X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

উ. কোরিয়াকে কড়া বার্তা দিতেই আফগানিস্তানে বোমা ফেলেছে যুক্তরাষ্ট্র?

আরশাদ আলী
১৫ এপ্রিল ২০১৭, ২০:১৫আপডেট : ১৬ এপ্রিল ২০১৭, ১৪:৩৯

উ. কোরিয়াকে কড়া বার্তা দিতেই আফগানিস্তানে বোমা ফেলেছে যুক্তরাষ্ট্র? উত্তর কোরিয়া যখন নিজেদের জাতীয় দিবসে ৬ষ্ঠ পারমাণবিক বোমা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিল, তখন আফগানিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের অবস্থান লক্ষ করে সবচেয়ে বড় বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। কোনও যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত পারমাণবিক বোমার পর এমওএবি নামের এই বোমাটিই সবচেয়ে বড় ও শক্তিশালী। আফগানিস্তানের মতো দেশ যেখানে আল-কায়েদা ও তালেবান জঙ্গিদের আধিপত্য, সেখানে এই বড় বোমা ফেলার উদ্দেশ্য নিয়ে বেরিয়ে আসছে নানা মত। অনেকেই মনে করছেন, উত্তর কোরিয়াকে কড়া বার্তা দিতেই এ বোমাটি ফেলেছে মার্কিন সেনাবাহিনী। যদিও ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে সরাসরি এমন কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে এক পর্যালোচনায় বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি এই বোমা হামলা চালানোর নির্দেশ হয়ত দেননি। তবু এ হামলা থেকে রাজনৈতিক ফায়দা নিজের ঝুলিতে ভরেছেন। মার্কিন সেনাবাহিনী বোমা হামলার বিষয়টি জানানোর পর ট্রাম্প দাবি করেছেন, উত্তর কোরিয়ার মতো দেশকে কোনও বার্তা দেওয়ার জন্য এ হামলা চালানো হয়নি। তিনি বলেছেন, বার্তা দিতে ফেলা হোক না হোক, এতে কিছু যায় আসে না—উত্তর কোরিয়া একটি সমস্যা। এই সমস্যার সমাধান করা হবে।

সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালানোর এক সপ্তাহের মধ্যেই আফগানিস্তানে জিবিইউ-৪৩ বা এমওএবি বোমা নিক্ষেপের বিষয়ে ট্রাম্প বলেন, আমি যা করেছি তাহলো সেনাবাহিনীকে ক্ষমতা দিয়েছি। আমরা তাদের (সেনাবাহিনী) পূর্ণ ক্ষমতা দিয়েছি। তারা সেটাই করছে। আসলে এজন্যই তারা এখন এত সফল হচ্ছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এমওএবি ব্যবহার সম্পর্কে ট্রাম্পকে ধারণা দেওয়া হয়েছে। কিন্তু বৃহস্পতিবার বোমাটি নিক্ষেপের বিষয়ে আলাদা করে কিছু বলা হয়নি। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, এটির প্রয়োজনও নেই। কারণ আইএসের বিরুদ্ধে হামলার ক্ষেত্রে ট্রাম্প সেনাবাহিনীকে পূর্ণ ক্ষমতা দিয়েছেন। আর প্রেসিডেন্ট জানেন এমওএবি বোমা ব্যবহার করা একটি সম্ভাব্য উপায়।

মার্কিন সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে সেনাবাহিনীকে ব্যাপক ক্ষমতা দিয়েছেন ট্রাম্প। ফলে তাদের কাছে যা উচিত মনে হয়, তা করতে পারছে তারা। আফগানিস্তানে মার্কিন কমান্ডাররা ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামার কাছ থেকে এই বোমা ব্যবহারের অনুমতি আগেই পেয়েছিলেন।

উ. কোরিয়াকে কড়া বার্তা দিতেই আফগানিস্তানে বোমা ফেলেছে যুক্তরাষ্ট্র?

প্রকাশ্যে এই বিষয়ে কথা বলার অনুমতি না থাকা এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানান, হামলার লক্ষ্যবস্তুর কারণেই বৃহস্পতিবারকে বেছে নেওয়া হয়েছে। আর হামলাটির কথা জানানো হয়েছে, কারণ এই প্রথম বোমাটি ব্যবহার করা হয়েছে। বিস্ফোরণের আকার ও প্রথমবার ব্যবহার করার ফলে স্থানীয়দের মধ্যে বিভিন্ন প্রশ্ন সামনে আসত। ঘোষণা দেওয়ায় তা এড়ানো গেছে।

বৃহস্পতিবার আফগানিস্তানে হামলায় ট্রাম্পের জনপ্রিয়তা বাড়তে পারে, অন্তত কিছুদিনের জন্য হলেও। এমনটাই মনে করছেন পর্যবেক্ষকরা। তাদের মতে, এর ফলে ট্রাম্পের আক্রমণাত্মক মনোভাব অন্যদের মনে ভয়ের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

পররাষ্ট্রনীতির পর্যবেক্ষকরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন, ট্রাম্প সামরিক কর্মকাণ্ড পছন্দ করেন। উর্দি পরা সেনাদের সঙ্গে কিংবা রণতরী  ট্রাম্পের পছন্দ। ওয়াশিংটনভিত্তিক নির্দলীয় থিংকট্যাংক সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্ট-এর প্রতিরক্ষা বিভাগের পরিচালক হ্যারি কাজিয়ানিস বলেন, আমি মনে করি ট্রাম্প হচ্ছেন এমন মানুষ, যিনি দেখাতে পছন্দ করেন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে তিনি বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে নিজের নীতির ইঙ্গিত দিতে আগ্রহী।

কাজিয়ানিস জানান, যদিও এর মানে এই নয় যে আশা করা উচিত হবে ট্রাম্প উত্তর কোরিয়াকে হামলা চালাবেন। তিনি বলেন, আমার মনে হয় তিনি উত্তর কোরিয়াকে ইঙ্গিত দিতে চাচ্ছেন যে, তিনি যা বলেন, তা করেন। আমি মনে করি, এই হামলার এর বেশি কোনও অর্থ নেই।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর এক প্রতিবেদনে উল্লেখ করেছে, আফগানিস্তানে এমওএবি নিক্ষেপের ঘটনাটি প্রমাণ করে বিদেশে সামরিক হামলা বৃদ্ধি করছে মার্কিনবাহিনী। আইএসকে লক্ষ করে চালানো এ হামলার অনেকগুলো উদ্দেশ্য থাকতে পারে। প্রধানত হামলার সময় বেছে নেওয়াটি পারমাণবিক শক্তিহীন শত্রু দেশগুলোর প্রতি একটি বার্তা নিঃসন্দেহে। সবচেয়ে কঠোর বার্তা দেবে নিশ্চয় উত্তর কোরিয়াকে এবং সিরিয়া, রাশিয়া ও ইরানের মতো যেসব দেশ ওয়াশিংটনের বিরুদ্ধে শক্তি সঞ্চয় করছে। এসব দেশের প্রতি ওয়াশিংটনের বার্তাটি হতে পারে, যথেষ্ট হয়েছে।

মার্কিন পররাষ্ট্রনীতির বিশ্লেষকধর্মী সংবাদমাধ্যম ফরেন পলিসি জানিয়েছে, ৬ষ্ঠ পারমাণবিক বোমা পরীক্ষার প্রস্তুতি ও গত কয়েক মাসের মধ্যে একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর হোয়াইট হাউসের হুমকির তালিকায় সবার উপরে রয়েছে উত্তর কোরিয়া।  ফরেন পলিসির পল ম্যাকলিয়ারি একটি প্রতিবেদনে উল্লেখ করেছিলেন, এ পরিস্থতিতে একের পর এক টুইট, বিবৃতিতে এবং কূটনীতিক দরকষাকষির দিকে এগিয়েছেন ট্রাম্প ও তার টিমের সদস্যরা। সাম্প্রতিক স্যাটেলাইট ছবি অনুসারে উত্তর কোরিয়া পারমাণবিক বোমা হামলা চালানোর জন্য ঘাঁটি গড়ার দিকে এগিয়ে যাচ্ছে। পাল্টা পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র তাদের তাদের বিমানবাহী একটি রণতরী কোরিয়া উপদ্বীপে পাঠিয়েছে।

একাধিক গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ জানিয়েছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযান চালানোর প্রস্তুতি রয়েছে যুক্তরাষ্ট্রের। পারমাণবিক পরীক্ষার পর পরবর্তী পদক্ষেপ যদি নেয় উত্তর কোরিয়া তাহলে যুক্তরাষ্ট্র প্রচলিত অস্ত্র দিয়েই এ হামলা চালাবে। অবশ্য এনবিসি নিউজের এ খবরের সত্যতা সম্পর্কে একেবারে নিশ্চিত হওয়া যায়নি। এর মধ্যেই মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স প্রথমবারের এশিয়া সফরে রবিবার (১৬ এপ্রিল) দক্ষিণ কোরিয়া আসছেন। ফলে বৃহস্পতিবার আফগানিস্তানে এমওবি নিক্ষেপের ঘটনাটিকে উত্তর কোরিয়াকে বার্তা দিতেই চালানো হয়েছে বলে ধারণাটি উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এছাড়া আফগানিস্তানে বোমাটি নিক্ষেপের  বিষয়কে আইএস উৎখাতের কারণ হিসেবে মার্কিন কর্তৃপক্ষ দাবি করলেও বাস্তবতার সঙ্গে তা মিলছে না বলে ফরেন পলিসির প্রতিবেদনে দাবি করা হয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রই জানিয়েছে আফগানিস্তানে আইএসের সদস্য সংখ্যা ৬০০- ৮০০ জন হতে পারে। বোমা হামলায় এ পর্যন্ত ৯৪ জন আইএস জঙ্গি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। অথচ একটি এমওএবি বোমা তৈরি খরচ প্রায় ১৬ বিলিয়ন ডলার। আর বোমাটি এমন একটি এলাকায় ফেলা হয়েছে, যেখানে গত কয়েক সপ্তাহ থেকে মার্কিন, আন্তর্জাতিক ও আফগান বাহিনী অভিযান চালাচ্ছে।

এদিকে, কানাডাভিত্তিক গ্লোবাল রিসার্চ এক প্রতিবেদনে বলেছে, উত্তর কোরিয়া ও ইরানে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্র এমওএবি-র চেয়ে বড় বোমা তৈরি করেছে। পেন্টাগনের একটি প্রতিবেদনকে উদ্বৃত করে বলা হয়েছে, উত্তর কোরিয়া ও ইরানে ব্যবহারের জন্য এমওপি (ম্যাস অর্ডন্যান্স পেনট্রেটর) নামের একটি বোমা তৈরি করেছে যুক্তরাষ্ট্র। পেন্টাগন এমওপিকে একটি শক্তিশালী বোমা যা ইরান ও উত্তর কোরিয়ার ভূ-গর্ভস্থ পারমাণবিক ঘাঁটিতে হামলার জন্য তৈরি করা হয়েছে। সূত্র: ফরেন পলিসি, ইউএসএ টুডে, গ্লোবাল রিসার্চ, মিরর ইউকে, এনবিসি নিউজ।

/এএ/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পোশাকশ্রমিককে ডেকে নিয়ে পিটিয়ে হত্যার অভিযোগ
পোশাকশ্রমিককে ডেকে নিয়ে পিটিয়ে হত্যার অভিযোগ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া