X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চার লাখ ডলারে ওয়াল স্ট্রিটে ভাষণ দিতে রাজি হওয়ায় বিতর্কে ওবামা

বিদেশ ডেস্ক
২৮ এপ্রিল ২০১৭, ২০:৫৫আপডেট : ২৮ এপ্রিল ২০১৭, ২২:৩৪

বারাক ওবামা চলতি বছরের ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের কাছে দায়িত্ব হস্তান্তরের পর বেশ কিছুদিন জনসম্মুখে আসেননি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দায়িত্ব ছাড়ার পর গত সপ্তাহে প্রথম শিকাগোতে প্রকাশ্যে ভাষণ দেন তিনি। এরমধ্যেই খবর এসেছে, ওয়াল স্ট্রিটের প্রতিষ্ঠান ক্যান্টর ফ্লিজগেরাল্ডের এক অনুষ্ঠানে চার লাখ ডলারের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ কোটি ২০ লাখ টাকা) বিনিময়ে ভাষণ দেবেন ওবামা। একটি ভাষণের জন্য এতো বেশি অর্থ নেওয়ার খবরে বিতর্কের মুখে পড়েছেন ওবামা।

চলতি বছরের সেপ্টেম্বরে ক্যান্টর ফ্লিজগেরাল্ড-এর আয়োজনে স্বাস্থ্যবিষয়ক এক সম্মেলনে স্বাস্থ্যনীতি ও চিকিৎসাসেবা নিয়ে বক্তব্য দেবেন ওবামা। ওই ভাষণে তিনি মার্কিন তরুণদের রাজনীতিতে নামতে উৎসাহিত করবেন বলে জানা গেছে। এই ভাষণে ওবামা যে অর্থ নিচ্ছেন তা মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তার এক বছরের বেতনের সমান।

যুক্তরাষ্ট্রের রাজনীতিকদের ওয়াল স্ট্রিটে ভাষণ দিয়ে অর্থ নেওয়ার বিষয়টি অবশ্য একেবারে নতুন নয়। গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের কাছে হেরে যাওয়া ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনও একটি ভাষণ দিয়ে পারিশ্রমিক নিয়েছিলেন চার লাখ ডলার। তবে হিলারি ক্লিনটন পরে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ায় অর্থের বিনিময়ে তার ওই ভাষণে স্বার্থের সংঘাত তৈরি হতে পারে বলে সমালোচনা হয়েছিল।

অনেক বিশ্লেষক দাবি করছেন, ওবামা সাবেক প্রেসিডেন্ট হওয়ায় এ ধরনের স্বার্থের সংঘাত তৈরির কোনও অবকাশ নেই। আয়োজকদের কোনও সুবিধা পাইয়ে দেওয়ার ক্ষমতা তার হাতে নেই। ফলে ভাষণ দিয়ে অর্থগ্রহণ আইনসম্মত। এটাকে দুর্নীতি বা অনৈতিক বলা যাবে না।

রিপাবলিকান সমর্থক মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওবামা এতো বেশি পারিশ্রমিক নিয়ে ভাষণ দিতে রাজি হওয়ায় ডেমোক্র্যাটিক পার্টির অনেক নেতাই স্তম্ভিত হয়ে পড়েছেন। ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স মনে করেন, ওবামার এই পারিশ্রমিক নেওয়াটা দুর্ভাগ্যজনক। তিনি বলেন, আমি মনে করি এটা রাজনৈতিক প্রক্রিয়ায় ওয়াল স্ট্রিটের ক্ষমতা ও অর্থশক্তির প্রদর্শন মাত্র।

বার্নি স্যান্ডার্স আরও বলেন, ওবামা এখন সাধারণ নাগরিক। তিনি যা ইচ্ছে করতে পারেন। প্রেসিডেন্ট ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা হতে হলে এখন গোল্ডম্যান স্যাকসের সাবেক প্রধান হতে হয়। আর এখন ওয়াল স্ট্রিটে ভাষণ দিয়ে ওবামার পারিশ্রমিক নেওয়ার ঘটনা ঘটছে। ফলে আমি মনে করি এটা দুর্ভাগ্যজনক।

সিনেটর এলিজাবেথ ওয়ারেনও নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন। রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের মেয়ে মেগান ম্যাককেইন ওবামাকে ব্যাঙ্গ করতেও ছাড়েননি। তিনি বলেছেন, মজার বিষয় হচ্ছে, দেবদূত ওবামা; যার সব ভালো এবং কল্পনাবিলাসী বামপন্থীদের নেতৃত্ব দেওয়ার কথা তিনি আসলে আমাদের সবার মতো নোংরা পুঁজিবাদী।

ওবামার মুখপাত্র এরিখ শুলজ বলেন, এটা নিয়ে বিতর্কের কিছু নেই। বারাক ওবামা ওয়াল স্ট্রিটে স্বাস্থ্যসেবা নিয়ে ভাষণ দেবেন। কারণ দেশের স্বাস্থ্যনীতি তার কাছে অনেক গুরুত্বপূর্ণ। তাছাড়া তিনি প্রেসিডেন্ট প্রার্থী থাকা অবস্থায় নির্বাচনি তহবিলে ওয়াল স্ট্রিট থেকে অনুদান নিয়েছিলেন। কিন্তু প্রেসিডেন্ট হয়ে কোনও ছাড় নয়, বরং আরও কঠোর নীতি গ্রহণ করেছিলেন।

এরিখ শুলজ বলেন, ওবামা এখন নতুন প্রজন্মের মধ্যে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতৃত্ব গঠনের জন্য কাজ করে যাবেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার তিন মাস পর গত সোমবার প্রথম জনসম্মুখে ব্ক্তব্য দেন ওবামা। অনেকের ধারণা ছিল, তিনি হয়তো ট্রাম্পের কঠোর সমালোচনা করবেন। কারণ এর আগে কয়েকবার পূর্বসূরী ওবামার সমালোচনা করেছিলেন ট্রাম্প। কিন্তু সেদিকে না গিয়ে নিজের প্রেসিডেন্টের দায়িত্ব পরবর্তী কাজের কথা জানান ওবামা।

প্রায় ৯০ মিনিটের বক্তব্যে শিকাগোতে কাটানো তরুণ সময়ের অভিজ্ঞতা তুলে ধরেন বারাক ওবামা। তিনি জানান, এক সময় স্থানীয় সংগঠক হিসেবে অনেক কিছু শিখেছিলেন। এ সময় আগামী প্রজন্মকে নেতৃত্বের উপযোগী করে তুলতে কাজ করে যাবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন ওবামা।

শিকাগোর ভাষণে একবারও ট্রাম্পের নাম মুখে নেননি ওবামা। এদিন তিনি স্পষ্ট করেন, ডেমোক্র্যাটিক পার্টির মুখপাত্র হিসেবে নিজেকে উপস্থাপনে তিনি আগ্রহী নন। সূত্র: ফক্স নিউজ, দ্য ইন্ডিপেন্ডেন্ট।

/এএ/এমপি/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি