X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কলকাতায় ফতোয়া রাজনীতি

আশীষ বিশ্বাস
১৫ এপ্রিল ২০১৭, ২০:৪৪আপডেট : ১৫ এপ্রিল ২০১৭, ২৩:৩৫

পশ্চিমবঙ্গে নববর্ষ উৎসব। ছবি: আনন্দবাজার পত্রিকা দুই বাংলাতেই নববর্ষ উপলক্ষে শোভাযাত্রা, পাড়ায় পাড়া মিছিল এবং নানা অনুষ্ঠান যথারীতি আয়োজিত হলেও কলকাতায় ফতোয়া রাজনীতির প্রভাব এবারে ভালোভাবেই অনুভূত হয়েছে।
কলকাতার একটি বহুল প্রচারিত দৈনিকের আজকে একটি খবরের শিরোনাম ছিল ‘আতঙ্ক ভুলে ঢাকা মাতলো বর্ষবরণে’। সঙ্গে ‘মৌলবাদের হম্বিতম্বি ঝেড়ে ফেলে’ ঢাকা, চট্টগ্রাম ও বরিশালে কিভাবে নববর্ষ উদযাপন হলো তার বিবরণ।
এদিকে, পশ্চিম বাংলায় কলকাতা তো বটেই, দক্ষিণেশ্বর, শান্তি নিকেতন এবং উত্তর ও দক্ষিণ বাংলার বহু জায়গা থেকেই নতুন বছর বরণের খবর এসেছে। তবে এই মুহূর্তে রাজনৈতিক উত্তাপের পারদ খুবই চড়া, বলা যায়।
জানা গেছে, কয়েকদিন আগে যোগেশ ভারসানি নামে বিজেপি সমর্থক এক যুব নেতা উত্তর প্রদেশের আলীগড় থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কেউ হত্যা করলে হত্যাকারীকে ১১ লাখ টাকা পুরস্কার দেবেন বলে ঘোষণা করেছিলেন। স্বাভাবিকভাবেই রাজনৈতিক মহলে এর তীব্র নিন্দা ও নেতিবাচক প্রতিক্রিয়ায় পরেই ভারতীয় জনতা দলের তরফ থেকে সঙ্গে সঙ্গে জানানো হয়, যোগেশ দলের কেউ নয়। ওর বিরুদ্ধে মমতা আইনি পদক্ষেপ নিলে বিজেপির কোনও আপত্তি নেই।
এদিকে, যোগেশ নাকি আগেও এই ধরনের গোলমাল করেছে, যদিও তার কোনও শাস্তি হয়নি। যোগেশের রাগের কারণ, সম্প্রতি বীরভূম জেলায় রাজ্যের পুলিশ রাম নবমীর পরের দিন একটি হিন্দু মিছিলে লাঠিচার্জ করে।পুলিশের কার্যকলাপ তার দানবীয় মনে হয়েছে এবং মমতাকে সে দানবী হিসেবে চিন্তা করে ওই পুরস্কার ঘোষণা করে।

জানা গেছে, রাজ্যের পক্ষ থেকে পুলিশ উত্তর প্রদেশের পুলিশকে যোগাযোগ করেছে এবং যোগেশকে গ্রেফতার করার জন্য সাহায্য চেয়েছে। তবে যোগেশ প্রাথমিকভাবে আলিগড় ছিল বলে মনে করা হলেও এখন তাকে পাওয়া যাচ্ছে না, সে গা ঢাকা দিয়েছে। তার মোবাইল ফোন ট্র্যাক করা হচ্ছে, যদিও তা বেশিরভাগ সময়ই বন্ধ পাওয়া গেছে।

এদিকে, বিজেপি, বাম ফ্রন্টের বিভিন্ন দল ও কংগ্রেস যোগেশের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে তার শাস্তি দাবি করেছে।

তবে এই প্রসঙ্গে সিপিআই (এম), বিজেপি ও কংগ্রেস (আই) আবার মমতার দল তৃণমূল কংগ্রেসেরও সমালোচনা করেছে। তাদের অভিযোগ, কিছুদিন আগে তৃণমূল দলের এক শীর্ষ মন্ত্রী ও অন্য নেতৃবৃন্দের উপস্থিতিতেই কলকাতার টিপু সুলতান মসজিদের ইমাম বরকতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাজ্য বিজেপি সভাপতি দিলিপ ঘোষের বিরুদ্ধে ফতোয়া ঘোষণা করেছিলেন। ঘোষের বিরুদ্ধে বরকতি তার অনুগামীদের নির্দেশ দেন, তাকে কলকাতা ও বাংলা থেকে পাথর মেরে তাড়ানো হোক।

জানা গেছে, যোগেশের ফতোয়া ঘোষণার পরেই আবার এই বরকতি পাল্টা ফতোয়া দেন। তিনি বলেন, কেউ যদি যোগেশকে হত্যা করে তবে তাকে ২২ লাখ টাকা দেওয়া হবে। কারণ তিনি মমতাকে তার নিজের বোন মনে করেন। রাজ্যের বিরোধীদলগুলোর বক্তব্য, যখন বরকতি এভাবে ফতোয়া দেন, তৃণমূল নেতারা তো বটেই, মমতা নিজেও তার বিরুদ্ধে একটি কথাও বলেন না; কোনোরকম শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া দূরের কথা।

দিলিপের অভিযোগ, ফতোয়া রাজনীতি দুর্ভাগ্যজনক এবং সব সমাজেই পরিত্যাজ্য হলেও তৃণমূল কংগ্রেস এ ব্যাপারে দ্বিচারিতা করেছে।

এছাড়াও ঠিক নববর্ষ বরণের সময়েই বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী হাওড়াতে একটি জনসভা থেকে তৃণমূল সরকারের নানা দুর্নীতি ও একটি বিশেষ সম্প্রদায়কে ‘তোষণ’ করার তীব্র নিন্দা করেন। তবে ওই বয়োজ্যেষ্ঠ নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং তখন কলকাতায় থাকলেও মমতা সম্পর্কে সরাসরি কোনও কঠোর বার্তা দেননি।

এখন উড়িষ্যা রাজ্যে বিজেপির জাতীয় কর্মসমিতি (ন্যাশনাল এক্সিকিউটিভ) বৈঠক শুরু হয়েছে, এখানেও দলের মূল আলোচনার বিষয়, পশ্চিম বাংলার সাম্প্রতিক পরিস্থিতি ও দলের কর্তব্য।

আর তাই এবারে কলকাতা তথা পশ্চিম বাংলায় নববর্ষ উৎসবের সুরের চেয়ে রাজনৈতিক টানাপোড়েনই বেশি দেখা গেছে।

/এমও/এমএ/টিএন/

সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!