X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের রুশ সংযোগের বিশদ তদন্ত চেয়েছিলেন কোমি

মিছবাহ পাটওয়ারী
১১ মে ২০১৭, ১৯:৪১আপডেট : ১২ মে ২০১৭, ০৯:২২

জেমস কোমি এবং ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রুশ সংযোগ তদন্তে আরও জনবল এবং আনুষঙ্গিক সহায়তা চেয়েছিলেন বরখাস্ত হওয়া এফবিআই প্রধান জেমস কোমি। মার্কিন সিনেটের ইন্টেলিজেন্স কমিটির শীর্ষ ব্যক্তিদের কাছে তিনি এ সহায়তা চেয়েছিলেন। সম্প্রতি এক আলাপচারিতায় জেমস কোমি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন বলে সিএনএন’কে জানিয়েছেন পদস্থ দুই মার্কিন কর্মকর্তা। এর ফলে মনে করা হচ্ছে, ট্রাম্পের রুশ সংযোগের তদন্ত নিয়ে আগ্রহ দেখানোই কাল হয়েছিল বিদায়ী এই এফবিআই প্রধানের।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং ট্রাম্প শিবিরের পক্ষ থেকে রাশিয়ার সঙ্গে যোগাযোগ নিয়ে এ তদন্ত এখনও পর্যন্ত চলমান রয়েছে। আর তদন্ত চলাকালেই অপসারিত হলেন এ তদন্তের প্রধান ব্যক্তি।

আরেক কর্মকর্তা জানান, সিনেটের ইন্টেলিজেন্স কমিটির এই সদস্যদের মধ্যে রিচার্ড বার এবং মার্ক ওয়ার্নার’ও ছিলেন। এ দুজনের মধ্যে প্রথমজন রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত নর্থ ক্যারোলিনার সিনেটর। দ্বিতীয়জন ভার্জিনিয়ার ডেমোক্র্যাট সিনেটর। তারাও বিষয়টি অবগত ছিলেন। ট্রাম্পের রুশ সংযোগ তদন্ত নিয়ে দুই নেতার ভিন্ন রাজনৈতিক অবস্থানের কারণে কয়েক সপ্তাহ ধরেই দ্বিদলীয় চাপের মুখে ছিলেন জেমস কোমি।

তিনি জানান, এই কথোপকথন ছিল স্পষ্ট। জেমস কোমি সিনেটরদের বলেছিলেন, প্রসিকিউটরের অভাবের কারণে তদন্তকাজে বিঘ্ন ঘটছে। তদন্তকাজ এগিয়ে নিয়ে যেতে এখানে বিচার বিভাগের কেউ নেই।

কর্মকর্তারা বলছেন, ডেপুটি অ্যাটর্নি রড রোজেনস্টাইন-এর কাছে এ সংক্রান্ত অনুমোদনও চেয়েছিলেন জেমস কোমি। এফবিআই প্রধান হিসেবে তার বিশ্বাস ছিল,  এ ধরনের অনুমতি পেলে সেটা এফবিআই-এর যথাযথ তদন্ত নিশ্চিত করবে।

ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে জেমস কোমিকে এফবিআই প্রধানের পদ থেকে অপসারণের ঘোষণার কয়েকদিন আগেই তার এ প্রস্তাব হোয়াইট হাউসে গিয়ে পৌঁছায়। তবে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস এবং ডেপুটি অ্যাটর্নি রড রোজেনস্টাইন উভয়েই এতে তাদের মতামত তুলে ধরেছেন। তাদের ট্রাম্পকে এমন ইঙ্গিত দেন যে, হিলারি ক্লিনটনের ইমেইল তদন্তের ঘটনায় জেমস কোমি তার বিশ্বাস হারিয়েছেন।

জেমস কোমি সিনেটের ইন্টেলিজেন্স কমিটিকে বলেছেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টাইন-এর কাছে সাম্প্রতিক সপ্তাহগুলোতে তিনি ট্রাম্পের রুশ সংযোগ তদন্তে আরও অধিক পরিমাণে প্রয়োজনীয় আনুষঙ্গিক সহায়তা চেয়েছেন। মার্কিন কংগ্রেসের একটি সূত্র সিএনএন’কে বিষয়টি নিশ্চিত করেছে।

আইন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র অবশ্য সংবাদমাধ্যমগুলোর এ সংক্রান্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করেছেন। মন্ত্রণালয়ের পাবলিক অ্যাফেয়ার্স বিষয়ক পরিচালক সারাহ ইসগুর বলেন, তদন্ত পরিচালনায় ডেপুটি অ্যাটর্নি জেনারেলের কাছে জেমস কোমি কোনও বাড়তি অর্থ বা আনুষঙ্গিক অন্য কোনও সহায়তা চাননি। এ ধরনের প্রতিবেদন পুরোপুরি মিথ্যা।

১০ মে ২০১৭ বুধবার এ বিষয়ে কথা বলেন এফবিআই-এর একজন মুখপাত্র। তিনি বলেন, তদন্তকাজ পরিচালনায় জেমস কোমির বাড়তি সাহায্য চাওয়ার ব্যাপারে তার কাছে কোনও তথ্য নেই।

৯ মে ২০১৭ মঙ্গলবার এফবিআই প্রধানের পদ থেকে জেমস কোমি’কে বরখাস্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। তবে হোয়াইট হাউসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কয়েক মাস ধরেই তার ওপর ক্ষিপ্ত ছিলেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের পরিকল্পনা অনুযায়ী তার এক সহযোগীর ব্যাপারে ইতিবাচক স্বাক্ষ্য দিতে অপারগতা জানিয়েছিলেন জেমস কোমি। এ ঘটনা এফবিআই প্রধানের বিরুদ্ধে ট্রাম্পের ক্ষোভকে আরও উস্কে দেয়। এর সঙ্গে যুক্ত হয়েছে হিলারি ক্লিনটনের ইমেইল তদন্ত নিয়ে জেমস কোমি’র ওপর ট্রাম্প শিবিরের অসন্তুষ্টির বিষয়টি। এসবের ধারাবাহিকতায় শেষমেষ এফবিআই ছাড়তে হয় সংস্থাটি এ দাপুটে পরিচালককে।

৯ মে ২০১৭ মঙ্গলবার হোয়াইট হাউসের এক মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর থেকেই এফবিআই প্রধানের পদ থেকে জেমস কোমিকে বরখাস্তের কথা বিবেচনা করছিলেন।

সারাহ হাকাবি স্যান্ডার্স নামের হোয়াইট হাউসের মুখপাত্র সাংবাদিকদের জানান, গতবছর বেশ কয়েকটি ভুল পদক্ষেপ নেওয়ায় কোমির ওপর আস্থা হারান ট্রাম্প।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, হিলারি ক্লিনটনের ইমেইল ফাঁসের তদন্ত পরিচালনায় অসঙ্গতির ঘটনায় জেমস কোমিকে বরখাস্ত করা হয়েছে। তবে ডেমোক্র্যাটরা দাবি করছেন, ট্রাম্পের রুশ সংযোগ নিয়ে তদন্তের কারণেই তাকে বরখাস্ত করা হয়েছে।

২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগে এফবিআই-র তদন্তে স্পেশাল প্রসিকিউটর নিয়োগের বিষয়টিও নাকচ করে দেন সারাহ হাকাবি স্যান্ডার্স। তিনি বলেন, আমরা মনে করি না এটা প্রয়োজনীয়। এই কাজটি দ্রুত শেষ হোক তা আমাদের চেয়ে কেউ বেশি চায় না।

সারাহ দাবি করেন, কোমি দেশটির জাস্টিস ডিপার্টমেন্টের মধ্যে চেইন অব কমান্ড ভেঙে বিশৃঙ্খলা সৃষ্টি করেছেন।

জেমস কোমি’কে অপসারণের বিষয়ে ট্রাম্প বলেছেন, খুব ভালো কাজ করতে না পারায় তাকে বরখাস্ত করা হয়েছে। হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রসেনস্টাইন কোমির বরখাস্তের সুপারিশ করেছেন। হিলারি ক্লিনটনের ইমেইল কেলেঙ্কারির তদন্ত থেকে কোমি নিজেকে সরিয়ে নেওয়ায় তার অপসারণ চেয়েছেন অ্যাটর্নি জেনারেল ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

সহকর্মীদের প্রতি জেমস কোমি`র চিঠি

এদিকে সদ্যবিদায়ী এফবিআই প্রধান জেমস কোমি তার সহকর্মীদের উদ্দেশে একটি বিদায়ী চিঠি লিখেছেন। এতে তিনি সবাইকে নিজ দায়িত্বে অটল থাকার আহ্বান জানিয়েছেন।

চিঠিতে জেমস কোমি লিখেছেন, আমি সবসময়ই বিশ্বাস করতাম প্রেসিডেন্ট যে কোনও কারণে অথবা কোনও কারণ ছাড়াই এফবিআই প্রধানকে বরখাস্ত করতে পারেন। আমার বরখাস্ত হওয়া নিয়ে কিংবা এর প্রক্রিয়া নিয়ে আমি কিছু বলতে চাই না। আশা করি আপনারাও কিছু বলবেন না। যা হওয়ার হয়ে গেছে। আমি ভালো আছি। যদিও আপনাদের সবাইকে মিস করবো। আমি আগেও আপনাদের বলেছি, দুর্যোগের সময় মার্কিনিরা যেন এফবিআইকে শক্তিশালী, সৎ ও স্বাধীন ভূমিকাসম্পন্ন এক সংস্থা হিসেবে চিনে নিতে পারে। এফবিআই-কর্মীদের বৈশিষ্ট্য আর গুণের কারণেই এই সংস্থা ছেড়ে যাওয়া কঠিন। কর্মীরাই এফবিআইকে শ্রেষ্ঠত্ব দিয়েছে।

যারা সবসময়ই ভালো ও সঠিক কাজ করার কাজে নিয়োজিত তাদেরকে ছেড়ে যাওয়া খুবই কঠিন। আপনারা মার্কিন নাগরিকদের সুরক্ষার প্রশ্নে নিজেদের নীতিতে অটল থাকবেন বলেই আমার বিশ্বাস। তেমনটা হলে দায়িত্ব ছেড়ে যাওয়ার সময় আপনাদেরও খারাপ লাগবে। তবে মার্কিনিরা নিরাপদ থাকবে। আপনাদের সঙ্গে কাজ করাটা আমার জীবনের অন্যতম মুহূর্ত। এজন্য সবাইকে ধন্যবাদ।

সূত্র: পলিটিকো, রয়টার্স, বিবিসি।

/এমপি/

সম্পর্কিত
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন