X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সাদ্দামকে হত্যা করতে বানানো হয়েছিল এমওএবি

বাধন অধিকারী
১৪ এপ্রিল ২০১৭, ২২:১৯আপডেট : ১৫ এপ্রিল ২০১৭, ০৯:১৯
image





মাদার অব অল বম্বস নির্বাচনী প্রচারণাতেই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসকে সমূলে উৎপাটন করার অঙ্গীকার করেছিলেন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পেন্টাগন তার প্রতিশ্রুতি রক্ষার্থেই যেন বিশ্বের সবথেকে বড় অপারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটালো। অনুসন্ধানভিত্তিক মার্কিন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট এর এক অনুসন্ধান থেকে জানা গেছে, ২১ হাজার ৬০০ পাউন্ডের বোমাটি এক যুগ আগে ইরাক যুদ্ধের সময় বানানো হয়েছিল। এই বোমার সঙ্গে সংশ্লিষ্ট শীর্ষ একজন পেন্টাগন কর্মকর্তাকে উদ্ধৃত করে ইন্টারসেপ্ট জানিয়েছে, সাদ্দাম হোসেনকে হত্যায় বোমাটি ব্যবহারের কথা ছিল। তবে ব্যাপক বেসামরিক হতাহতের শঙ্কা থাকায় তখন সেই সিদ্ধান্ত থেকে বিরত থাকে পেন্টাগন।



বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার আফগানিস্তানের পাকিস্তান সীমান্তবর্তী প্রদেশ নানগড়হরে একটি মার্কিন বিমান থেকে ‘মাদার অব অল বম্বস’খ্যাত সেই বোমাটি ফেলা হয়। পেন্টাগনের দাবি, নাঙ্গাহারের তালেবান সংশ্লিষ্টরাই এখন আইএসে যোগ দিয়েছে। হামলায় তারা ৩৬ আইএস জঙ্গি নিহত হওয়ার কথা জানালেও আফগান কর্তৃপক্ষ কোনও বেসামরিক হতাহতের কথা বলেনি।
লম্বায় ৩০ ফুট বোমাটির ওজন ১১ টন, গায়ে লেখা রয়েছে এমওএবি। এমওএবি-র মানে হলো ম্যাসিভ অর্ডন্যান্স ওয়ার ব্লাস্ট, বাংলায় বলা যেতে পারে ব্যাপক বিধ্বংসী বায়ু-বিস্ফোরক। তবে এমওএবি-কে বিস্তৃত করলে মাদার অব অল বম্বস-ও হয়। মার্কিন সেনাবাহিনী এই নামেই ডাকে বোমাটিকে। পরমাণু বোমার বাইরে এটিই পৃথিবীর বুকে আছড়ে পড়া সবথেকে বড় বোমা।
ইন্টারসেপ্ট জানিয়েছে, পেন্টাগন প্রথম এই বোমার কথা বলেছিল ২০০৩ সালে। তখন তারা বলেছিল, শত্রুকে ভয় দেখাতেই এটি বানানো হয়েছে। তখনকার প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফেল্ড বলেছিলেন, ওই বোমা তৈরির উদ্দেশ্য মার্কিন জোটের সক্ষমতাকে আরও নিরঙ্কুশ ও স্পষ্ট করা। তিনি জানিয়েছিলেন, ওই ধরনের ভয়াবহ বোমা তৈরির মাধ্যমে ইরাকি বাহিনীকে ভয় দেখাতে চেয়েছিলেন তিনি। যেন তারা লড়াই অব্যাহত রাখতে সাহস না করে।
বুশ যুগে পেন্টাগনের হয়ে কাজ করতেন মার্ক গার্লাসকো। ছিলেন সুনির্দিষ্ট লক্ষ্যে হামলার বিষয়ে পেন্টাগনের শীর্ষ ব্যক্তি। সাবেক এই শীর্ষ কর্মকর্তা ইন্টারসেপ্টকে নিজেই জানিয়েছেন, বেসামরিক হতাহতের শঙ্কায় এটি ব্যবহার করা হয়নি। তিনি বলেছেন, তখন ‘ব্যাপক পরিমাণে পারিপার্শ্বিক ধ্বংসযজ্ঞের প্রবল আশঙ্কায়’ এই বোমাটি ব্যবহার করার কথা ভাবা হয়নি।
গার্লাসকো ছিলেন সুনির্দিষ্ট লক্ষ্যে হামলার বিষয়ে পেন্টাগনের শীর্ষ ব্যক্তি। ইন্টারসেপ্টকে দেওয়া তার নিজের স্বীকারোক্তি অনুযায়ীই সে সময় তিনি একটি সেল চালাতেন। এই বোমাটি দিয়ে লক্ষ্যবস্তু নির্ধারণ ও সাদ্দামকে হত্যার পরিকল্পনা ছিল তার দায়িত্ব।
তিনি ইন্টারসেপ্টকে বলেছেন, উদ্দেশ্য অনুযায়ী কাজও শুরু করেছিল তার সেল। তবে তারা পর্যালোচনা করে দেখেছিলেন, ওই বোমা ব্যবহারে পরিপার্শ্বে ব্যাপক ধ্বংসযজ্ঞের আশঙ্কা এবং বেসামরিক হতাহতের শঙ্কা রয়েছে। তাই সামরিক অর্জনের স্বার্থ ত্যাগ করে বোমাটি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকেন। তিনি জানিয়েছেন, কেবল সাদ্দামকে হত্যার উদ্দেশ্যে ওই একবারই ওই বোমা ব্যবহারের কথা চিন্তা করা হয়েছিল।
বৃহস্পতিবার সেই জিবিইউ-৪৩/বি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বম্ব (এমওএবি) নামের বোমাটি পৃথিবীর বুকে ফেলল ট্রাম্প প্রশাসন। সিরিয়ায় কয়েকদিন আগে এক মার্কিন বিমান হামলায় ভুলক্রমে ১৮জন মানুষ নিহত হওয়ার কথা জানিয়েছিল ট্রাম্প প্রশাসন। কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানে এই হামলা করলো ট্রাম্প প্রশাসন।
মার্কিন প্রশাসনের দাবি, গত সপ্তাহে নাঙ্গারহার প্রদেশে আইএস যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের একজন সদস্য নিহত হবার জবাবেই এই বোমা হামলা চালানো হল। পেন্টাগনের দাবি, আইএস ঘাঁটি নিশ্চিহ্ন করতেই এই পদক্ষেপ।


বৃহস্পতিবারের হামলার পর সাবেক আফগান রাষ্ট্রপতি হামিদ কারজাই বলেছেন, সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের সঙ্গে এই হামলার কোনও সম্পর্ক নাই। ‘আমাদের দেশকে নতুন ও ভয়াবহ সব অস্ত্রের পরীক্ষাগার বানানোর স্বার্থেই এই মানবতাবিরোধী ও নগ্ন হামলা’।
বিবিসি বলছে, ২০০৩ সালে প্রথম পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটানো হয় এই বোমাটির। তবে যুদ্ধ-আগ্রাসনের বেলায় আফগানিস্তানে প্রথমবারের মতো ব্যবহৃত হলো এটি।

/বিএ/

সম্পর্কিত
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া