X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে দাঁড়িয়েই খুন হলেন মাশাল?

বিদেশ ডেস্ক
১৮ এপ্রিল ২০১৭, ২১:৪৯আপডেট : ১৮ এপ্রিল ২০১৭, ২১:৫১
image

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে দাঁড়িয়েই খুন হলেন মাশাল? ব্লাসফেমির গুজবে পাকিস্তানে খুন হওয়া শিক্ষার্থী মাশাল খানের হত্যার নেপথ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অভ্যন্তরীণ রাজনৈতিক স্বার্থ কাজ করে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। মাশাল হত্যায় প্রশাসনের উসকানিকে দায়ী করে তার শিক্ষক জিয়াউল্লাহ হামদর্দ ওই হত্যাকাণ্ডকে ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বলে উল্লেখ করেছেন। হত্যাকাণ্ডের ঘটনায় সংশ্লিষ্ট সন্দেহে আটক শিক্ষার্থীদের মধ্যে একজন সন্দেহভাজন পুলিশকে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে দাবি করেছেন ‘আবদুল ওয়ালি খান বিশ্ববিদ্যালয়’ কর্তৃপক্ষই তাকে মাশালের বিরুদ্ধে ধর্ম অবমাননা সংক্রান্ত সাক্ষ্য দিতে বলেছিল। এদিকে সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়ার এক খবরে বলা হয়েছে, হত্যার দুইদিন আগে স্থানীয় এক সংবাদমাধ্যমের কাছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কর্মকর্তাদের সমালোচনা করেছিলেন মাশাল। এই সমালোচনার কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে খুন করিয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, ১৩ এপ্রিল (বৃহস্পতিবার) ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগে গণপিটুনি দিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাশালকে হত্যা করা হয়। কেউ কেউ দাবি করছেন তাকে গুলি করে হত্যা করা হয়েছে। কেউ কেউ আবার বলছেন, তাকে কাঠের তক্তা দিয়ে পিটিয়ে হত্যা করা হয়।

শিক্ষক জিয়াউল্লাহর বয়ানে মাশাল হত্যার বিবরণ

মাশালকে হত্যার দিনের ভয়াবহ সেই স্মৃতির কথা স্মরণ করেন জিয়াউল্লাহ। তিনি জানান, ওইদিন সকাল ১১ টার দিকে পাঠ সহকারী আনিসের কাছ থেকে ফোন পান। তাকে দ্রুত বিভাগের দিকে যেতে বলা হয়। তিনি গিয়ে দেখতে পান এক দল উচ্ছৃঙ্খল জনতা জড়ো হয়েছে এবং দাবি করছে যে কয়েকজন শিক্ষার্থী ধর্ম অবমাননা করেছে। জিয়াউল্লাহ জানান ওই ভিড়ের মধ্যে তার কয়েকজন শিক্ষার্থীও ছিল। তিনি ওই শিক্ষার্থীদের কাছে জানতে চান কী হয়েছে। তারা তার কাছে অভিযোগ করে, মাশাল খান এবং কয়েকজন শিক্ষার্থী মহানবী (স.) এর বিরুদ্ধে বক্তব্য দিয়েছেন। মাশাল রুশ গুপ্তচর বলেও অভিযোগ করে তারা। সেসময় তাদের কাছে অভিযোগের পক্ষে প্রমাণ চান জিয়াউল্লাহ। তবে তারা প্রমাণ হাজির করতে ব্যর্থ হয়েছিল বলে জানান ওই শিক্ষক। জিয়াউল্লাহ আরও জানান, ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও ক্রীড়াবিষয়ক শিক্ষকরা ছিলেন। তাদের একজন বিক্ষুব্ধদের বলেন, অভিযোগের বিরুদ্ধে তদন্ত হবে এবং অভিযুক্ত শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে। তখন ওই শিক্ষকদের থামানোর চেষ্টা করেন জিয়াউল্লাহ। লোকজনকে সহিংসতায় উদ্বুদ্ধ না করতে অনুরোধ করেন।

ভীড় যখন কমতে শুরু করলো তখন মাশালকে ক্যাম্পাস প্রাঙ্গণ ত্যাগ করতে বলে একটি মেসেজ পাঠান জিয়াউল্লাহ। তখন মাশাল জানান, তিনি মেসেজ পাওয়ার আগেই ক্যাম্পাস ছেড়েছেন। জিয়াউল্লাহ জানান, এরপর তিনি ফ্যাকাল্টি হোস্টেলে যান। সেখানে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের জমায়েত হয়েছিল। ওই শিক্ষার্থীরা জিয়াউল্লাহকে ভণ্ড বলে উল্লেখ করে এবং মাশাল কোথায় আছেন সে ব্যাপারে জানতে চায়। জিয়াউল্লাহ জানান, মাশাল কোথায় আছে তিনি তা জানেন না। এরপর বিক্ষুব্ধরা তার কক্ষে ঢুকে মাশালকে খুঁজতে থাকে। তারা জিয়াউল্লাহর সেলফোন জব্দ করে এবং তাকে রুমে তালাবদ্ধ করে রাখে। জিয়াউল্লাহ জানান, তিনি ভয় পাচ্ছিলেন যে তার মোবাইলের মাধ্যমে না জানি মাশালের অবস্থান শনাক্ত করে ফেলে। তিনি আরও জানান, শেষ পর্যন্ত তিনি যখন বিভাগে পৌঁছাকে সক্ষম হন, ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। তিনি জানতে পারেন মাশালকে হত্যা করা হয়েছে। 
মাশাল ও অন্য দুই শিক্ষার্থীর বিরুদ্ধে ওঠা ধর্ম অবমাননার অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জারি করা বিতর্কিত প্রজ্ঞাপন নিয়েও কথা বলেছেন শিক্ষক জিয়াউল্লাহ। এ ধরনের সিদ্ধান্ত নেওয়ায় এবং নিজেকে নির্দোষ প্রমাণের জন্য মাশালকে সুযোগ না দেওয়ায় ক্ষোভ জানান তিনি।  তার দাবি, ওই প্রজ্ঞাপনের ব্যাপারে তিনি কিছু জানতেন না। এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ফায়াজ আরি শাহও দাবি করেছিলেন যে প্রজ্ঞাপনটির ব্যাপারে তার জানা ছিল না।
আটক সন্দেহভাজন শিক্ষার্থীর বয়ানে মাশাল হত্যা
মাশাল খানের হত্যাকাণ্ডে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সংশ্লিষ্টতা থাকার আভাস মিলেছে আরেক শিক্ষার্থীর বক্তব্যেও। মাশাল হত্যার ঘটনায় আটক শিক্ষার্থীদের একজন তার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে দাবি করেছেন, এ হত্যাকাণ্ডে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ষড়যন্ত্র ছিল। ওয়াজাহাত নামের ওই শিক্ষার্থী দাবি করেন, গত ১৩ এপ্রিল তাকে তাদের ক্লাস রিপ্রেজেন্টিটিভ মুদাসসির বশির বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যানের অফিসে ডেকে নিয়ে যান। সেখানে চেয়ারম্যান তাকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সামনে মাশাল খানের বিরুদ্ধে ধর্ম অবমাননা বা ব্লাসফেমির সাক্ষ্য দিতে বলেন।ম ওয়াজাহাত জানান, ‘বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারাসহ ১৫-২০ জন মানুষ তখন চেয়ারম্যানের অফিসে ছিলেন।’ অভিযুক্ত ওয়াজাহাত জানান,‘তারা বৈঠকটি ডেকেছিলেন মাশালের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য,আর তার বিরুদ্ধে ধর্ম অবমাননার সাক্ষী হতেই আমাকে ডেকেছিল বশির।’ যদিও পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, মাশাল কোনও ধরণের ব্লাসফেমি বা ধর্ম অবমাননা হিসেবে গণ্য হওয়ার মতো কর্মকাণ্ডে জড়িত ছিলেন বলে এমন কোনও প্রমাণই পাওয়া যায়নি। কিন্তু তারপরও ওয়াজাহাত পুলিশের কাছে দাবি করেছেন, মাশাল খান ধর্ম অবমাননা করেছিলেন। ওয়াজাহাত আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা প্রধান বিলাল বকশ বলেছিলেন, মাশাল এবং তার সমর্থকদের বাঁচাতে যারা এগিয়ে আসবে তাদেরকে শক্ত হাতে সামলানো হবে। মাশালকে হত্যা করবেন বলেও বিলাল ঘোষণা দিয়েছিলেন বলে দাবি করেন ওয়াজাহাত।

সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়ার ভাষ্য
সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া জানায়, নিহত হওয়ার দুইদিন আগে স্থানীয় সংবাদমাধ্যম ‘খবর এবিটি টিভিকে’ সাক্ষাৎকার দিয়েছিলেন মাশাল। সেসময় তিনি তার বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কর্মকর্তাদের সমালোচনা করেছিলেন। কেউ কেউ মনে করছেন ওই সাক্ষাৎকারটিই অনেককে তার বিরুদ্ধে উসকে দিয়েছিল।
পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, সম্প্রতি মাশালের বিরুদ্ধে ফেসবুকে ধর্ম অবমাননাকর পোস্ট দেওয়ার গুজব ছড়ানো হয়। গুজব সৃষ্টিকারীরা প্রচার করতে থাকেন, ধর্ম অবমাননা হলেও এ ঘটনায় পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। সেই গুজবের জেরেই গণপিটুনিতে মাশালকে হত্যা করা হয়। গণপিটুনির একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়ে। এ হত্যাকাণ্ডের পর বেশ কয়েকজন শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়। তাদেরই একজন সোমবার (১৭ এপ্রিল) পুলিশকে একটি বিবৃতি দেন। ওয়াজাহাত নামের ওই শিক্ষার্থী বিবৃতিতে স্বীকার করেন তিনিও মাশালের ওপর হামলাকারীদের দলে ছিলেন।
/বিএ/

 

 

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
৫ কোটি টাকা নিয়ে ব্যবস্থাপক নিখোঁজ, পূবালী ব্যাংকের ৮ কর্মকর্তাকে বদলি
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
সর্বাধিক পঠিত
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি