X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভুটানকে ছাড়াই বাংলাদেশ-নেপালকে নিয়ে নতুন আঞ্চলিক কানেক্টিভিটির পথে ভারত

বিদেশ ডেস্ক
২৮ এপ্রিল ২০১৭, ১৬:৪২আপডেট : ২৮ এপ্রিল ২০১৭, ১৬:৪৭

ভারত ও ভুটানের প্রধানমন্ত্রী পাকিস্তানকে ‘বিচ্ছিন্ন’ করার পরিকল্পনা নিয়ে ভারত যে চারদেশীয় বিবিআইএন (ভুটান-বাংলাদেশ-ভারত-নেপাল) মটরযান চলাচল চুক্তি’র উদ্যোগ নিয়েছিল ভুটানের বিরোধিতায় তা বাধার মুখে পড়েছে। ফলে, চুক্তিটি এগিয়ে নিতে বিকল্প চিন্তাভাবনা শুরু করেছে ভারত। ভুটানকে বাদ দিয়ে শুধু বাংলাদেশ ও নেপালকে নিয়ে একটি ‘উপ-আঞ্চলিক’ কানেক্টিভিটি গড়ে তোলার কথা বিবেচনা করছে ভারত। শুক্রবার ভারতের প্রভাবশালী দৈনিক পত্রিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়েছে, ভুটান এরইমধ্যে ভারতকে জানিয়ে দিয়েছে দেশটির পার্লামেন্টে বিরোধিতার কারণে প্রধানমন্ত্রী শেরিং টবগে সরকার চুক্তিটি অনুমোদন করাতে পারেননি। এছাড়া, আগামী বছর দেশটির সাধারণ নির্বাচনের কারণে ‘এই মুহূর্তে’ এ ধরনের চুক্তিট পাস করাতে গিয়ে কোনও রাজনৈতিক ঝুঁকি নিয়ে চায় না ভুটান সরকার।

ভুটানের সরকারবিরোধী আইনপ্রণেতাদের আশঙ্কা বিবিআইএন চুক্তি তাদের পরিবেশ ও নিরাপত্তার জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করবে। তাছাড়া, অন্য তিন দেশের যানবাহনকে অবাধ চলাচলের সুযোগ দেওয়া হলে, তা ভুটানে বেকারত্ব সৃষ্টি করতে পারে।

সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, গত সপ্তাহের শুরুতে কূটনৈতিক চ্যানেলে ভুটানের প্রধানমন্ত্রী টবগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চুক্তিটি পাসের ব্যাপারে তার সরকারের অপারগতার কথা জানিয়েছেন। টবগে পরামর্শ দিয়েছেন, এই মুহূর্তে বাংলাদেশ ও নেপালের সঙ্গে ভারত প্রকল্পটি এগিয়ে নিতে পারে এবং ভুটান ‘পরে যোগ’ দিতে পারে।

২০১৫ সালে বিবিআইএন কানেক্টিভিটি প্রকল্পটি গ্রহণ করা হয়। ২০১৪ সালের নভেম্বরে সার্ক সম্মেলনে পাকিস্তান সার্ক মোটরযান চুক্তিটির বিরোধিতা করলে এই উদ্যোগ নেওয়া হয়। আর এখন ভুটান পিছিয়ে যাওয়াতে বাংলাদেশ ও নেপালকে নিয়েই প্রকল্পটি  এগিয়ে নেওয়ার কথা ভাবছে ভারত।

প্রস্তাবিত বিবিআইএন রুট

বৃহস্পতিবার এক বিবৃতিতে ভুটান বলেছে, অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণে কানেক্টিভিটির গুরুত্ব অনুধাবন করে চার দেশের পরিবহনমন্ত্রীরা ২০১৫ সালের ১৫ জুন থিম্ফুতে বিবিআইএন মোটরযান চলাচল চুক্তি সই করেছিলেন। কিন্তু এই চুক্তি দ্রুত বাস্তবায়নের সুযোগ করে দিতে ভুটান সরকার অন্য তিনটি দেশ (বাংলাদেশ, ভারত ও নেপাল)-কে নিয়ে তা কার্যকরের ব্যাপারে মতামত দিচ্ছে। এতে থিম্ফুর কোনও বাধ্যবাধকতা থাকবে না।

ভুটানের অনুমোদন প্রক্রিয়া শেষ হওয়ার পর দেশটির ক্ষেত্রে চুক্তিটি কার্যকর হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, ভারত এ বিষয়ে ভুটানকে প্রকাশ্য অবস্থান জানাতে বলেছে, যাতে চুক্তিটি অনুমোদনকারী বাংলাদেশ ও নেপালের জন্য সুবিধা হয়।

টবগে গত সপ্তাহে ভুটানের পার্লামেন্টে বলেন, ‘আমরা এখনকার মতো বিবিআইএন থেকে নিজেদের প্রত্যাহার করে নিচ্ছি। জনগণের মধ্যে সংহতি নষ্ট হয় এমন কিছু গ্রহণ না করাই ভালো। বর্তমানের পরিবেশ চুক্তিটি নিয়ে এগিয়ে যাওয়ার উপযোগী নয়।

বিবিআইএন চুক্তি পাস করাতে পার্লামেন্টে প্রয়োজনীয় সংখ্যক সদস্যের ভোট পাওয়া যাবে না বুঝতে পেরে ভুটান সরকার আপাতত এ চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির পার্লামেন্টে উচ্চকক্ষের সংখ্যাগরিষ্ঠ সদস্য ইতোমধ্যে বিবিআইএন অনুমোদন না করে ফিরিয়ে দিয়েছে। অন্যদিকে, নিম্নকক্ষে বিরোধী দল এর বিপক্ষে ভোট দেয়।  সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এএ /এপিএইচ/

সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া