X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কোরীয় উপদ্বীপে চীন ও রাশিয়ার গোয়েন্দা জাহাজ

বিদেশ ডেস্ক
১৮ এপ্রিল ২০১৭, ১৭:৩৬আপডেট : ১৮ এপ্রিল ২০১৭, ১৮:২৯
image

কোরীয় উপদ্বীপে চীন ও রাশিয়ার গোয়েন্দা জাহাজ

কোরীয় উপদ্বীপে গোয়েন্দা যুদ্ধজাহাজ পাঠিয়েছে চীন আর রাশিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এবং জাপানি সংবাদমাধ্যম ইওমিরি শিমবুন জানিয়েছে, মার্কিন নৌবহর কার্ল ভিনসনে নজরদারি করতে যুদ্ধজাহাজ পাঠিয়েছে চীন-রাশিয়া। ওই দুই সংবাদমাধ্যম জানিয়েছে, উত্তর কোরিয়ায় বারবার পারমাণবিক পরীক্ষায় সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় রাশিয়ার সাহায্য চেয়েছে চীন।
কোরীয় সমুদ্রসীমায় যুদ্ধজাহাজ মোতায়েন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের দাবি, উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষায় সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে রণতরীগুলো পাঠানো হচ্ছে। জাপানি সংবাদমাধ্যম ইওমিরি শিমবুন জানায়, মার্কিন নৌবহর কার্ল ভিনসনকে অনুসরণ করতে জাহাজ পাঠিয়েছে চীন এবং রাশিয়া।

কোরিয়া উপদ্বীপে মার্কিন রণতরী মোতায়েনের প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া জানিয়েছে, যে কোনও ধরনের মার্কিন আগ্রাসন মোকাবিলার জন্য তাদের ‘শক্তিশালী সশস্ত্র বাহিনী’ প্রস্তুত রয়েছে। ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল এইচআর ম্যাকমাস্টার জানান, এখনো যেকোনও কিছু করা সম্ভব। কোনও কিছুর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

চীন আগে উত্তর কোরিয়াকে সমর্থন করলেও সম্প্রতি তাদের অবস্থান থেকে খানিকটা সরে এসেছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, যুদ্ধ শুরু হলে কোনও পক্ষই জয়ী হবে না। তিনি বলেন, ‘একদিকে যুক্তরাষ্ট্র আর অন্যদিকে উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়েছে। আর যে কোনও মুহূর্তে সংঘাত সৃষ্টি হতে পারে বলে আশঙ্কায় আছে আরেক পক্ষ। এ পরিস্থিতিতে সংশ্লিষ্ট সব পক্ষরই অত্যন্ত সতর্ক থাকা উচিত।‘ ওয়াং  বলেন, ‘আমরা সব পক্ষকেই মৌখিক-প্রায়োগিক সব ধরনের উস্কানি দেওয়া কিংবা হুমকি দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়।' 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই কোরিয়ান এই অঞ্চলটি বিভক্ত হয়ে আছে। যুক্তরাষ্ট্র ও ইউএসএসআর উত্তর ও দক্ষিণ অঞ্চল শাসন করছে। এর আগে এটি জাপানের দখলে ছিল। ১৯৫০ সালে উত্তর কোরিয়ান নেতা কিম ইল সাংয়ের নেতৃত্বে দক্ষিণ কোরিয়ায় আগ্রাসন চালিয়েছিল তখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জাতিসংঘ তার মোকাবেল করে। তিনবছরের যুদ্ধের পর দুই পক্ষই সম্মত হয় এবং পৃথক দুটি দেশ আত্মপ্রকাশ করে। এখনো দুই দেশের মধ্যে বিবাদ চলমান।

উত্তর কোরিয়ার জাতীয় দিবসে দেশটির চালানো ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। ওই পরীক্ষা ব্যর্থ হওয়ার পর এবার প্রতি সপ্তাহে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর হুমকি দিয়েছে পিয়ংইয়ং। যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান সামরিক উত্তেজনা ও আন্তর্জাতিক নিন্দা উপেক্ষা করে এ হুমকি দিলো দেশটি। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’কে বিষয়টি নিশ্চিত করেছেন উত্তর কোরিয়া’র উপ-পররাষ্ট্রমন্ত্রী হ্যান সং-রিওল।

পিয়ংইয়ং-এ বিবিসির প্রতিনিধি জন সুডওর্থকে হ্যান সং-রিওল বলেন, 'আমরা সাপ্তাহিক, মাসিক ও বার্ষিকভিত্তিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবো। যুক্তরাষ্ট্র যদি সামরিক শক্তি ব্যবহার করে তাহলে উত্তর কোরিয়া সর্বাত্মক যুদ্ধ করবে।'

এর আগে সোমবার দক্ষিণ কোরিয়া সফরে থাকা মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছিলেন, কৌশলগত ধৈর্যধারণের দিন শেষ। উত্তর কোরিয়াকে আর সহ্য করা হবে না। এছাড়া দক্ষিণ কোরিয়ার অত্যাধুনিক মার্কিন থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনে সম্মত হয়েছে ওয়াশিংটন ও সিউল। রবিবার উত্তর কোরিয়ার ৬ষ্ঠ ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সিউল পৌঁছান মাইক পেন্স।

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তপ্ত বাকযুদ্ধের পর কোরীয় উপদ্বীপ অঞ্চলে উত্তেজনা বাড়ছে। উভয় পক্ষকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছে চীন। সূত্র: রয়টার্স, বিবিসি।

সূত্র: দ্য গার্ডিয়ান

/এমএইচ/বিএ/

 

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন