Vision  ad on bangla Tribune

৫০০ বিদ্রোহী বন্দিকে মুক্তি দেবে আসাদ সরকার

বিদেশ ডেস্ক২০:০১, এপ্রিল ২১, ২০১৭

হাজার হাজার বিদ্রোহী বন্দি রয়েছেন আসাদ সরকারের কারাগারেসিরিয়ায় ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার ৫০০ বিদ্রোহী বন্দিকে মুক্তি দিতে সম্মতি জানিয়েছে। বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে আটকে পড়া সরকারপন্থীদের উদ্ধারের বিনিময়ে ওই বন্দিদের মুক্তি দেওয়া হচ্ছে। বিদ্রোহী কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

উগ্র ইসলামপন্থী দল আহরার আল-শামের মুখপাত্র মোহাম্মদ আবু জাইদ রয়টার্সকে জানিয়েছেন, ‘সরকারের সঙ্গে ৫০০ বন্দিকে মুক্তি দেওয়ার চুক্তি নিশ্চিত করা হয়েছে। তারা কয়েক ঘণ্টার মধ্যেই আলেপ্পো নগরীর উপকণ্ঠে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় পৌঁছাবেন।’

এর আগে ৪৮ ঘণ্টা বন্ধ থাকার পর যুদ্ধ-বিধ্বস্ত এলাকা থেকে আটকে পড়া মানুষদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবের ফুয়া ও কেফরায়া শহর থেকে আটকে পড়া কয়েক হাজার শিয়া সম্প্রদায়ের সাধারণ মানুষ ও সরকারপন্থী যোদ্ধাদের বহনকারী ৩৫টি বাস আলেপ্পোর সরকারি নিয়ন্ত্রণাধীন অঞ্চলে উপস্থিত হয়।

সিরিয়ান অবজারভেটরি আরও জানায়, এ সময়ে বিদ্রোহী ও তাদের পরিবারের সদস্যদের বহনকারী ১০টি বাসও দামেস্কের নিকটবর্তী সরকারি নিয়ন্ত্রিত জাবাদানি ও মাদায়া শহর থেকে ইখবারিয়া অঞ্চল দিয়ে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে পৌঁছায়। গত সপ্তাহে এমনই ঘরহারা মানুষদের এক বাসের বহরে শক্তিশালী বোমা হামলায় শতাধিক মানুষ নিহত হয়েছিলেন।

এর আগে বিদ্রোহীরা চুক্তি অংশ হিসেবে ৭৫০জন বিদ্রোহী বন্দিকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছিল। তবে শেষ পর্যন্ত সরকার ৫০০ জনকে মুক্তি দিতে রাজি হয়।

/এসএ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ