X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

এবার ফরাসি নির্বাচনে হ্যাকিংয়ের অভিযোগ

বিদেশ ডেস্ক
০৬ মে ২০১৭, ০৯:০০আপডেট : ২৯ মে ২০১৭, ২০:২৪
image

ইমানুয়েল ম্যাক্রন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর এবার ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত পর্বের মাত্র একদিন আগে হ্যাকিংয়ের অভিযোগ উঠেছে। প্রথম দফা নির্বাচনে জয়ী ইমানুয়েল ম্যাক্রোঁ তার প্রচারণা শিবিরের ইমেইল ও অন্যান্য নথি হ্যাক করে অনলাইনে প্রকাশ করার অভিযোগ করেছেন। তবে ম্যাক্রোঁ শিবিরের দাবি, অনলাইনে ফাঁস হওয়া নথির মধ্যে অনেক ভুয়া তথ্যও রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

উল্লেখ্য, ফ্রান্সের নির্বাচনি ব্যবস্থা অনুযায়ী,প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে যদি কোনও প্রার্থী ৫০ শতাংশ ভোট অর্জন করতে ব্যর্থ হন, তাহলে দ্বিতীয় ধাপের নির্বাচনে অংশ নেন শীর্ষ দুই প্রার্থী। ২৩ এপ্রিল অনুষ্ঠিত প্রথম পর্বের নির্বাচনে মধ্যমন্থী ম্যাক্রোঁ পেয়েছেন ২৩.৭৫ শতাংশ ভোট। অপরদিকে, উগ্র-ডানপন্থী লে পেন পেয়েছেন ২১.৫৩ শতাংশ। তারাই লড়ছেন ৭ মে অনুষ্ঠিতব্য দ্বিতীয় দফার ভোটে।

শুক্রবার মধ্যরাতে নির্বাচনি প্রচারণা শেষ হওয়ার কিছু সময় আগে একটি ফাইল শেয়ারিং ওয়েবসাইটে ম্যাক্রোঁ শিবিরের ওই ইমেইলগুলো ফাঁস করা হয়। ম্যাক্রোঁ প্রচারণা শিবির ওই ইমেইল ফাঁসের নিন্দা জানিয়েছে।   

ম্যাক্রোঁ শিবিরের দাবি, রবিবারের নির্বাচনে ম্যাক্রোঁকে কোণঠাসা করার জন্যই ইমেইল ফাঁস করা হয়েছে।

নয় গিগাবাইটের ওই ফাঁস হওয়া নথিতে কি কি তথ্য রয়েছে, তা এখনও পরিষ্কার নয়। তবে এতে ইমেইল, আর্থিক ও অন্যান্য অভ্যন্তরীণ নির্বাচনি তথ্য রয়েছে বলে ম্যাক্রোঁ শিবির এক বিবৃতিতে জানিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, কয়েক সপ্তাহ আগে ম্যাক্রন শিবিরের কয়েকজন কর্মকর্তার ব্যক্তিগত ও পেশাগত ইমেইল একাউন্ট হ্যাক করা হয়। সেখান থেকেই ওই নথি হ্যাকাররা পেয়েছেন।   

নির্বাচনি আইন অনুযায়ী, প্রচারণার সময় শেষ হয়ে যাওয়ার পর সংবাদমাধ্যম ও প্রার্থীরা আর কোনও বিবৃতি প্রকাশ করতে পারবে না।

এ হ্যাকিংয়ের সঙ্গে কে বা কারা জড়িত আছে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। কেউ এর দায় স্বীকারও করেনি। এর আগে মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট পার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা শিবিরের হ্যাক করা ইমেইল ফাঁস করেছিল বিশ্বব্যাপী সাড়া জাগানো বিকল্প গণমাধ্যম উইকিলিকস। তখন মার্কিন প্রশাসন ও ডেমোক্র্যাট শিবির দাবি করেছিল, এ ইমেইল হ্যাক করার সঙ্গে রুশ হ্যাকাররা জড়িত। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকেও উঠেছিল আঙ্গুল। তবে রাশিয়া সকল অভিযোগ অস্বীকার করেছে।

গত মাসে সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো জানায়, রুশ হ্যাকাররা এবার ম্যাক্রন শিবিরের ওপর সাইবার হামলা চালাতে পারে। তবে রুশ কর্তৃপক্ষ সে দাবি অস্বীকার করে।     

এদিকে, জনমত জরিপে দেখা গেছে, লে পেন থেকে ম্যাক্রোঁর ২০ শতাংশ সমর্থন বেশি রয়েছে।

তবে ফরাসি প্রতিষ্ঠান অডোক্সার এক জরিপে দেখা গেছে, প্রায় ৬৯ শতাংশ ফরাসি এ নির্বাচনে ভোট দেবেন না। বৃহস্পতিবার অনলাইনে ৯৯৮ জন মানুষের মধ্যে জরিপটি চালায় অডোক্সা। জনস্বাস্থ্যসহ বিভিন্ন ইস্যুর পাশাপাশি জনমত জরিপও করে থাকে এই ফরাসি প্রতিষ্ঠানটি। রেডিও ফ্রান্স ইনফোর জন্য তারা ফরাসি নির্বাচন নিয়ে জরিপটি সম্পন্ন করে। এটি প্রকাশ করা হয় শুক্রবার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, অডোক্সার আভাস যদি সত্যি হয়ে থাকে তবে এটি হবে ১৯৬৫ সাল থেকে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ ভোটার অনুপস্থিতি।

অডোক্সার জরিপের ফলাফলে দেখা যায়, নির্বাচন থেকে বিরত থাকা ভোটারদের ৬৯ শতাংশ তা করবেন অনিচ্ছা থেকে। দ্বিতীয় দফার নির্বাচনে প্রতিনিধিত্বকারী ইমানুয়েল ম্যাক্রোঁ ও লে পেনকে প্রত্যাখ্যান করতে গিয়ে তারা ভোটদান থেকেই বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন। এসব ভোটারদের অনেকেই প্রথম দফার নির্বাচনে বামপন্থী প্রার্থীদের ভোট দিয়েছিলেন, যাদের কেউই দ্বিতীয় দফার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো যথেষ্ট ভোট পাননি।

/এসএ/

সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক