X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

উ. কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের হুঙ্কার ছেড়ে পিছিয়ে আসছে যুক্তরাষ্ট্র!

বিদেশ ডেস্ক
১৯ এপ্রিল ২০১৭, ১৬:০৫আপডেট : ১৯ এপ্রিল ২০১৭, ১৬:২৬
image


ট্রাম্প ও কিম উন সোমবার উ. কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের হুঙ্কার ছেড়েছিল যুক্তরাষ্ট্র। সেই অবস্থান থেকে সরে আসার আভাস পাওয়া গেছে। এশিয়া সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সবশেষ প্রতিক্রিয়া থেকে এই আভাস পাওয়া গেছে। ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এ সংক্রান্ত এক প্রতিবেদনেও একই আভাস মিলেছে। এদিকে উত্তর কোরিয়াকে হুমকি দিয়ে যে মার্কিন বিমানবাহী রণতরীকে কোরিয়া উপদ্বীপে মোতায়েন করার দাবি করা হয়েছিল সেই ভিনসন স্ট্রাইক গ্রুপ এখন উত্তর কোরিয়ার দিকে না গিয়ে উল্টো পথে অস্ট্রেলিয়ার দিকে যাত্রা করেছে।


কয়েকদিন ধরে উত্তর কোরিয়া ইস্যুতে কথা বলতে গিয়ে মার্কিন কর্মকর্তাদের কণ্ঠে উত্তেজনার সুর শোনা যাচ্ছিল। এশিয়া সফররত মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও বার বার হুঁশিয়ারি দিচ্ছেন। দক্ষিণ কোরিয়ার পর জাপান সফরে গিয়েও উত্তর কোরিয়ার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন পেন্স। তবে পূর্ববর্তী অবস্থান থেকে সরে আসেন তিনি। প্রথমে পারমাণবিক পরীক্ষা প্রতিহত করার ঘোষণা দিলেও পরে তিনি হামলা প্রতিহত করার কথা বলেন। বুধবার (১৮ এপ্রিল) জাপানের ইয়োকোসুকায় বিমান বহনকারী জাহাজ ইউএসএস রোনাল্ড রিগ্যানের ডেকে দাঁড়িয়ে পেন্স হুঁশিয়ার করেন, উত্তর কোরিয়া থেকে কোনও ধরনের হামলা হলে ‘অপ্রতিরোধ্য ও কার্যকরী’ জবাব দেওয়া হবে। এর আগে সোমবার (১৭ এপ্রিল) দক্ষিণ কোরিয়া সফরকালেও একই হুঙ্কার ছাড়েন তিনি। সেসময় মাইক পেন্স উত্তর কোরিয়াকে সতর্ক করে বলেন, দেশটির পারমাণবিক হুমকি মোকাবেলায় যেকোনও পদক্ষেপ নিতে পারে যুক্তরাষ্ট্র। তিনি আবারও মনে করিয়ে দেন, ‘উত্তর কোরিয়াকে সহ্য করার সময় শেষ। যু্ক্তরাষ্ট্র আর দেশটিকে সহ্য করবে না।’

দশদিনের এশিয়া সফরের অংশ হিসেবে রবিবার দক্ষিণ কোরিয়া যান মাইক পেন্স। রবিবার উত্তর কোরিয়ায় ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েক ঘণ্টা পরে তিনি দক্ষিণ কোরিয়া পৌঁছান। দক্ষিণ কোরিয়ার সফর শেষে জাপান যান পেন্স। বুধবার আমেরিকান ও জাপানি সেনা সদস্যদের উদ্দেশে তিনি বলেন, উত্তর কোরিয়ার হুমকি দিন দিন বাড়ছে। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে উত্তর কোরিয়া সবচেয়ে ভয়াবহ হুমকি তৈরি করেছে।

এর আগে উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী এলাকাতে গিয়ে পেন্স বলেন, চীন এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের পাশে থাকবে বলে আশাবাদী তিনি। পেন্সের দাবি, কৌশলগত অবস্থান থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ট্রাম্প এটা স্পষ্ট করেছেন যে উত্তর কোরিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আর কিছু সহ্য করবে না। যুক্তরাষ্ট্র এই অঞ্চলে পরিস্থিতির পরিবর্তন ও শান্তি দেখতে চায়।
তিনি বলেন,‘আমরা চাই উত্তর কোরিয়া তাদের অবস্থান থেকে সরে আসুক। পারমাণবিক অস্ত্র তৈরি ও পরীক্ষা থেকে তাদের বিরত থাকা উচিত।’

চলতি সপ্তাহে দুই কোরিয়ার মধ্যকার একটি অসামরিকীকৃত অঞ্চলে (ডিমিলিটারাইজড জোন) দাঁড়িয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, ‘এ অঞ্চলে যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্রদের ধৈর্য ফুরিয়ে গেছে এবং আমরা পরিবর্তন দেখতে চাই।’

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কী ব্যবস্থা নিতে যাচ্ছে তা নিয়ে গত সপ্তাহে ট্রাম্প প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের কাছ থেকে নানা মন্তব্য এসেছে। কখনও কখনও পরস্পরবিরোধী মন্তব্যও পাওয়া গেছে। তবে বেশিরভাগ মন্তব্যে মিলেছে পিয়ং ইয়ংকে চাপ দিতে সাবেক ওবামা প্রশাসন অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির মতো যে ব্যবস্থাগুলো নিয়েছিল সে পথ থেকে সরে আসারই ইঙ্গিত। কিন্তু তাদের কৌশলে ওবামা প্রশাসনের সেইসব ব্যবস্থার ধারাবাহিকতা থাকারই ছাপ দেখা গেছে।

স্টোর ফর অ্যা নিউ আমেরিকান সিকিউরিটি-এর এশিয়াবিষয়ক বিশেষজ্ঞ প্যাট্রিক ক্রোনিন বলেন, ‘মুখ দিয়ে যে দুই ধরনের কথা বের হয়েছে তার সবগুলোকেই বিবেচনা করে দেখছে ট্রাম্প প্রশাসন। ভেবেচিন্তে কাজ করাটা ভালো নীতি। যে ধারণা নিয়ে কাজ করা হচ্ছে তাহল হামলার জবাব দেওয়া, আমরা অবশ্যই আমাদের মিত্রদের সুরক্ষা দিতে যাচ্ছি...কিন্তু আমরা একটি যুদ্ধ শুরু করার মতো ভুল করব না।’

এদিকে উত্তর কোরিয়াকে হুমকি দিয়ে যে মার্কিন বিমানবাহী রণতরীকে কোরিয়া উপদ্বীপে মোতায়েন করার কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প; সেই ভিনসন স্ট্রাইক গ্রুপ এখন উত্তর কোরিয়ার দিকে না গিয়ে উল্টো পথে অস্ট্রেলিয়ার দিকে যাত্রা করেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এর আগে গত ৮ এপ্রিল মার্কিন নৌবাহিনী জানিয়েছিল, ‘হুমকির জবাব হিসেবে’ কার্ল ভিনসন স্ট্রাইক গ্রুপকে কোরিয়া উপদ্বীপে পাঠানো হয়েছে।

তখন এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনীর প্যাসিফিক কমান্ড জানিয়েছিল, ‘উত্তর কোরিয়ার ক্রমাগত দায়িত্বহীন পারমাণবিক পরীক্ষা চালানো ও ক্ষেপণাস্ত্রের সংখ্যা বাড়িয়ে চলার মাধ্যমে যে ব্যাপক ঝুঁকি তৈরি হয়েছে, তা মোকাবিলার জন্যই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।’ কর্মকর্তারা জানিয়েছেন, পূর্ণ যুদ্ধ প্রস্তুতি নিয়ে রণতরীটি কোরিয়ার দিকে যাচ্ছে।  

গত সপ্তাহে ট্রাম্পও ওই রণতরী মোতায়েনের কথা উল্লেখ করে ‘যথাযথ জবাব’দেওয়ার হুমকি দিয়েছিলেন।

কিন্তু প্রকৃতপক্ষে ওই রণতরীটি কোরিয়া উপদ্বীপে না এসে,ভারত মহাসাগরের সুনদা প্রণালি দিয়ে অস্ট্রেলিয়ার দিকে যাচ্ছে।

এখন যুক্তরাষ্ট্র বলছে,অস্ট্রেলিয়া থেকে প্রশিক্ষণ নেওয়ার পর রণতরীটি অন্যদিকে যাবে।

/এফইউ/বিএ/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা