X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
সিনহুয়ার প্রতিবেদনে তিন বাংলাদেশি বিশেষজ্ঞ

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ সমৃদ্ধির প্রসার ঘটাবে

বিদেশ ডেস্ক
১৫ মে ২০১৭, ২১:০০আপডেট : ১৬ মে ২০১৭, ১১:২৬
image

বেল্ট অ্যান্ড রোড চীন প্রস্তাবিত ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ সারা বিশ্বে শান্তি ও সমৃদ্ধির প্রসার ঘটাতে সহায়তা করবে বলে মত দিয়েছেন বাংলাদেশের তিন বিশেষজ্ঞ। চীনা সংবাদমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে এই আশা প্রকাশ করা হয়েছে। বাংলাদেশি বিশেষজ্ঞরা মনে করছেন, এ উদ্যোগ নিশ্চিতভাবে পারস্পরিক সহযোগিতা ও স্থিতিশীলতাকে দৃঢ় করবে। এশিয়াকে পরিণত করবে বিশ্বের নতুন অর্থনৈতিক কর্মকাণ্ডের আকর্ষণ-কেন্দ্রে।

এশিয়াকে ইউরোপ ও আফ্রিকার সঙ্গে যুক্ত করে বাণিজ্য ও পরিকাঠামোগত নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে ২০১৩ সালে বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের প্রস্তাবটি দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। গত রবিবার বেইজিং-এ অনুষ্ঠিত বেল্ট এন্ড রোড ফোরাম ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশনের উদ্বোধনী ভাষণে শি বলেন, ‘আমাদের উচিত উভয়ের জন্য লাভজনক দ্বিপাক্ষিক সব সহযোগিতা; যার মাধ্যমে নতুন ধরনের আন্তর্জাতিক সম্পর্ক জোরালো করা যায়। কোনও ধরনের প্রতিবদ্ধকতার বাইরে এসে অংশীদারত্বমূলক আলোচনা করতে হবে। জোটের চেয়ে বেশি গুরুত্ব দিতে হবে বন্ধুত্বকে।’

উল্লেখ্য,  মূল সিল্ক রোডের অস্তিত্ব ছিল আজ থেকে প্রায় দুই হাজার বছর আগে, এটা ছিল বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পথ। এর মধ্য দিয়ে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক চিন্তাধারার বিনিময় হয়েছে। ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ উদ্যোগ চীনের প্রাচীন সমুদ্র ও সড়কপথের সিল্ক রোড পুনরুদ্ধারের প্রয়াস, যে রাস্তা পূর্ব ও পশ্চিমের মধ্যে সংযোগ স্থাপন করেছিল। চীনের দাবি অনুযায়ী নতুন ‘সিল্ক রোড ইকোনমিক বেল্ট’ও একই কাজ করবে। নতুন নতুন ও উন্নততর অবকাঠামো নির্মাণের মধ্য দিয়ে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতি ও চিন্তার প্রসার হবে, ফলে সবারই অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে। সংশ্লিষ্ট বাংলাদেশি বিশেষজ্ঞরা চীনের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তারাও মনে করছেন, সড়ক ও জলপথের নেটওয়ার্ক দিয়ে প্রাচীন সিল্ক রোড আবারও জাগিয়ে তোলাটা পারস্পরিক সহযোগিতার জন্য ইতিবাচক ফলাফল বয়ে আনবে।

ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বাণিজ্যবিষয়ক বিভাগের সাবেক প্রধান মোহাম্মদ মাহমুদ। তিনি সিনহুয়াকে বলেছেন, ‘কিছু কিছু দেশে যখন সংরক্ষণশীল অর্থনীতির উত্থান অব্যাহত রয়েছে তখন চীন  রোড অ্যান্ড বেল্ট উদ্যোগ ঘোষণা করে মুক্ত বাণিজ্যের ওপর জোর দিয়েছে।’ তার মতে, এই উদ্যোগ মুক্ত বাণিজ্যের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে। এটি অর্থনৈতিক সমৃদ্ধির চাবিকাঠি হিসেবে বিবেচ্য হবে এবং প্রবৃদ্ধি ও শান্তিকে উদ্দিপিত করবে। এই উদ্যোগ জোটবদ্ধতার বাইরে দ্বিপাক্ষিক সম্পর্ককে জোরালো করবে বলেও মনে করেন তিনি।

প্রেসিডেন্ট শি আরও জানান, সিল্ক রোড ফান্ডের জন্য অতিরিক্ত ১০০ বিলিয়ন ইউয়ান পরিমাণ অর্থ দেবে চীন। দ্য ফিনান্সিয়্যাল এক্সপ্রেসের জ্যেষ্ঠ সাংবাদিক মাহবুবুর রশীদ সিনহুয়াকে বলেন, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করবে। তার মতে, সংরক্ষণশীলতার কারণে যেসব দেশ চরম জটিলতার মধ্যে আছে তাদের জন্য চীনের এ উদ্যোগ বড় ধরনের আশা এবং সুযোগ হিসেবে বিবেচিত হবে।

সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান সিনহুয়াকে জানান, তিনি একে এশিয়ার অর্থনীতি ও বাণিজ্যিক ক্ষমতার পুনঃকেন্দ্রীকরণ হিসেবে দেখছেন। সিনহুয়াকে তিনি বলেন, ‘উদ্যোগটির পুরো ধারণাটা গঠনমূলক পরিকাঠামোর, এটি কল্পনাপ্রসূত ধারণা নয়। এটি সত্যিকার অর্থে অর্থনৈতিক ও বাণিজ্যিক বাস্তবতার মতো নির্দিষ্ট লক্ষ্যের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে।’ 

/এফইউ/বিএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি