X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
পানামা পেপারস কেলেঙ্কারি

টিকে গেলেন নওয়াজ, অভিযোগ খতিয়ে দেখতে যৌথ তদন্তের নির্দেশ

বিদেশ ডেস্ক
২০ এপ্রিল ২০১৭, ১৫:৩৫আপডেট : ২০ এপ্রিল ২০১৭, ১৭:৩১

নওয়াজ শরিফ বহুল আলোচিত পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় আইনি পরীক্ষায় আপাতত উতরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বৃহস্পতিবার বিরোধী দলগুলোর এ সংক্রান্ত মামলায় বিভক্ত রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। পাঁচ সদস্যের বিচারক প্যানেলের মধ্যে তিনজন নওয়াজের পক্ষে এবং দুজন তার বিরুদ্ধে রায় দেন। সংখ্যাগরিষ্ঠ বিচারক পক্ষে অবস্থান নেওয়ায় পানামা পেপারস কেলেঙ্কারির অভিযোগ থেকে নিষ্কৃতি পেলেন নওয়াজ। তার বিরুদ্ধে অভিযোগের সুস্পষ্ট প্রমাণ না মেলায় স্বস্তি ফিরেছে সমর্থকদের মধ্যে।
এ রায় নিয়ে নওয়াজ শরিফের ক্ষমতায় থাকা-না থাকার বিষয়টি প্রশ্নের মুখে পড়েছিল। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো বলছিল, আদালত যদি নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের দুর্নীতির অভিযোগের ওপর রুল জারি করেন সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে নওয়াজকে সরে দাঁড়াতে হতে পারে। তবে শেষ পর্যন্ত সংখ্যাগরিষ্ঠ বিচারক রুল জারির বিপক্ষে অবস্থান নেওয়ায় নওয়াজকে ক্ষমতা হারাতে হলো না। 
পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন বলছে, পাঁচ বিচারপতি আসিফ সায়্যিদ খোসা, গুলজার আহমেদ, এজাজ আফজাল খান, আজমত সায়্যিদ ও ইজাজুল আহসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। তাঁদের মধ্যে বিচারপতি খোসা ও গুলজার নওয়াজ শরিফের বিরুদ্ধে রুল জারি করেন। বাকি তিন বিচারপতি যৌথ তদন্ত দল গঠনের পক্ষে রায় দেন।
রায়ের প্রতিক্রিয়ায় পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সাংবাদিকদের জানান, পাঁচজন বিচারপতির বেঞ্চে ৩-২–এ রায় বিভক্ত হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী তাঁর চিঠিতে পানামা কেলেঙ্কারির ঘটনা তদন্তের জন্য যে কমিশন গঠনের কথা বলেছিলেন, আদালতও সেই রায় দিয়েছেন। খাজা আসিফ আরও বলেন, ‘আমরা সব ধরনের তদন্তের জন্য প্রস্তুত। আজ আদালতে এটা প্রমাণিত হয়েছে যে বিরোধীদের দেওয়া তথ্য–প্রমাণ যথেষ্ট নয়। আমরা সফল হয়েছি।’

২০১৬ সালের ১ নভেম্বর নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিদেশে অবৈধ বিনিয়োগের অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিশন গঠন করেছে দেশটির সুপ্রিম কোর্ট। বহুল আলোচিত পানামা পেপারস ফাঁরসন পর বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামীসহ কয়েকটি দলের আবেদনের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত দেয়  আদালত। সে অনুযায়ী বৃহস্পতিবার এ ব্যাপারে রায় দেয় সুপ্রিম কোর্ট।

২০১৮ সালে পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তার আগে আদালতের পক্ষ থেকে ইতিবাচক রায় আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলছে নওয়াজের দল ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ।

নওয়াজ শরিফের কন্যা মারিয়াম নওয়াজ অবশ্য আগেই দাবি করেছেন, এই রুলিং নিয়ে তার বাবা উদ্বিগ্ন নন। তবে নওয়াজের দলের মধ্যে এ নিয়ে অস্বস্তি ছিল।

পাকিস্তান মুসলিম লীগের কাউন্সিলর থেকে শুরু করে এমপি পর্যন্ত প্রায় সবাই নওয়াজের ভাগ্য নিয়ে উদ্বিগ্ন ছিলেন। কারণ আদালতে তার দুর্নীতির অভিযোগ থেকে দায়মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত ছিল না। এদের অনেকেই সংবাদমাধ্যমগুলোর কাছে ‘অজানা আতঙ্কের’ কথা বলেছিলেন। কারণ আদালতের এ সিদ্ধান্ত সম্পর্কে পূর্বানুমান করা খুব সহজ নয়।

বুধবার লাহোরে আয়োজিত মুসলিম লীগের এক সমাবেশে নওয়াজের প্রতি সমর্থন জানান দলটির নেতাকর্মীরা। এ সময় তারা স্লোগান দেন, নওয়াজের অসংখ্য ভক্ত তার জন্য জীবন দিতে প্রস্তুত।

৩ এপ্রিল ২০১৬ তারিখে দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে আলোচিত ‘পানামা পেপারস’। ফাঁস হওয়া ওই গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নাম উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন তিনি। শেষ পর্যন্ত বিষয়টি আদালতে গড়ায়। বিরোধী দলগুলো থেকে তার পদত্যাগ দাবি করা হয়।

পদত্যাগের দাবি সম্পর্কে তখন নওয়াজ শরিফ বলেছিলেন, পানামা পেপারস নিয়ে কান্নাকাটি করার কোনও ভিত্তি নেই বিরোধীদের। তিনি দাবি করেছিলেন, 'পানামা পেপারস নিয়ে তদন্ত করার জন্য যখন আমি প্রধান বিচারপতিকে চিঠি লিখে কমিশন গঠন করার কথা বলেছি। আমি সত্যিকার অর্থেই চাই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি দ্রুত গঠন হোক। বিরোধীদের সমালোচনা দেশকে উন্নতির দিকে নিয়ে যাওয়ার জন্য নয়। বরং এটা হচ্ছে ব্যক্তিগতভাবে আক্রমণ করার জন্য।' সূত্র: বিবিসি, ডন, এক্সপ্রেস ট্রিবিউন।

/এমপি/বিএ/

 

সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
পাকিস্তানে জাপানি নাগরিকদের লক্ষ্য করে জঙ্গি হামলা
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
মাদারীপুরে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা
ঘুরে দাঁড়াতে পারেনি লিভারপুল, সেমিফাইনালে আটালান্টা
ঘুরে দাঁড়াতে পারেনি লিভারপুল, সেমিফাইনালে আটালান্টা
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন