জঙ্গি নির্মূল না হওয়া পর্যন্ত মালিতে থাকবে ফরাসি সেনা: ম্যাখোঁ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩৪, মে ১৯, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২৩:৩৪, মে ১৯, ২০১৭

মালিতে ফরাসি সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন ইমানুয়েল ম্যাখোঁফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ জানিয়েছেন, জঙ্গিরা নির্মূল না হওয়া পর্যন্ত মালিতে ফরাসি সামরিক অভিযান অব্যাহত থাকবে। শুক্রবার মালিতে ফরাসি সেনাদের সঙ্গে সাক্ষাতের সময় সাংবাদিকদের এ কথা বলেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘বারখানে অভিযান তখনই থামবে যখন এ অঞ্চলে আর কোনও ইসলামি জঙ্গি থাকবে না।’

ম্যাখোঁ জানিয়েছেন, আঞ্চলিক নিরাপত্তা নিয়ে বৃহস্পতিবার তিনি আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলাজিজ বৌতেফিকার সঙ্গে কথা বলেছেন।

নতুন ফরাসি প্রেসিডেন্ট দায়িত্ব নেওয়ার পর দ্বিতীয় সফরে মালিতে পৌঁছান। এ সংক্ষিপ্ত সফরে তিনি পশ্চিম আফ্রিকার দেশগুলোকে সহযোগিতার প্রতিশ্রুতি দেন। ২০১৩ সাল থেকেই ইসলামি জঙ্গিবাদের বিরুদ্ধে স্থানীয় সরকারের হয়ে লড়াই করছে ফরাসি সেনারা।

এর আগে প্রথম বিদেশ সফরে জার্মানি গিয়ে দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে বৈঠক করেন ম্যাখোঁ।

মালিতে অবস্থানের সময় সাংবাদিকদের তিনি জানান, পশ্চিম আফ্রিকার নিরাপত্তা নিশ্চিত করতে জার্মানির সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে আশাবাদী তিনি।

ফ্রান্সের কনিষ্ঠতম প্রেসিডেন্ট হিসেবে মাত্র ৩৯ বছর বয়সে দায়িত্ব নিয়েছেন ইমানুয়েল ম্যাখোঁ। এলিসি প্যালেসে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি দায়িত্ব নেন। ম্যাখোঁ এর আগে কোনও নির্বাচনে অংশ গ্রহণ করেননি। মাত্র এক বছর আগে তিনি দলটি গঠন করেছেন। সূত্র: রয়টার্স।

/এএ/

লাইভ

টপ