X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

থাড মোতায়েনের জন্য দ. কোরিয়াকে ১ বিলিয়ন ডলার দিতে হবে!

বিদেশ ডেস্ক
২৮ এপ্রিল ২০১৭, ১০:২৫আপডেট : ২৮ এপ্রিল ২০১৭, ১০:২৯
image

হোয়াইট হাউসে ট্রাম্প দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার পুরো খরচ দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ট্রাম্প এসব কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি দক্ষিণ কোরিয়াকে বলেছি, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড মোতায়েনের খরচ তাদেরই দেওয়া উচিত। এর খরচ প্রায় ১ বিলিয়ন ডলার। এটা অসাধারণ, আকাশ থেকে ক্ষেপণাস্ত্র ফেলে দেয়।’

দক্ষিণ কোরিয়ার আসন্ন নির্বাচনে এগিয়ে থাকা প্রার্থী মুন জা ইনের এক মুখপাত্র জানান, ট্রাম্পের এ পরামর্শ রক্ষা করা অসম্ভব। কারণ মার্কিন সেনাবাহিনীই এটি পরিচালনা করছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সাবেক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অস্ত্র নির্মাতা কোম্পানি লকহিড মার্টিন কর্পোরেশনের তৈরি ওই থাড সিস্টেমের মূল্য প্রায় ১.২ বিলিয়ন ডলার। তবে মার্কিন কর্তৃপক্ষ তা দক্ষিণ কোরিয়ার কাছে বিক্রি করবে না বলেও তিনি জানান।

ট্রাম্প ওই সাক্ষাৎকারে সিউলের সঙ্গে বাণিজ্য ঘাটতির বিষয়টি উল্লেখ করে মুক্ত বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনা করার কথাও বলেছেন। তিনি শিগগিরই এ বিষয়ে ঘোষণা দেবেন বলেও জানিয়েছেন।

উল্লেখ্য, গত বুধবার টার্মিনাল হাই অ্যাল্টিচিউড এরিয়া ডিফেন্স (থাড)-এ ব্যবহৃত রাডার ও অন্যান্য সরঞ্জাম মোতায়েন করার জন্য ছয়টি ট্রেইলারে করে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সেউনজু এলাকার একটি গলফ খেলার মাঠে নেওয়া হয়। যন্ত্রপাতি পরিবহন করার সময়ে বিক্ষোভকারীরা তাতে বাধা দেন। এতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে।

মুন জা ইনের মুখপাত্র জানান, মার্কিনিদের থাড মোতায়েনের অনুমতি দিয়ে জনগণের মতামত এবং যথাযথ প্রক্রিয়াকে উপেক্ষা করা হয়েছে। যদি ক্ষমতায় মুন আসেন তবে তিনি এটি বাতিল করবেন বলেও ওই মুখপাত্র জানান। আগামী ৯ মে দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।   

মোতায়েন করা হচ্ছে থাড

৪২ মিনিটের ওই সাক্ষাৎকারে ট্রাম্প আরও বলেন, ‘আমরা অবশ্যই উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সমাধান চাই।’ তবে বিশাল সামরিক সংঘাতের সম্ভাবনা যে রয়েছে, সে আভাসও তিনি দিয়েছেন।

এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি তিনি (কিম জং উন) যৌক্তিক হবেন। আর এখানে উত্তর কোরিয়ার সঙ্গে হতে যাওয়া এক বিশাল সংঘাত এড়ানোর পথ অবশ্যই আছে।’

হোয়াইট হাউসের ওভাল অফিসে দেওয়া ওই সাক্ষাৎকারে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্পর্কে ট্রাম্প বলেন, ‘মাত্র ২৭ বছর বয়সে বাবার মৃত্যুর পর শাসন ক্ষমতায় আসেন তিনি। এ অল্প বয়সে অনেক কিছুই করা সহজ নয়। তবে আমি তাকে কৃতিত্ব দিচ্ছি না।’

এদিকে, শুক্রবার উত্তর কোরিয়া সম্পর্কে আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকা হয়েছে।

উত্তর কোরিয়া আবারও পারমাণবিক পরীক্ষা চালালে চীন দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছেন।  

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘খুব ভালো মানুষ’ বলে উল্লেখ করে তার ব্যাপক প্রশংসাও করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

শি জিনপিং সম্পর্কে ট্রাম্প বলেন, ‘তিনি খুবই ভালো মানুষ। আর আমি তার সম্পর্কে বেশ ‘ভালোই জানি। তিনি চীনকে ভালোবাসেন, চীনের মানুষকে ভালোবাসেন।’

চীনা প্রেসিডেন্টের উত্তর কোরিয়ার বিষয়ে পদক্ষেপ নেওয়ার বিষয়ে ট্রাম্প বলেন, ‘আমি জানি, তিনি তার সামর্থের শেষ পর্যন্ত এ বিষয়ে কিছু না কিছু করার চেষ্টা করবেন। চীনা প্রেসিডেন্ট কোনও সংঘাত দেখতে চান না।’  

উল্লেখ্য, উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া পরস্পর উস্কানিমূলক কর্মকাণ্ড এবং মার্কিন বিমানবাহী রণতরী ভিনসন স্ট্রাইক গ্রুপকে কোরিয়া উপদ্বীপে পাঠানোর ঘোষণার পর শুরু হওয়া যুদ্ধাবস্থার মধ্যেই চীন রণতরীটি জলে নামিয়েছে।

এদিকে, নতুন করে উত্তেজনা তৈরি করেছে দক্ষিণ কোরিয়ায় মার্কিন সাবমেরিনের উপস্থিতি। পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহনকারী ইউএসএস মিশিগান মঙ্গলবার সকালে দক্ষিণ কোরিয়ায় পৌঁছায়। সাবমেরিনটির কার্ল ভিনসন রণতরীর সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে মার্কিন নৌবাহিনী জানিয়েছে।

পিয়ংইয়ং কোরিয়া উপদ্বীপে যে কোনও সামরিক মহড়াকে আগ্রাসন বলে মনে করে। তারা এর প্রতিক্রিয়ায় হুমকি দিয়েছে, ‘মার্কিন আগ্রাসন রুখতে প্রয়োজনে রণতরী ডুবিয়ে দেওয়া হবে।’   

/এসএ/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
ফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
বিশ্ব যকৃৎ দিবসফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!