X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

প্যারিসের ‘হামলাকারী’ সম্পর্কে যা জানা গেছে

বিদেশ ডেস্ক
২১ এপ্রিল ২০১৭, ১৮:৫০আপডেট : ২১ এপ্রিল ২০১৭, ১৯:১১
image

ফরাসি সংবাদমাধ্যমে প্রকাশিত সন্দেহভাজন হামলাকারীর ছবি ফ্রান্সের রাজধানী প্যারিসে ‘জঙ্গি’ হামলায় নিহত সন্দেহভাজন ব্যক্তি আগে থেকেই পুলিশের নজরদারিতে ছিল। ফরাসি সংবাদমাধ্যম সন্দেহভাজন হামলাকারীর পরিচয় প্রকাশ করে জানিয়েছে, এর আগে হত্যাচেষ্টা হামলায় ১৫ বছর কারাভোগও করতে হয়েছিল তাকে।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে চালানো ওই হামলায় এক পুলিশ সদস্য নিহত এবং আরও দু’জন আহত হয়েছেন। নিরাপত্তাবাহিনীর গুলিতে সন্দেহভাজন হামলাকারী নিহত হয়েছে বলেও পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস।

ফরাসি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওই সন্দেহভাজন হামলাকারীর নাম করিম শেউফরি। তবে তা আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

করিমের বিরুদ্ধে দুই পুলিশসহ তিনজনের ওপর হত্যাচেষ্টার অভিযোগ রয়েছে। ২০০১ সালে দুই পুলিশ কর্মকর্তাকে হত্যাচেষ্টার অভিযোগে ২০০৩ সালে তার ২০ বছরের কারাদণ্ড হয়েছিল। তবে ২০০৫ সালে তা কমিয়ে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। কারাবাসের মেয়াদ শেষে তাকে মুক্তি দেওয়া হয়েছিল।

ফরাসি সংবাদমাধ্যম আরও জানিয়েছে, সম্প্রতি দেশটির গোয়েন্দা বাহিনী জঙ্গিদের সঙ্গে করিমের সম্পর্কের কথা জানতে পারেন। করিম তাদের নজরদারিতেই ছিল।

জানা গেছে, রাতভর পুলিশ প্যারিসের পূর্বাঞ্চলের শেলেস এলাকায় অভিযান চালিয়েছে। করিম পরিবারের সঙ্গে সেখানেই থাকতো। জিজ্ঞাসাবাদের জন্য তার পরিবারের তিন সদস্যকেও আটক করা হয়েছে।

পুলিশের অভিযান

তদন্ত কর্মকর্তা ফ্রাঁসোয়া মলিনস সাংবাদিকদের বলেছেন, ‘হামলাকারীর পরিচয় সম্পর্কে আমরা জানি। আর তা যাচাই করা হয়েছে। তবে আমি এখন তার পরিচয় জানাচ্ছি না। কারণ এখন অভিযান ও তদন্ত চলছে। তার পরিচয় জানানোর আগে তদন্তকারীরা নিশ্চিত হতে চান যে, এ হামলায় তার কোনও সহযোগী জড়িত ছিল কিনা।’ এর আগে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল, হামলায় ওই সন্দেহভাজন একাই অংশ নিয়েছিল।

বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রী জান জামবন জানিয়েছেন, ‘ওই নিহত হামলাকারী একজন ফরাসি নাগরিক।’

এর আগে, আইএসের কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সিতে একাধিক ভাষায় ওই ‘জঙ্গি হামলার’ দায় স্বীকার করা হয়। আমাক এজেন্সিতে আইএসের বিবৃতিতে ওই সন্দেহভাজন হামলাকারীর নাম আবু ইউসুফ আল-বেলজিকি বলে উল্লেখ করা হয়। বিবৃতিতে হামলাকারীকে আইএসের কথিত ‘খিলাফতের সৈনিক’ বলেও দাবি করা হয়। বেলজিয়াম থেকে ট্রেনে করে প্যারিসে আসা এক সন্দেহভাজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার কথা আগেই জানিয়েছিল রয়টার্স।  

ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়েরে অঁরি ব্রাঁদে জানান, স্থানীয় সময় রাত নয়টার দিকে মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক ব্যক্তি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে গুলি চালাতে শুরু করে।

তিনি আরও বলেন, এক পুলিশ কর্মকর্তাকে হত্যার পর ওই সন্দেহভাজন ব্যক্তি অপর পুলিশ সদস্যদের গুলি করে পালানোর চেষ্টা করে। এসময় দুই পুলিশ সদস্য আহত হন। তবে তারা শঙ্কামুক্ত রয়েছেন। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই সন্দেহভাজন নিহত হয়। হামলাকারী উদ্দেশ্যপূর্ণভাবে পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করেই হামলা চালিয়েছে বলেও ব্রাঁদে জানান।   

হামলার পর বন্ধ করে দেওয়া হয় চ্যাম্পস এলিসি এলাকা

ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএমটিভি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, নিরাপত্তা বাহিনী ওই সন্দেহভাজন হামলাকারী সম্পর্কে আগে থেকেই জানতো। সে টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসে পুলিশ কর্মকর্তাদের হত্যা করার আকাঙ্ক্ষা জানিয়েছিল। তবে ওই সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। উল্লেখ্য, সম্প্রতি আইএস টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপসটি যোগাযোগের জন্য ব্যবহার করায় তা আলোচনায় আসে।   

ওই হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জানিয়েছিলেন, তিনি এটিকে ‘জঙ্গি হামলা’ বলে ধারণা করছেন। হামলার পরপরই তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। তিনি নিরাপত্তা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন এবং নিহত পুলিশ সদস্যকে জাতীয় সম্মান জানানোর ঘোষণা দিয়েছেন। এ নিয়ে একটি জঙ্গিবাদ বিরোধী তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ।     

হামলার পর চ্যাম্পস এলিসি ও তার আশেপাশের এলাকা জনগণের যাতায়াতের জন্য বন্ধ রাখা হয়েছে। পুরো এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানাচ্ছে, ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ফ্রান্সে জঙ্গিবাদের শিকার হয়ে নিহত হয়েছেন অন্তত ২৩৮ জন।

/এসএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
অপরাধে জড়িয়ে পড়া শিশু-কিশোরদের সংশোধনের উপায় কী
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
লেবাননে এক হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন