ট্রাম্পের সফরের প্রাক্কালে সৌদি আরবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪০, মে ২০, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৮:৪৫, মে ২০, ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সৌদি আরব সফরের প্রাক্কালে দেশটির রাজধানী রিয়াদে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। শুক্রবার রাতে রিয়াদের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ওই ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রটিকে ভূপাতিত করে সৌদি কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের এক বিবৃতিতে বলা হয়েছে, সৌদি আরবের আকাশ প্রতিরক্ষা ইউনিট হুথি বিদ্রোহীদের ছোড়া একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। ক্ষেপণাস্ত্রটি রিয়াদ থেকে ১৮০ কিলোমিটার দূরের একটি জনবিরল এলাকায় গিয়ে পড়েছে। এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে অস্ত্র, গোয়েন্দা তথ্য ও আকাশপথে অভিযান চালানোর ব্যাপারে সৌদি জোটকে সহায়তা দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। সৌদি জোটের হামলার পাল্টা প্রতিক্রিয়ায় হুথি বিদ্রোহীরাও দক্ষিণ সীমান্ত দিয়ে সৌদি আরবের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধের চেষ্টা চালায়। তবে দুই বছর আগে সৌদি আরবের বিরুদ্ধে হুথি বিদ্রোহীদের হামলা শুরুর পর থেকে এটাই এ যাবতকালের সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা।

ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহ জানিয়েছে, ‘সৌদি আরবের রাজধানীতে ভলকানো-২ নামের একটি রকেটচালিত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।’

এ ক্ষেপণাস্ত্র হামলার কয়েক ঘণ্টা পরই সৌদি আরবে পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০ মে ২০১৭ শনিবার দুপুরে ট্রাম্পকে বহনকারী এয়ারফোর্স ওয়ান বিমানটি সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছায়।

আট দিনের বিদেশ সফরে ট্রাম্প সৌদি আরব ছাড়াও ফিলিস্তিন, ইসরায়েল, বেলজিয়াম, ভ্যাটিকান এবং ইতালিতে যাবেন। তার সফরসঙ্গী হসেবে রয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

সাবেক এফবিআই পরিচালকের বরখাস্ত হওয়া এবং রুশ সংযোগের তদন্ত নিয়ে যখন মার্কিন রাজনীতি উত্তাল, তখনই প্রথম বিদেশ সফরে গেলেন ট্রাম্প।

সৌদি আরবের সঙ্গে ট্রাম্পের আলোচনায় আইএস জঙ্গিগোষ্ঠীকে মোকাবিলা, ইয়েমেনে সৌদি অভিযান, ফিলিস্তিনে শান্তি আলোচনাসহ আঞ্চলিক রাজনৈতিক-অর্থনৈতিক বিভিন্ন বিষয় প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।

এ সফরে ট্রাম্প তিন একেশ্বরবাদী ধর্ম ইসলাম, ইহুদিবাদ ও খ্রিস্টবাদের পূণ্যভূমি জেরুজালেম সফর করবেন। বৃহস্পতিবার ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দিতে ট্রাম্প ব্রাসেলস সফরে যাবেন। পরে সিসিলিতে জি-৭ শীর্ষ সম্মেলনেও যোগ দেবেন তিনি।

/এমপি/

লাইভ

টপ