behind the news
Vision  ad on bangla Tribune

ট্রাম্পকে আরবের ঐতিহ্য শেখালেন সৌদি বাদশা

বিদেশ ডেস্ক১৯:০৬, মে ২০, ২০১৭

প্রথম বিদেশ সফরে শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিয়াদ বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী বিশেষ বিমানটি পৌঁছার পর তাদের অভ্যর্থনা জানান সৌদি বাদশা সালমান। তারপর বিমানবন্দরেই সংক্ষিপ্ত বৈঠক করেন দুই রাষ্ট্র নেতা। বৈঠকে ট্রাম্পকে একটি সৌদি ঐতিহ্য শিখিয়ে দেন সৌদি বাদশা।

আল আরাবিয়া টেলিভিশনের একটি ভিডিওতে দেখা যায়, সংক্ষিপ্ত বৈঠকে দুই রাষ্ট্র নেতা চা পান করেন। চা পান শেষ হয়ে গেলে ট্রাম্প হাতে কাপ নিয়ে বসে থাকেন। ট্রাম্পের অবস্থা দেখে সৌদি বাদশা তাকে শিখিয়ে দেন চা পান শেষ হয়ে গেলে কী করতে হয়। সৌদি বাদশা শিখিয়ে দেওয়ার পর ট্রাম্প তাকে অনুসরণ করেন।

সৌদি আরবের রাজকীয় ঐতিহ্য অনুযায়ী, চা পান শেষ হয়ে গেলে কাপ নিয়ে যাওয়ার জন্য কাপটি হাতে নিয়ে নাড়তে হয় বা রাখার জায়গা খুঁজতে হয়। তা দেখে কোনও ভৃত্য এসে কাপ নিয়ে যায়।

দুই দিনের সফরে সৌদি আরব এসেছেন ট্রাম্প। এই সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সম্মেলনে অংশ নেবেন ট্রাম্প। মোট আটদিনের এ বিদেশ সফরে ট্রাম্প সৌদি আরব ছাড়াও ফিলিস্তিন, ইসরায়েল, বেলজিয়াম, ভ্যাটিকান এবং ইতালিতে যাবেন। এ সফরে তার সফরসঙ্গী হসেবে রয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। সৌদি আরবে তার সঙ্গে এসেছেন মেয়ে ইভানকা ট্রাম্প।

ভিডিও দেখতে ক্লিক করুন।

সূত্র: আল- আরাবিয়া।
/এএ/  

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ