X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

রাশিয়ার সঙ্গে ১৮ বার গোপন যোগাযোগ হয়েছিল ট্রাম্প শিবিরের!

বিদেশ ডেস্ক
১৮ মে ২০১৭, ২১:০০আপডেট : ১৮ মে ২০১৭, ২৩:১৫

ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে অন্তত ১৮ দফা গোপন যোগাযোগ হয়েছিল ট্রাম্প শিবিরের! ২০১৬ সালের ৮ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে এসব যোগাযোগ হয়েছিল। ফোন কল এবং ই-মেইল চালাচালির মাধ্যমে এ যোগাযোগ সম্পন্ন হয়। নির্বাচনের শেষ সাত মাসে (এপ্রিল থেকে নভেম্বর) মাইকেল ফ্লিন এবং ট্রাম্পের প্রচারশিবিরের অন্য উপদেষ্টারা রুশ কর্মকর্তাদের সঙ্গে এ যোগাযোগ রক্ষা করেন। রুশ-ট্রাম্প আঁতাতের সঙ্গে সংশ্লিষ্ট বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এক বিশেষ প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হোয়াইট হাউসের পক্ষ থেকে এ ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি। রাশিয়ার সঙ্গে আলোচনার অন্যতম প্রধান ব্যক্তি মাইকেল ফ্লিনের আইনজীবীও এ বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। ওয়াশিংটনে নিযুক্ত রুশ দূতাবাসও এ ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

সূত্রগুলো বলছে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলায়াক-এর সঙ্গে দফায় দফায় কথা হয় ট্রাম্প শিবিরের। বিশেষ করে মাইকেল ফ্লিনসহ ট্রাম্পের উপদেষ্টারা দফায় দফায় রুশ রাষ্ট্রদূতসহ দেশটির কর্মকর্তাদের ফোন করেছিলেন। অন্তত ১৮ দফা ফোন কলের পাশাপাশি ই-মেইলেও যোগাযোগ হয় উভয় পক্ষের। ওই সময়ে ফোনে টেক্সট বিনিময়ের মতো ঘটনাও ঘটে।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলায়াক-এর বাইরে ট্রাম্প শিবিরের কাছে গুরুত্বের কেন্দ্রবিন্দুতে ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তিরা।

ডোনাল্ড ট্রাম্প এবং ভ্লাদিমির পুতিন

২০১৬ সালের ৮ নভেম্বরের নির্বাচনে জয়ী হয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প। ইলেক্টোরাল কলেজ ব্যবস্থায় অনুষ্ঠিত নির্বাচনে জয় পেলেও প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের চেয়ে ২৮ লাখ ৬৪ হাজার ৯৭৪ ভোট কম পান ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে জয়ের পর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ব্যবস্থাকে এড়িয়ে রাশিয়ার সঙ্গে গোপন যোগাযোগের জন্য একটি চ্যানেল চালুর বিষয়ে উদ্যোগী হয় ট্রাম্প শিবির। এ বিষয়ে ট্রাম্পের উপদেষ্টা মাইকেল ফ্লিন রাশিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কিসলায়োকের সঙ্গেও কথা বলেন।

চলতি বছরের ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর ট্রাম্প শিবির থেকে রাশিয়ার সঙ্গে তাদের গোপন যোগাযোগের খবর অস্বীকার করা হয়।

এদিকে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয় তদন্তে স্পেশাল প্রসিকিউটর নিয়োগ দেওয়া হয়েছে। এই তদন্তে নেতৃত্ব দেবেন সাবেক এফবিআই প্রধান রবার্ট মুয়েলার। ১৭ মে ২০১৭ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেনস্টেইন জানিয়েছেন, জনস্বার্থের কথা বিবেচনা করে প্রশাসনের বাইরের ব্যক্তিকে তদন্তে নেতৃত্ব দেওয়ার জন্য বাছাই করা হয়েছে।

এক বিবৃতিতে রজেনস্টেইন বলেন, পরিস্থিতির বিশেষ বৈশিষ্ট্য, জনস্বার্থের কথা মাথায় রেখে স্বাভাবিক চেইন অব কমান্ডের বাইরে একজন স্বতন্ত্র ব্যক্তিকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে, যেন তিনি স্বাধীনভাবে তদন্ত করতে পারেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এফবিআই প্রধান জেমস কোমিকে বরখাস্তের পর রুশ সংযোগ তদন্তে প্রসিকিউটর নিয়োগ দেওয়ার দাবি উঠেছিল।

সাবেক প্রসিকিউটর মুয়েলার এফবিআই প্রধান হিসেবে ২০০১ থেকে ২০০৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

এফবিআই এই তদন্তে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণা শিবিরের সঙ্গে রাশিয়ার সংযোগও খতিয়ে দেখছে।

নির্বাচনি প্রচারণার সময় থেকেই রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি আলোচিত হয়ে আসছে। সর্বশেষ, এফবিআই প্রধান জেমস কোমিকে বরখাস্তের পর তা নতুন করে মাথা চাড়া দেয়। অভিযোগ রয়েছে, ট্রাম্প এফবিআই প্রধানকে বলেছিলেন বহিষ্কৃত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে তদন্ত বন্ধ করতে। ফেব্রুয়ারিতে রুশ কূটনীতিকের সঙ্গে আলোচনার সূত্র ধরে মাইকেল ফ্লিনকে পদত্যাগে বাধ্য করে ট্রাম্প প্রশাসন। এসব ঘটনায় রাশিয়ার সঙ্গে ট্রাম্পের প্রচারণা শিবিরের সংযোগের বিষয়টি আরও জোরালো হয়ে উঠে। এরমধ্যেই ১৮ মে এক বিশেষ প্রতিবেদনে রুশ কর্মকর্তাদের সঙ্গে ট্রাম্প শিবিরের যোগাযোগের খবর ফাঁস করে বার্তা সংস্থা রয়টার্স।

সূত্র: রয়টার্স, আল জাজিরা, বিবিসি।

/এমপি/

সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!