়সার ফ্যামিলি ফাউন্ডেশনের একটি জরিপের ফল অনুসারে, ৪৫ শতাংশ মার্কিনি মনে করেছেন ৫০০ ডলারের অপ্রত্যাশিত চিকিৎসা ব্যয় মেটাতে তাদের দুর্ভোগে পড়তে হয়।

সরকারি তথ্য অনুসারে, ওবামাকেয়ার অনুসারে চলতি বছর একজন ব্যক্তির স্বাস্থ্যসেবার জন্য সবচেয়ে সাশ্রয়ী পরিকল্পনা জন্য প্রয়োজন ৬ হাজার ডলার। যা ২০১৪ সালের তুলনায় ১৮ শতাংশ বেশি। আর একটি পরিবারের জন্য এ খরচের পরিমাণ দ্বিগুণ।

বোস্টনভিত্তিক একটি অ্যাডভোকেসি গোষ্ঠীর জ্যেষ্ঠ উপদেষ্টা জেসিকা কার্টিস জানান, রোগীদের ওপর এর প্রভাব ব্যক্তিগত আর্থিক সঙ্গতির বাইরে গিয়েও পড়ছে। তিনি বলেন, প্রকিয়াগত বিলম্বের কারণে রোগীরা প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ সেন করেন না। যখন চিকিৎসা সেবা তাদের নাগালে আসে তখন ব্যয় আরও বেড়ে যায়। সূত্র: রয়টার্স।

/এএ/

সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা