X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

মুসলমানদের সঙ্গে সম্পর্কোন্নয়নের উদ্যোগ পোপের, সতর্ক প্রতিক্রিয়া রক্ষণশীলদের

বিদেশ ডেস্ক
২৫ এপ্রিল ২০১৭, ২০:১১আপডেট : ২৫ এপ্রিল ২০১৭, ২০:১৩

পোপ ফ্রান্সিস মুসলমানদের সঙ্গে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে মিসর সফরে যাচ্ছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস। আগামী ২৮-২৯ এপ্রিল তিনি দেশটি ভ্রমণে যাবেন। এটিই হবে চলতি বছর পোপ ফ্রান্সিসের প্রথম বিদেশ সফর। সফরে মিসরের সেনাশাসক জেনারেল সিসি ছাড়াও দেশটির মুসলিম পণ্ডিতদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন পোপ ফ্রান্সিস। তবে মুসলিম পণ্ডিতদের সঙ্গে তার এ বৈঠক নিয়ে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রক্ষণশীল চার্চগুলো। উগ্রপন্থী খ্রিস্টানদের কাছ থেকে এ নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে পোপকে।

এক বিবৃতিতে পোপের সফরের বিষয়টি নিশ্চিত করেছে মিসরের কর্তৃপক্ষ। ভ্যাটিকানের সেন্ট পিটার ভ্যাসিলিকার পক্ষ থেকেও এক বিবৃতিতে পোপের সফরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ভ্যাটিকানের বিবৃতিতে বলা হয়, এ সফরে শান্তি, মানবতা, সহিষ্ণুতার চেতনায় সমাজ থেকে কিভাবে সন্ত্রাস ও উগ্রবাদ কমানো যায় সে বিষয়ে আলোচনা হবে।

এদিকে কিছুদিন আগে মিসরের একটি গির্জায় হামলার পর সেখানে মুসলিম ধর্মগুরুদের সঙ্গে পোপের সাক্ষাতে আপত্তি তুলছে রক্ষণশীল খ্রিস্টানরা। রক্ষণশীল মাসিক ম্যাগাজিন ক্রিস্টিয়ান রুটস-এর সম্পাদক দে মাতেই। তিনি বলেন, ভারসাম্যহীন বা উন্মত্ত হওয়ার সুযোগ নেই। তবে একটা জনগোষ্ঠী (মুসলিম) সপ্তম শতাব্দী থেকে খ্রিস্টধর্মের বিরোধিতা করে এমন একটি ধর্মীয় দৃষ্টিভঙ্গি ধারণ করছে।

মিসর সফরের প্রাক্কালে মঙ্গলবার এক ভিডিও বার্তায় পোপ বলেন,  পুরো দুনিয়া এক অন্ধ সহিংসতা আর নিপীড়নের শিকার হচ্ছে। আশা করি, এই সফর শান্তি এবং আন্তঃধর্মীয় সংলাপে সাহায্য করবে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে পোপ ফ্রান্সিস মন্তব্য করেন, ইসলামি সন্ত্রাসবাদের কোনও অস্তিত্ব নেই। তিনি বলেন, খ্রিস্টান সন্ত্রাসবাদ নেই, ইহুদি সন্ত্রাসবাদ নেই এবং মুসলিম সন্ত্রাসবাদও নেই। এসব সন্ত্রাসবাদের অস্তিত্ব নেই। সমান সুযোগ না পাওয়ার পরও দরিদ্র ও দরিদ্রতম মানুষদের সহিংসতায় অভিযুক্ত করা হচ্ছে। আগ্রাসনের ভিন্ন ভিন্ন রূপ ও সংঘাতের কারণে সন্ত্রাসবাদ বৃদ্ধি পাবে এবং এক সময় এটা চরম রূপ নিতে পারে।

পোপ বলেন, সব ধর্মই শান্তির কথা বলে এবং সব ধর্মের উগ্রবাদী প্রবণতা বিদ্যমান রয়েছে। সব মানুষ ও ধর্মের মধ্যে মৌলবাদী ও সহিংস ব্যক্তি রয়েছেন। অসহিষ্ণুতার সরলীকরণের ফলে তারা আরও শক্তিশালী হয়ে ওঠছে।

বিশ্বের বেকারত্ব ও দুর্নীতি কমিয়ে আনারও আহ্বান জানান পোপ। এছাড়া বৈশ্বিক উষ্ণতা অস্বীকারের সমালোচনা করেন তিনি। সূত্র: রয়টার্স, এক্সপ্রেস ইউকে।

/এমপি/

সম্পর্কিত
নেতানিয়াহুর সঙ্গে সোমবার ফোনালাপ করবেন বাইডেন
এমভি আবদুল্লাহকে মুক্ত করতে ‘অভিযানের প্রস্তুতি’ নিচ্ছে আন্তর্জাতিক নৌবাহিনী
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার