X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জাকির নায়েককে দেশে ফেরাতে তৎপর ভারত, গ্রেফতারি পরোয়ানা জারি

বিদেশ ডেস্ক
১৪ এপ্রিল ২০১৭, ২০:৫৩আপডেট : ১৪ এপ্রিল ২০১৭, ২১:১২
image

জাকির নায়েক বিতর্কিত ইসলামি প্রচারক ও টিভি বক্তা জাকির নায়েককে ফেরাতে তৎপরতা শুরুর কথা জানিয়েছে ভারত। বর্তমানে সৌদি আরবে অবস্থান করা জাকিরের বিরুদ্ধে মুদ্রা পাচার মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে মুম্বাই আদালত। ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বিচারিক কার্যক্রমে সহায়তার কথা বলে এবার এই বিতর্কিত ব্যক্তিকে দেশে ফেরাতে সৌদি আরবের সঙ্গে যোগাযোগ করা হবে।
সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ভারত-আফগানিস্তানের মধ্যে থাকা বন্দি বিনিময় চুক্তির আওতায় জাকিরকে ফেরানোর চেষ্টা করা হবে। 

গত বছরের ডিসেম্বরে জাকির নায়েক ও অন্যদের বিরুদ্ধে বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইনের আওতায় একটি ফৌজদারি মামলা দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এ ঘটনায় তাকে সমন পাঠানো হয়। তবে গ্রেফতার এড়াতে তিনি সৌদি আরবে অবস্থান করছেন।

এনফোর্সমেন্ট অধিদপ্তরের বরাত দিয়ে আইএএনএস জানিয়েছে, ইসলামিক রিসার্চ ফাউযন্ডেশন ও নায়েকের পরিবারের সদস্যদের অ্যাকাউন্টে ‘অবৈধভাবে আসা’ ২০০ কোটি রুপি লেনদেনের ট্রানজেকশনের তথ্য পাওয়া গেছে। নায়েক বিভিন্ন ভুয়া কোম্পানি খুলে তার মাধ্যমে ওই এনজিওর অ্যাকাউন্ট থেকে অর্থ স্থানান্তর করতেন বলে ভারতীয় কর্মকর্তারা অভিযোগ করে আসছেন।

মামলায় বারবার তলবের পরও হাজির না হওয়ায় ভারতের বিতর্কিত টিভি বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে দেশটির একটি আদালত। তরুণদের জঙ্গিবাদে উসকানি দেওয়ার অভিযোগের মুখে থাকা নায়েকের বিরুদ্ধে বৃহস্পতিবার অজামিনযোগ্য এ পরোয়ানা জারি করা হয় ।

আইএএনএস লিখেছে, নায়েকের বিরুদ্ধে পরোয়ানা জারির পর বিচারিক কার্যক্রমে সহায়তার অনুরোধ জানিয়ে সৌদি আরবে চিঠি পাঠাবে ভারত। দেশটির অর্থ মন্ত্রণালয়ের রাজস্ব বিভাগের এনফোর্সমেন্ট অধিদপ্তর এজন্য আদালত থেকে অনুরোধপত্র জোগাড় করার চেষ্টা করছে।

গত বছর নভেম্বরেই সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছিল, জাকির নায়েক যদি ভারতে না আসেন তাহলে এনআইএ তার বিরুদ্ধে জামিনঅযোগ্য নোটিশ জারি করবে। ইন্টারপোলের রেড কর্নার নোটিশ জারির মাধ্যমে জাকির নায়েককে ভারতে ফিরিয়ে আনতে সৌদি সরকারের ওপর চাপ প্রয়োগ করতে পারবে এনআইএ।

এনআইএ-এর এক সূত্র নাম প্রকাশ না করে তখন টাইমস অব ইন্ডিয়াকে বলেছিল, ‘আমাদের তদন্তের স্বার্থে জাকির নায়েককে জিজ্ঞাসাবাদ করতে হবে। এনআইএ’র সামনে হাজির হওয়ার নির্দেশ দিয়ে শিগগিরই তার বিরুদ্ধে একটি সমন জারি হবে। জাকির নায়েক যদি তা না করেন, আমরা তাকে স্বঘোষিত অপরাধী ঘোষণা করতে আদালতের শরণাপন্ন হব। আর এর মধ্য দিয়ে মুম্বাই ও অন্য জায়গায় জাকির নায়েকের সম্পত্তিতে হাত দেওয়ার অনুমতি পাব আমরা।’  

গত ডিসেম্বরে নায়কের বিরুদ্ধে মামলা করা হয়। জানুয়ারিতে তার নামে জারি হয় সমন। এরপর আরও তিনবার সমন জারি হলেও আদালতে যাননি তিনি। জাকির নায়েকের বিরুদ্ধে উগ্রবাদ প্রচারের অভিযোগেরও তদন্ত করছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। ওই অভিযোগে এনআইএ-এর তলবেও সাড়া দেননি বিতর্কিত এই বক্তা।

উল্লেখ্য, গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল।

ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও জাকির নায়েককে অনুসরণ করতেন বলে অভিযোগ রয়েছে। পাটনার গান্ধী ময়দান ও বুদ্ধগয়া বিস্ফোরণে আটক জঙ্গিদের কাছ থেকেও জাকিরের বক্তৃতার সিডি ও বই উদ্ধারের দাবি করেছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। এমন প্রেক্ষাপটে ভারতে জাকির নায়েক ও তার মালিকানাধীন প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। গত ১৫ নভেম্বর ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করে ভারত সরকার।

/বিএ/

সম্পর্কিত
সরকার ক্ষমতায় থাকতে ভোটের ওপর নির্ভর করে না: সাকি
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
কেক কেটে আর কাচ্চি বিরিয়ানিতে বন্ধুত্বের উদযাপন দিল্লি ও ঢাকার
সর্বশেষ খবর
ইউক্রেনের ড্রোনের জন্য নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে যুক্তরাজ্য
ইউক্রেনের ড্রোনের জন্য নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছে যুক্তরাজ্য
সংরক্ষিত আসনের ১৬ শতাংশ এমপির পেশা রাজনীতি
সংরক্ষিত আসনের ১৬ শতাংশ এমপির পেশা রাজনীতি
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে