X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

প্যারিসের হামলা ‘জঙ্গি হামলা’: ট্রাম্প

বিদেশ ডেস্ক
২১ এপ্রিল ২০১৭, ০৬:৩২আপডেট : ২১ এপ্রিল ২০১৭, ০৬:৩৪
image

পাওলো জেনতিলোনির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশের ওপর চালানো হামলায় সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এটিকে ‘জঙ্গি হামলা’ বলেই মনে করছেন তিনি। ওই হামলায় এক পুলিশ সদস্য নিহত এবং আরও দু’জন আহত হয়েছেন। নিরাপত্তাবাহিনীর গুলিতে সন্দেহভাজন হামলাকারী নিহত হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্র সফররত ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলোনির সঙ্গে দেওয়া এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প এ হামলাকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমাদের দেশের পক্ষ থেকে আমরা ফ্রান্সের জনগণের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

হামলা প্রসঙ্গে তিনি বলেন, ‘দেখা যাচ্ছে, সেখানে আবারও একই ঘটনা ঘটেছে। এটা এক ভয়াবহ ঘটনা। এটিকে জঙ্গি হামলা বলেই মনে হচ্ছে। এ নিয়ে আপনি কী বা বলতে পারেন? এটা শেষ হওয়ার নয়। আমাদের আরও শক্তিশালী হতে হবে। আমাদের সবসময় সজাগ থাকতে হবে। আর এ কথা আমি বহুদিন ধরেই বলে আসছি।’

ওই হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়েছিলেন, তিনি এটিকে ‘জঙ্গি হামলা’ বলে ধারণা করছেন। হামলার পরপরই তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর ঘোষণা দিয়েছেন। এ নিয়ে একটি জঙ্গিবাদ বিরোধী তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। 

হামলার পর বন্ধ করে দেওয়া হয় চ্যাম্পস এলিসি এলাকা

এদিকে, আইএসের কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সিতে একাধিক ভাষায় ওই ‘জঙ্গি হামলার’ দায় স্বীকার করা হয়।

আমাক এজেন্সিতে আইএসের বিবৃতিতে ওই সন্দেহভাজন হামলাকারীর নাম আবু ইউসুফ আল-বেলজিকি বলে উল্লেখ করা হয়। বিবৃতিতে হামলাকারীকে আইএসের কথিত ‘খিলাফতের সৈনিক’ বলেও দাবি করা হয় বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। বেলজিয়াম থেকে ট্রেনে করে প্যারিসে আসা এক সন্দেহভাজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার কথা আগেই জানিয়েছিল রয়টার্স। 

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, স্থানীয় সময় রাত নয়টার দিকে মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক ব্যক্তি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে গুলি চালাতে শুরু করে।

তিনি আরও বলেন, এক পুলিশ কর্মকর্তাকে হত্যার পর ওই সন্দেহভাজন ব্যক্তি অপর পুলিশ সদস্যদের গুলি করে পালানোর চেষ্টা করে। এসময় দুই পুলিশ সদস্য আহত হন। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই সন্দেহভাজন নিহত হয়। হামলাকারী ইচ্ছাকৃতভাবে পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করেই হামলা চালিয়েছে বলেও ব্রাঁদে জানান।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় ওই সন্দেহভাজন একাই অংশ নিয়েছিল।

হামলার পর চ্যাম্পস এলিসিতে আটকে পড়া সাধারণ মানুষ

ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই সন্দেহভাজন হামলাকারীকে আগে থেকেই জানতো। সে টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসে পুলিশ কর্মকর্তাদের হত্যা করার আকাঙ্ক্ষা জানিয়েছিল। তবে ওই সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। উল্লেখ্য, সম্প্রতি আইএস টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসটি যোগাযোগের জন্য ব্যবহার করায় তা আলোচনায় আসে।   

হামলার পর চ্যাম্পস এলিসি ও তার আশেপাশের এলাকা জনগণের যাতায়াতের জন্য বন্ধ রাখা হয়েছে। পুরো এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী।

রবিবার অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে ১১ জন প্রার্থীই নিরাপত্তা বাহিনীর সম্মানে তাদের প্রচারণা বন্ধ রেখেছেন। আগে থেকেই ফরাসি রাজনীতিতে জঙ্গিবাদ একটি তীব্র আলোচিত ইস্যু। এ ঘটনাটি প্রভাব বিস্তার করতে পারে বলে মনে করা হচ্ছে। ফরাসি বার্তা সংস্থা জানাচ্ছে, ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ফ্রান্সে জঙ্গিবাদের শিকার হয়ে নিহত হয়েছেন অন্তত ২৩৮ জন।

/এসএ/টিএন/ 

সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী