X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
এসআইপিআরআই-এর প্রতিবেদন

বিশ্বে সামরিক ব্যয় বেড়েছে ৮,৬০০ কোটি ডলার

বিদেশ ডেস্ক
৩০ এপ্রিল ২০১৭, ২০:৪৮আপডেট : ০১ মে ২০১৭, ১১:৫৮
image

২০১১ সালের পর ২০১৬ সালে প্রথমবারের মতো বিশ্বে সামরিক ব্যয় সর্বোচ্চ হয়েছে। সম্প্রতি  স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিউট-এসআইপিআরআই প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে। ওয়ার্ল্ড মিলিটারি এক্সপেন্ডিচার রিপোর্ট নামের ওই প্রতিবেদনে দেখা যায়, ২০১৬ সালে বিশ্বে সামরিক খাতে ব্যয় হয়েছে ১৬৮৬ বিলিয়ন ডলার, গত বছরের তুলনায় ০ .৪ শতাংশ বেশি। এই সংস্থাটি নিয়মিত সামরিক ব্যয়ের বাৎসরিক পরিসংখ্যান হাজির করে। তাদের দেওয়া পরিসংখ্যানকে আফ্রিকার দুর্ভিক্ষপীড়িত ৩ দেশের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তার সঙ্গে সম্পর্কিত করলে দেখা যায়, এই টাকায় ৩৮৩ বার আফ্রিকার চলমান দুর্ভিক্ষ দূর করা সম্ভব হতো।
বিশ্বে সামরিক ব্যয় বেড়েছে ৮,৬০০ কোটি ডলার

যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার ক্ষেত্রে সামরিক ব্যয় বৃদ্ধির এই হার অন্য যে কোনও দেশের চেয়ে বেশি। বিপরীতে ব্যয় কমিয়েছে সৌদি আরবের মতো কিছু দেশ। তেলের দামের নিম্নগতির কারণেই তারা ব্যয় কমাতে বাধ্য হয়েছে। বন ইন্টারন্যাশনাল সেন্টার ফর কনভারশনের রাজনীতি-বিশ্লেষক মরিয়াস বেলস জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে বলেন, ‘এক দশক আগেও কূটনৈতিক বা আন্তর্জাতিক সংস্থাগুলোর উপর নির্ভর করতো অস্ত্র ব্যবসায়ীরা। আর এখন সবগুলো দেশই নিরাপত্তার স্বার্থে প্রচুর অস্ত্র কিনছে।’

সামরিক গুরুত্ব বৃদ্ধি

রাজনীতি বিশ্লেষক বেলস বলেন, রাশিয়া কর্তৃক ক্রিমিয়া দখল, দক্ষিণ চীন সাগরে উত্তেজনা, মধ্যপ্রাচ্যের যুদ্ধ এই সবকিছুই বলে দেয় যে সশস্ত্র সহিংসতা আরও বৃদ্ধি পাবে। একইসঙ্গে আন্তর্জাতিক সংস্থাগুলো পরিস্থিতির উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখতে পারছে না। ফলে প্রত্যেকে দেশকে তাদের নিজেদের নিরাপত্তার জন্য ব্যবস্থা নিতে হচ্ছে। এজন্য সামরিক বাহিনীকে শক্তিশালী করার বিষয়টিও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্রের মতো যে দেশগুলো ইতোমধ্যেই সামরিক শক্তিমত্তায় বলিষ্ঠ অবস্থানে পৌঁছেছে, তাদের মাঝেও এই আশঙ্কা তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্র ২০১৬ সালে তাদের বাজেট বাড়িয়েছে ১ দশমিক ৭ শতাংশ। তাদের বাজেট এখন ৬১১ বিলিয়ন ডলার। রাশিয়াও তাদের বাজেট বাড়িয়েছে ৫ দশমিক ৯ শতাংশ (৬.২ বিলিয়ন) আর চীন বাড়িয়েছে ৫ দশমিক ৪ শতাংশ (২১৫ বিলিয়ন)।

মধ্যপ্রাচ্য সংকট

মধ্যপ্রাচ্য এখন বিশ্বের সবচেয়ে সঙ্কটময় অঞ্চলের একটি। সিরীয় যুদ্ধ এই সঙ্কটকে আরও প্রকট করে তুলেছে। এই যুদ্ধের কারণে সংশ্লিষ্ট সব দেশকেই তাদের সামরিক ব্যয় বাড়াতে বাধ্য করেছে। প্রতিবেদনের একজন গবেষক অর্থনীতিবিদ ন্যান তিয়ান বলেন, ‘আমাদের তথ্যমতে ২০১৬ সালে সিরিয়া যুদ্ধে ৪৬৪ মিলিয়ন ডলার ব্যয় করেছে রাশিয়া।’

বেলস জানান, ২০১৫ সালে মোট বাজেটের ১৩ শতাংশ সামরিক খাতে ব্যয় করেছে সৌদি আরব। ২০১৬ সালে এই ব্যয় ছিল ৯ শতাংশ। তবে রাজনৈতিক কারণে নয়, বরং বিশ্ববাজারে তেলের দামের নিম্নগতির কারণে সামরিক ব্যয় কমাতে বাধ্য হয়েছে সৌদি আরব। ন্যান তিয়ান জানান, সৌদি আরবের আয়ের ৮০ শতাংশই আসে তেল রফতানি করে। তার আশঙ্কা, সৌদি আরব ও ইরানের দ্বন্দ্ব যতটা চরমেই পৌছাক না কেন তারা সমঝোতায় যেতে চাইবে না। বরং উভয়পক্ষই সামরিক সমাধান খুঁজবে।

বেলস বলেন, মধ্যপ্রাচ্যে ওমান ছাড়া সবগুলো দেশই সহিংসতায় জড়িত। তেলের দাম কমে যাওয়াতে তাদের সামরিক বাজেটেও কমাতে হয়েছে। কিন্তু তারপরও সবাই সামরিক সমাধানকেই একমাত্র পথ বিবেচনা করে থাকে।

ইউরোপে উত্তেজনা

ইউরোপেও সামরিক ব্যয় অনেক বেড়ে গেছে। গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, মধ্য ইউরোপীয় দেশগুলো ২০১৬ সালে আগের বছরের তুলনায় ২ দশমিক ৬ শতাংশ। গবেষণা প্রতিবেদনটির একজন গবেষক সিমন উইজম্যান জানান, রাশিয়া ২৭ শতাংশ ব্যয় বাড়ানোর পর ন্যাটোভুক্ত দেশগুলোও অনেকটা একই কাজ করেছে।

মারিয়াস বেল বলেন, সামরিক খাতে ব্যয় যে স্থিতিশীলতা নিয়ে আসবে এমনটা ভাবার কারণ নেই। রাশিয়া যদি ইউরোপকে হুমকি মনে করে, তবে ইউরোপীয় দেশগুলোও তাদের সামরিক শক্তি বাড়ানোর চেষ্টা করবে।

সূত্র: ডয়চে ভেলে

/এমএইচ/বিএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি